Link copied!
Sign in / Sign up
0
Shares

৫ টি উপায়ে ক্লান্ত মায়েরা সন্তানদের ঘুমিয়ে থাকা নিশ্চিত করতে পারেন


যদিও প্রত্যেক মা বা মায়ের মাতৃগর্ভে বা মায়েরূপে উত্সাহিত হয়, যথাক্রমে, একটি শিশুকে পরিচর্যা করা অসম্ভব। আপনার সামান্য যত্ন দীর্ঘ সময়ের জন্য প্রয়োজন, এবং যা আপনার স্বাস্থ্যের উপর বেশ চাপ সৃষ্টি করতে পারে। আপনার বাচ্চার প্রয়োজনের জন্য রাতের মাঝখানে জেগে উঠে আপনার রাতের বাকি অংশ এবং আসন্ন দিনটি ধ্বংস করে দিতে পারে ।

এখন মনে রাখা দরকার, আপনার 'মায়ের রুটিন' এর মধ্যে ঘুমের জন্য সময় দেওয়া অত্যন্ত প্রয়োজন যা আপনাকে দৈনন্দিন জীবনে ক্লান্ত হতে দেবে না।

১.সাথে ঘুমানো

একটি কৌশল আপনার শিশুর কাছাকাছি ঘুমতে চেষ্টা করুন। আপনার বেডরুমের মধ্যে আপনার বাচ্চা শোয়ার জায়গা করে রাখুন। কিছু শিশুরা কেবল তাদের ঘরে ঘুমিয়ে পড়ে, যখন তারা জানে তাদের মা বা বাবা-মা তাদের কাছে রয়েছে। এই ভাবে, যখন আপনার বাচ্চা রাতের মাঝখানে চিৎকার করে, তখন আপনাকে রুম থেকে বেরিয়ে যেতে হবে না। আপনি কেবলমাত্র তাকে সন্তুষ্ট করতে পারেন এবং ঘুমাতে সাহায্য করতে পারেন।

২. তাদের ঘুমের নিয়মিত সময় সূচি বানিয়ে তুলুন

আপনার শিশুর জন্য একটি নিয়মিত ঘুম এর সময় নিশ্চিত করার চেষ্টা করুন। এটি প্রতিদিন একটি নির্দিষ্ট সময় ঘুমাতে এবং একটি নির্দিষ্ট সময়ে তাদের জাগিয়ে তোলার মাধ্যমে এটি করা যেতে পারে। এই সময়, আপনি নিজের ঘুমের যত্ন টাও নেওয়া যেতে পারে।

৩. রাতের রুটিন

আরেকটি সমাধান আপনার শিশুকে সংকেত দেওয়ার জন্য রাতের সময়ের রুটিনটি অন্তর্ভুক্ত করতে হবে যে এটি ঘুমের সময় হিসেবে। রুটিন হিসেবে কিছু খাবার, একটি স্পঞ্জ স্নান, কিছু নরম সঙ্গীত বা এমনকি একটি শয়নকাল গল্প অন্তর্ভুক্ত হতে পারে একটি রুটিন চয়ন করুন যা আপনি প্রতিদিন অনুরোধ করতে পারেন - এই ধারণাটি ছোট, কিন্তু সামঞ্জস্যপূর্ণ রাখতে হবে, যাতে আপনার শিশু বুঝতে পারে যখন তার ঘুমের সময় হয়ে এসেছে। অবশেষে, আপনার বাচ্চাকে সেই বিশেষ সময়ে নিদ্রালু মনে হতে শুরু করবে।

৪. স্ব-শান্ত

আপনার বাচ্চা বড় হয়ে গেলে, আপনি তাদের নিজের উপর চাপ কমাতে তাদের প্রশিক্ষণ দিতে পারেন। যেমন আপনি তাদের ঘুম থেকে জেগে তোলানো এবং যখন আপনি কিছুক্ষণের জন্য তাদের ছেড়ে যান, তারা অল্প সময়ের মধ্যে ঘুমিয়ে পড়বে । যদি সে আবার কাঁদতে শুরু করে, তাকে আবার তাকে সান্ত্বনা দেয়ার আগে আরও ৩ মিনিট অপেক্ষা করুন। আপনার শিশুর অবশেষে ঘুমিয়ে পরা পর্যন্ত এই পুনরাবৃত্তি। এক সপ্তাহের জন্য এই দিনটি পুনরাবৃত্তি করুন, ধীরে ধীরে অপেক্ষা করার সময় ৩ মিনিট থেকে ৫, ৮ এবং পরবর্তী ১৫ মিনিটের মধ্যে বাড়িয়ে দিন।

৫. ঘুমের পরিবেশ

এটি একটি সুবিন্যস্ত ধারণা যে অন্ধকার স্থানে শরীর অনেকটাই ঝিমিয়ে পরে। একটি অন্ধকার ঘরে মস্তিষ্ক মেলাটোনিনকে মুক্তি দেয়, একটি ঘুম নিঃসরণ হরমোন সৃষ্টি করে। যখন হালকা জাগ্রত হয়ে আপনার চোখ প্রবেশ করে, হরমোন, করটিসোল, মুক্তি পায়, যার ফলে আপনি জেগে উঠতে পারেন। অতএব, আপনার বাচ্চার বিছানায় রাখা হলে ঘর যতটা সম্ভব অন্ধকারাচ্ছন্ন করুন।

যদি আপনি উপরের সবকটি কৌশলগুলির সাথে এইটিকে একত্রিত করেন, তবে আপনার সন্তানের প্রথম দিকে ঘুমাতে যাওয়ার আপনার প্রচেষ্টা স্পষ্টভাবে অর্থ প্রদান করবে। আপনি খুঁজে পাবেন যে আপনি অনেক বেশি খালি হাত পায়ের সময় পাবেন এবং আপনার সন্তানের নিয়মিত ঘুমের প্যাটার্ন থাকবে। এই চেষ্টা করে দেখুন এবং এটি কিভাবে আপনাকে সাহায্য করলো সেটা আমাদের জানান।

Tinystep Baby-Safe Natural Toxin-Free Floor Cleaner

Dear Mommy,

We hope you enjoyed reading our article. Thank you for your continued love, support and trust in Tinystep. If you are new here, welcome to Tinystep!

We have a great opportunity for you. You can EARN up to Rs 10,000/- every month right in the comfort of your own HOME. Sounds interesting? Fill in this form and we will call you.

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon