Link copied!
Sign in / Sign up
3
Shares

দাঁতের রুট ক্যানেল চিকিৎসা পদ্ধতি নিয়ে যাবতীয় তথ্য


রুট ক্যানেল দাঁতের একটি আধুনিক চিকিৎসা। দাঁতের পাল্প সংক্রমিত হলে সেটি যদি আর ঠিক না হয়, তখন সাধারণত রুট ক্যানেল করতে হয়। এতে দীর্ঘদিন দাঁতকে ভালো রাখা যায়। 

রুট ক্যানেল চিকিৎসা কি?

রুট বিষয়টি হলো শিকড়। শিকড়ের মধ্যে যে ক্যানেল থাকে, তার চিকিৎসা রুট ক্যানেল। দাঁতের ভেতর দন্ত্য মজ্জা বা পাল্প বলে যেটি থাকে, সেটি যখন সংক্রমিত হয়ে যায়, তখন সবাই তার চিকিৎসা করি। ওই সংক্রমণটা যখন আর ঠিক হয় না বা দাঁত যখন আগের অবস্থায় ফেরত আসে না, তখন যে চিকিৎসা করা হয়ে থাকে, তাকে বলে রুট ক্যানেল ট্রিটমেন্ট। দাঁতকে দীর্ঘদিন ভালো রাখতে এ চিকিৎসা বেশ উপযোগী।


রুট ক্যানেল চিকিৎসা কীভাবে করা হয়?

প্রথমে রোগীর ইতিহাস নেই। রোগীর আসলে কত দিন ধরে এই ব্যথা, সেটি জানা হয়। ইতিহাস নেওয়ার পর অনেক সময় দেখা যায় যে কোনো কারণই নেই। তবে ব্যথা হচ্ছে। আবার রোগী বলতে পারে, অনেক দিন ধরে ব্যথা। অনেক সময় দেখা যায় যে ওই দাঁত গর্ত হয়ে যাচ্ছে। 

একটি ক্লিনিক্যাল পরীক্ষা করা হয়। গরম বা ঠান্ডায় সে কতটুকু সমস্যা বোধ করছে, ইত্যাদি। এই পরীক্ষাকে রেডিওলজিক্যাল বা এক্স-রে বলা হয়। যখন দেখা যায় দুটো কারণ নিশ্চিত, তখন রুট ক্যানেল করতে পরামর্শ দেওয়া হয়।

বর্তমান প্রযুক্তি অনেক আধুনিক হয়ে গেছে। তাই যেসব রোগী সময় দিতে পারেন না, তাদের সিঙ্গেল সেটিং করা হয়। সিঙ্গেল সেটিং এ রুট ক্যানেল করার পর রেস্টুরেশন (পুনঃপ্রতিষ্ঠা) করা হয়।


রুট ক্যানেলের ভীতি কিভাবে কাটাবেন?

অনেকেই রুট ক্যানেলের কথা শুনলে বই পান। মনে করেন, তাদের ব্যথা হবে; তাই দাঁত ফেলে দেওয়াই বোধ হয় উপযুক্ত সমাধান। তবে এখন আধুনিক প্রযুক্তি এ রকম যে দাঁত ফেলে দেওয়াটা আসলে কোনো সমাধান নয়। দাঁত ফেলে দিলে ওই জায়গাটা খালি হয়ে যাবে। দাঁত ফেলে দেওয়া নতুন একটি সমস্যার সৃষ্টি করে। দাঁত ফেলে না দিয়ে যে দাঁতে সমস্যা সেটা যদি রুট ক্যানেল করে, এরপর রেস্টুরেশন করি, তাহলে এর খরচ অনেক কম। ব্রিজ অথবা ইমপ্লেন্ট করা ভালো। সেটি অনেক ব্যয় বহুল। তার আগেই রুট ক্যানেল চিকিৎসা করে খরচও অনেক কমানো যায়। দাঁত আগের অবস্থায় ফিরে আসে। 

আসলে দাঁত একটি বদ্ধ মাড়ির মধ্যে থাকে। যখন দন্ত্য মজ্জা বা পাল্পে প্রদাহ হয়, তখন একটি প্রচণ্ড ব্যথা হয়। লোকাল অ্যানেসথেসিয়া এখন অনেক ভালো হয়ে গেছে। দাঁত তুললে যে আগে অসম্ভব ব্যথা হতো, সে রাতে ঘুমাতে পারত না— রুট ক্যানেল করলে সেটা অনেক কমে যাবে। সুতরাং রুট ক্যানেল করার সময় রোগী অনেক আরামে থাকবে। লোকাল অ্যানেসথেসিয়া দিয়ে ব্যথামুক্ত রুট ক্যানেল করা সম্ভব।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon