Link copied!
Sign in / Sign up
1
Shares

চিংড়ি মাছ দিয়ে বানান ৩ রকম চাইনিস ফুড আইটেম

চাইনিস মানেই সকলের মাথায় আসে নুডলস, চিকেন ও রাইস দিয়ে তৈরী করা নানা চাইনিস রীতিতে তৈরী খাদ্য। কিন্তু চিংড়ি মাছ যে চাইনিস খাদ্য তালিকায় এক বিশাল অংশ গ্রাস করে, তা জানেন কি? রেস্তোরাঁর দামি চাইনিসের চিন্দ্রি মাছের খাদ্য খাবেন কেন? কখনো বাড়িতেই বানিয়ে ফেলুন নিচের এই রেসিপিগুলি। আসুন দেখে নেওয়া যাক।

১. প্রন টেম্পুরা

উপকরণ : চিংড়ি (বড় সাইজ) আধা কেজি, ডিম ২টি, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, এরারুট ১ টেবিল চামচ, ময়দা ৬ টেবিল চামচ, কাঁচালঙ্কা বাটা ২ চা চামচ, লেবুর রস/ভিনেগার ১ টেবিল চামচ, বেকিং পাউডার সিকি চা চামচ, স্বাদনুনআধা চা চামচ, সয়াসস ২ টেবিল চামচ, আদা+রসুন বাটা ১ চা চামচ, সাদা সরিষা বাটা (তাওয়ায় টালা) ১ টেবিল চামচ, জল পরিমাণমতো, তেল প্রয়োজনমতো।

প্রণালী : চিংড়ি মাছের লেজ রেখে মাথা ও খোসা ফেলে দিতে হবে। মাছের ওপর দিকে (অর্থাৎ মাথা ফেলে দিলে যে অবস্থায় থাকে) একটু চিরে নিতে হবে। ২ টেবিল চামচ সয়াসস দিয়ে ভিজিয়ে রাখতে হবে ২০ থেকে ২৫ মিনিট। এবার পাউরুটিগুলো কিউব করে কেটে নিতে হবে। পাউরুটির ধারের শক্ত অংশগুলো ফেলে দিতে হবে। তেল ও পাউরুটি বাদে সব উপকরণ একসঙ্গে মাখাতে হবে। পাউরুটির একপাশে মসলা মাখিয়ে ওর ওপর সোজা করে মাছটি বসিয়ে দিতে হবে। মনে রাখতে হবে, তেল খুব গরম করতে হবে। পাউরুটিতে মসলা এবং মাছ বসানো অংশটি তেলের ভেতর আগে দিতে হবে। বাদামি রং করে ভেজে নামাতে হবে।

২. সিচুয়ান শ্রিম্প

উপকরণ : চিংড়ি আধা কেজি। শুকনা লঙ্কা ৪টি। কচি পেঁয়াজ ১০টি। তেল ৪ ভাগের ১ কাপ। টমেটো সস ২ টেবিল-চামচ। অর্ধেক ক্যাপসিকাম টুকরা। সয়া সস দেড় টেবিল-চামচ। আদা মিহিকুচি ১ চেবিল-চামচ। রসুন কুচি ২ টেবিল-চামচ। চিনি ২ টেবিল-চামচ। নুনস্বাদমতো।

পদ্ধতি : চিংড়ির মাথা বাদ দিয়ে খোসা ছাড়ান। ধুয়ে রাখুন। শুকনা লঙ্কা লম্বায় ৪ ফালি করুন। পেঁয়াজপাতাসহ পেঁয়াজ নিন। পাতা অল্প লম্বা করে টুকরা করুন। কচি পেঁয়াজ লম্বায় ২ টুকরা করুন। কড়াইয়ে তেল গরম করে চিংড়ি দিয়ে নাড়ুন। চিংড়ি কুঁকড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে শুকনালঙ্কা, টমেটো সস, আদা কুচি, রসুন, চিনি ও নুনদিয়ে নেড়ে এমন আন্দাজে জল দিন যেন জল ২ মিনিট পরে টেনে যায় আর চিংড়ি মাখা মাখা হয়। সয়াসস, ক্যাপসিকাম, পেঁয়াজ ও পাতা দিয়ে নেড়ে ৩ থেকে ৪ মিনিট রান্না করুন। গরম গরম পরিবেশন করুন।

৩. প্রন-সিজলিং

উপকরণঃ চিংড়ির লেজ রেখে মাথা ও খোসা ছাড়ানো ১ কাপ, সয়াসস ১ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ, পেঁয়াজ গোল করে কাটা ১ কাপ, শুকনা লঙ্কা গুঁড়া আধা চা চামচ, আদা কুচি ১ চা চামচ, রসুন ছেঁচা ১ চা চামচ, নুনআধা চা চামচ, চিনি ১ চা চামচ, স্বাদনুনআধা চা চামচ, গোললঙ্কা গুঁড়া আধা চা চামচ, মাখন ১ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ।

প্রণালীঃ রান্না বসানোর আধা ঘন্টা আগে সিজলিং ট্রে চুলায় দিতে হবে। কড়াইয়ে তেল দিয়ে আদা কুচি, রসুন ছেঁচা দিয়ে চিংড়ি মাছ দিতে হবে। কিছুক্ষণ নাড়াচাড়া করে পেঁয়াজ দিয়ে লবণ, শুকনা লঙ্কা, সয়াসস, লেবুর রস, চিনি, স্বাদলবণ, গোললঙ্কা, টমেটো সস দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামাতে হবে। গরম সিজলিং ডিশে মাখন দিয়ে সব উপকরণ ঢেলে পরিবেশন করতে হবে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon