Link copied!
Sign in / Sign up
0
Shares

ছোটখাটো কিন্তু ঝামেলাপূর্ণ কাজের একদম সহজ সমাধান

আমাদের প্রতিদিনের  জীবনে এমন অনেক ছোটোখাটো  কাজ থাকে যা আমাদের কাছে অত্যন্ত  ঝামেলাপূর্ণ মনে হয়। ঝামেলা মনে করে কাজগুলো না করে রাখি অথবা করতে করতে বিরক্ত হয়ে পড়ি। এই ধরণের ছোটোখাটো জিনিস বা কাজ ফেলে রাখার কারণে  বেশিরভাগ সময়ই নষ্ট করে ফেলি আমরা। অথচ একটু সাধারণ বুদ্ধি কাজে লাগালে এমন ধরণের কাজগুলো জলের মত সহজ হয়ে যায়। তাই আজ আপনাদের এমন কিছু স্বল্প সময়রের কিন্তু ঝামেলাপূর্ণ কাজের একদম সহজ সমাধান জানাবো। যার কারণে আপনাদের পরবর্তী সময়ে বিরক্ত হতে হবে না। 

১। পনিরের পাতলা স্লাইস বানান এক চুটকিতে

আপনি কি কখনো পনিরের পাতলা স্লাইস বানাতে চেষ্টা করেও পারেন নি। তবে এবার থেকে পনিরের পাতলা স্লাইস বানাতে ব্যবহার করুন পটেটো পিলার। একদম পাতলা হয়ে স্লাইস হবে।

২। লেবুর রস বের করুন খুব সহজে

লেবুর রস বের করতে হবে কিন্তু জুস সিকুইজার নেই।  তবে  লেবু নিয়ে প্রথমে মাইক্রোওয়েভ ওভেন একটু গরম করে নিন তারপর চেপে রস বের করে ফেলুন। খুব সহজে সবটুকু রস বের হয়ে আসবে।

৩। কুকিং সস সংরক্ষণের সহজ উপায়

কখনো রান্না করা সস বেশি হয়ে গেছে? এবার থেকে সেটি আর ফেলে দেবেন না। আবার থেকে বেঁচে যাওয়া কুকিং সস আইস-ট্রেতে জমিয়ে ফ্রিজ এ রেখে দিন। পুনরায় ব্যবহারের জন্য। যখন খাবার গরম করবেন খাবারের সাথে মিশিয়ে গরম করে নিন।

৪। কাঁচের টুকরা পরিষ্কার পাউরুটি দিয়ে

কখনো কাঁচের কিছু ভেঙে গেলে খুব চিন্তায় পরে যান।কাঁচের কিছু ভেঙে গেলে এর ছোটছোট টুকরা পরিষ্কার করুন পাউরুটি দিয়ে। পাউরুটির ঘন ও রাবারি সফট টেক্সচার এর কারণে গুড়িগুড়ি টুকরা ও পরিষ্কার হবে সহজে। আপনিও চিন্তা মুক্ত হবেন। 

৫। রান্নার পাত্রে চামচ পড়ে যাওয়া ঠেকাতে

রান্নার সময় পাত্রের ভিতর চামচ বা হাত পরে যায়। কি ভাবে তুলবেন ভেবে পান না। ডুবে যাওয়া ঠেকাতে চামচ এর শেষ প্রান্তে রাবার ব্যান্ড দিয়ে জড়িয়ে  নিন। চামচ আর পড়বে না।

৬। বোতলের মুখ খুলুন সহজে

জার এর মুখ খুব টাইট! কিছুতেই খুলছে না? একটা রাবার ব্যান্ড পেচিয়ে নিন ছিপির চারপাশে। এবার খুলুন। দেখুন, কি সহজে খুলে আসছে। অথবা গরম জলে কিছুক্ষনকিছুক্ষন ডুবিয়ে রাখুন।

৭। কাটিং বা চপিং বোর্ড স্থির রাখার উপায়

চপিং বোর্ড ব্যবহার করেন? কাটাকাটি করতে গেলেই অনেক সময় চপিং বোর্ড নড়েচড়ে ওঠে। এটা ঠেকাতে একটা ভেজা টিসু পেপার অথবা কাপড় বিছিয়ে দিন কাটিং বোর্ডের নিচে। দেখবেন আর নড়বে না। 

৮। বোতল পরিষ্কার করুন ডিমের খোসা দিয়ে

অনেক সময়  বোতলগুলো ঠিকভাবে পরিষ্কার করা যায় না সঠিক ব্রাশের অভাবে। জলে বোতলের ভেতরে ময়লা জমে থাকে। এরপর থেকে বোতল পরিষ্কার করুন ডিমের খোসার গুঁড়ো দিয়ে। সেদ্ধ বা ডিম নেওয়ার পর খানিকটা ডিমের খোসার গুঁড়ো নিয়ে বোতলে ভরে মুখ আটকে ভালো করে ঝাঁকিয়ে নিন। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন। একবারে ঝকঝকে লাগবে।

৯। ধনেপাতা কারিপাতা দীর্ঘমেয়াদী সংরক্ষণের উপায়

রান্নার পর বেচে যাওয়া হার্বস সংরক্ষণের জন্য কি করবেন ভাবছেন? এগুলো মাইক্রোওয়েভ এ ১ মিনিট রেখে ড্রাই করে ফেলুন। এবার মুখ আটকানো জারে রেখে ব্যবহার করুন। অনেকদিন থাকবে।

১০। কেক সাজাতে লেস এর ব্যবহার

চকলেট কেক সাজাতে এর ওপরকাপরের লেস রেখে তারওপর দিয়ে গুঁড়ো করা চিনি ছড়িয়ে দিন। লেস উঠিয়ে ফেলুন। এবার দেখুন লেসের ডিজাইন টাই ফুটে উঠেছে কেক এর উপরে।

১১। কেচাপ বা সস বের করার ট্রিক্স

সস বের হচ্ছে না সহেজ? বোতলটা কাত করে ধরে মাঝামাঝি থেকে একটু পেছনে দিক আগুনে গরম করুন। সহজে বেরিয়ে আসবে।

১২। মোমবাতি অনেকক্ষণ জ্বালাতে

মোমবাতি সহজেই পুড়ে শেষ হয়ে যায়। একটা মোম যাতে অনেক্ষণ জ্বলে সেজন্য মোমবাতিটাকে ফ্রিজ এ সারাদিন রেখে দিন। এরপর ব্যবহার করুন। স্বাভাবিক সময়ের চেয়ে দ্বিগুণ সময় ধরে জ্বলবে।

১৩। দরজার লক বন্ধ

বাড়িতে ছোট সন্তান থাকলে দরজার লক বন্ধ করার ভয় থাকে। ভুল বসত কখনো বন্ধ হয়ে গেলে বিপদে পরতে পরনে, বেশির ভাগ সময়ে বাথরুমের দরজা। তাই লক-এর মাজে এই ভাবে বেঁধে দিন রবার ব্যান্ড।

১৪। শ্যাম্পু বা ক্রিম-এর বোতল

শ্যাম্পু বা ক্রিমের বোতল থেকে বেশি মাত্রায় বেরিয়ে আসছে? এই ভাবে বেঁধে দিন রবার ব্যান্ড। দেখবেন কম খরচ হচ্ছে এবং তার সাতে সাশ্রয়।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon