Link copied!
Sign in / Sign up
1
Shares

আপনার চুল ঝরে পড়ার জন্যে জল কোনোভাবে কারণ নয় তো?


চুলের পতন আমাদের অধিকাংশের মুখোমুখি হওয়া চুল সংক্রান্ত সমস্যাগুলির মধ্যে একটি অথবা এটা এমন এক সমস্যা যা আমাদের আত্মাকে সবচেয়ে প্রভাবিত করে।যখন আপনি শাওয়ারে থাকেন এবং চুলের ক্ল্যাম্পগুলি দেখেন যা আপনার হাতে আপনার শাম্পুর সাথে থাকে, এটি একটি হৃদয়গ্রাহী অনুভূতি হতে পারে। আমরা বেশিরভাগ ক্ষেত্রেই চুল পড়া প্রতিরোধে শ্যাম্পু এবং কন্ডিশনারে বিভিন্ন ধরনের ব্র্যান্ড পরিবর্তন করেছি বা বিভিন্ন চুল বিশেষজ্ঞের সুপারিশে কিছু চিত্তাকর্ষক, ব্যয়বহুল স্কাল্প ক্লিনার্স কিনেছি। একটি জিনিস যে প্রায়ই আমাদের অধিকাংশ দ্বারা উপেক্ষিত হয় তা হল জল,যেটা খুব বড় ভূমিকা নেয় যখন আমরা স্নান করি।

জল চুল পরিস্কারের প্রাথমিক উপাদান। এটা কি চুল ধ্বংস করতে পারে? জল খুব নির্দোষ নয়। আপনি যে ধরনের জল ব্যবহার করছেন তা আসলে আপনার চুলের সমস্যাগুলির কারণ হতে পারে। কিভাবে? আপনি জিজ্ঞাসা করতে পারেন। এখানে রইল আপনার উত্তর:

অনেক ধরনের জল আছে আপনার চুল নষ্ট করতে পারে - কঠিন জল (আপনার বাড়িতে জল সরবরাহ নিয়ে আসে), সাঁতার থেকে ক্লোরিন জল, গরম জল (আপনার জল তাপমাত্রা আপনার পছন্দ উপর নির্ভর করে), বৃষ্টির পানি (ধন্যবাদ আবহাওয়া! ), এবং আরও অনেক কিছু. এই সব বিভিন্ন উপায়ে চুলকে প্রভাবিত করে ।

খর জল

আমাদের অনেকেই আমাদের জলের নলের মধ্যে কোন ধরনের জল প্রবাহিত হয় তা অজানা হতে পারে। আপনার পাইপ খর জল সরবরাহ করা হয়, তাহলে,তা আপনার চুলের জন্য খুব খারাপ জিনিস হতে পারে। খর জল শুষ্কতা , চুলের পাতলা হওয়া এবং ভাঙ্গন সৃষ্টি করে। এর প্রধান কারণ জলে অতিরিক্ত পরিমাণে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, এবং সিলিকা উপস্থিতি। এটি চুলের ক্ষতির প্রাথমিক কারণ হতে পারে।

বৃষ্টির জল 

আপনি খেয়াল করেছেন যে আপনি বৃষ্টিতে হাঁটতে গেলে আপনার চুল রুক্ষ এবং ঝরঝরে বলে মনে হয়, এমনকি যদি সামান্য বৃষ্টিও হয় তবে আপনি যখন আয়নাতে দেখেন তখন এটি ওরকমই দেখায়। আমাদের জলবায়ু পরিবর্তনের কারণে আমাদের পৃথিবীতে বর্তমানে বৃষ্টি দূষিত । এই দূষিত জল আপনার চুলের সাথে সংস্পর্শে আসে যা চুলের স্বাস্থ্যের জন্য প্রতিকূল অবস্থার সৃষ্টি করে এবং এর ফলে চুল পড়ে যায়।

ক্লোরিন জল

সাঁতার একটি গ্রীষ্মের কার্যকলাপ! নেতিবাচক দিক হল যে অধিকাংশ পুল ক্লোরিনেটেড পানি দিয়ে ভরা হয়। এমনকি যদি আপনি একটি সাঁতার টুপি পরেন তাও পুল জল সবসময় একটি উপায় খুঁজে নেয় চুলে প্রবেশ করার। কেউ বলতে পারবেন না যে পুল থেকে বের হচ্ছেন শুকনো চুল নিয়ে। যখন আপনার চুল পুলের মধ্যে ভিজে যায় শুধু জল নয়,ক্লোরিন ও চুলের সংস্পর্শে আসে। ক্লোরিন জল দূষণকারীর থেকে পরিত্রাণ পেতে সাহায্য করে।কিন্তু যখন এটি আপনার চুলের সংস্পর্শে আসে, এটি শুষ্ক ও ভঙ্গুর করে তোলে। এই শুষ্কতা অবশেষে আপনার চুলের স্বাস্থ্য কমায়। যার ফলে চুল পরে।

গরম জল

গরম জল ঝরনা সবচেয়ে আনন্দদায়ক । গরম পানি আপনার সমস্ত পেশী মধ্যে সমস্ত টান পরিত্রাণ পেতে সাহায্য করে। চিকিত্সা হিসাবে এটি হতে পারে, কিন্তু আপনার চুলের জন্য, এটি ধ্বংস একটি নিষ্ঠুর কারন। উচ্চ তাপমাত্রায়, গরম জল চুলের প্রাকৃতিক তেল বের করে দেয়। যখন এই তেল হারিয়ে যায়, চুল তার উজ্জ্বলতা এবং পুষ্টি হারায়। এই পুষ্টি ছাড়াই, চুল দুর্বল হয়ে পরে। এই ছাড়াও গরম জল মাথার ত্বকের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে এবং ড্যান্ড্রাফ সৃষ্টি করে চুলের সংক্রমণের সমস্যা সৃষ্টি করে।

অন্যান্য ধরনের জল

লবন জল

লবন জল আপনার চুলের আদ্রতা কমায় আর শুষ্ক করে যার ফলে চুলের ভঙ্গন হয়।

গ্রাউন্ডজল

এতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়াম থাকে যা আপনার চুলের উজ্জ্বলতা এবং শক্তি হ্রাস করে।


Desalinated জল

যদিও এই জল লবণ থাকে না, এটি সোডিয়াম এবং ক্লোরিন থাকে, উভয় চুল ক্ষতিকারক যা, চুল ক্ষতির নেতৃস্থানীয়।

এই শ্রেণীবিভাগ থেকে দেখতে পারেন, আমরা এই ধরনের জল ক্ষতিকারক জেনেও কিছু করতে পারি না। আমাদের ঘরে যে জল পাওয়া যায় তা আমাদের সরকারের নিয়ন্ত্রণাধীন জল সরবরাহের উপর নির্ভর করে। এর মানে হল আপনাকে নিয়মিত তৈলাক্তকরণ, কন্ডিশনার, তাপমাত্রা নিয়ন্ত্রন এবং রক্ত ​​সঞ্চালন উন্নত করে ম্যাসেজ সহ অন্যান্য উপায়গুলিতে আপনার চুল রক্ষা করতে হবে। এই কয়েক ধাপ চুল ক্ষতি প্রতিরোধ করতে পারেন

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon