Link copied!
Sign in / Sign up
6
Shares

নার্সের এ কোন ভুলের জন্য ভুগতে হল সদ্যোজাতকে?

 

চায়নার একটি নিওনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিটে একটি নার্সের দায়সারা ভাবের জন্য মাশুল দিতে হলো একটি চার দিনের সদ্যোজাতকে। নার্স ভুল করে ওই শিশুটির পায়ের সামনে একটি চলন্ত হেয়ার ড্রায়ার রেখে চলে যায়।

সূত্র অনুযায়ী ছোট ছেলেটির বাঁদিকের পা টি  গুরুতরভাবে পুড়ে যায় কারণ দেড় ঘণ্টা প্রায় এক নাগারে হেয়ার ড্রায়ার থেকে ওই গরম হাওয়া তার বাঁ পায়ে বইতে থাকে।

 

 

 

 

ডাক্তারদের বাধ্য হয়ে শিশুটির প্রাণ বাঁচানোর জন্য তার বাঁ দিকের পা টি  বাদ দিতে হয়।

হেনান মেট্রোপলিটন নিউজ চ্যানেল বলে একটি চীন সংবাদ মাধ্যম একটি সিসিটিভি ফুটেজ দেখায় যাতে দেখা যায়, একটি নার্স আকস্মিকভাবে শিশুটির পায়ের সামনে চলন্ত হেয়ার ড্রায়ার টি রেখে অন্য ঘরে চলে যায় অন্যান্য কাজ করতে।

সেই সূত্র অনুযায়ী আরও জানা যায় যে নার্সটি এবং তার সহকর্মীরা এ বিষয়ে সচেতন ছিল না যে হেয়ার ড্রায়ার টি চলন্ত অবস্থায় ছিল একই ঘরে কাজ করা সত্ত্বেও।

ঘটনাটি প্রথম একটি ডাক্তারের চোখে পরে যখন তিনি নিওনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিটে শিশুদের দেখাশোনা করতে আসেন।

 

 

গোটা ঘটনাটির জন্য দুটি নার্সকে দায়ী করা হয়েছে এবং তাদেরকে হাসপাতাল থেকে বহিষ্কার করা হয় এবং ম‍্যনেজমেন্ট একটি গণ ক্ষমা দায়ের করেছেন।

ঘটনাটি সূত্রপাত ১৪ ডিসেম্বর ২০১৭-র শিনশাই মেটার্নিটি এবং চাইল্ড হেলথ কেয়ার সেন্টার, জুমাদিয়ান শহরে। যদিও ঘটনাটি প্রকাশ্যে প্রকাশ করা হয় এই সপ্তাহে হেনান মেট্রোপলিটন নিউজ চ্যানেল সংবাদ মাধ্যমের দ্বারা।

আহত শিশুটি ৩৬ নম্বর সপ্তাহে অকালমৃত ভাবে জন্মগ্রহণ করে এবং ডাক্তারদের নির্দেশ অনুযায়ী সেই হাসপাতাল-এরি নিওনেটাল ইনকিউবেটরে তাকে এক সপ্তাহ রাখা হয়, এই কথাটি বলেন তার ঠাকুমা ইয়ান।

এই ভয়াবহ দুর্ঘটনাটি ঘটে যখন একটি নার্স তিনটে সদ্যোজাত শিশুকে স্নানের পর ব্লো-ড্রাই করছিল। সিসিটিভি ফুটেজে দেখা যায় নার্সটি ঠিক চলে যাওয়ার আগে শিশুটির পায়ের সামনে তার হেয়ার ড্রায়ার টি রেখে চলে যায়।

সেই শিশুদের দেখার কেউ ছিলনা এবং কোন মেডিকেল স্টাফ খেয়াল করেননি যে মিস ইয়ানের নাতির পায়ের সামনে হেয়ার ড্রায়ার টি রাখা ছিল।

দেখুন নিচের ভিডিওটি!

মিস ইয়ানের নাতিকে অবিলম্বে জুমাদিয়ান ১৫৯ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সার্জেনরা দেখেন যে পায়ের চামড়া পুড়ে ফেটে গেছে এবং প্রাণ বাঁচানোর জন্য সেই পা টা তাদেরকে বাদ দিতে হয়। শিশুটিকে আবার শিনশাই  মেটার্নিটি এবং চাইল্ড হেলথ কেয়ার সেন্টার এ পাঠানো হয় যেখানে সে কড়া নজরদারির মধ্যে রয়েছে।

শিশুটির বাবা এই ঘটনায় নার্সের তীব্র নিন্দা করেছেন এবং সংবাদমাধ্যমকে জানিয়েছেন "নার্সটি যদি একটু মনোযোগ দিয়ে শিশুদেরকে দেখাশোনা করতো তাহলে আজ আমার বাচ্চাটার খুবই অল্প চোট লাগতো"।

ওয়ান ইউনফে, হাসপাতালের ডেপুটি ডিরেক্টর এই ঘটনায় অত্যন্ত লজ্জিত এবং শিশুটির পরিবারের কাছে তিনি ক্ষমা চেয়েছেন। তিনি জানান হাসপাতালের তরফ থেকে শিশুটির স্বাস্থ্যের জন্য তাকে(৬,১০,০০০ ইউয়ান) আর্থিক সাহায্য দেওয়া হবে। যদিও শিশুটির পরিবার হাসপাতালের তরফ থেকে সেই আর্থিক সাহায্য নিতে রাজি হননি।

শিশুটি ঠাকুমার দাবি, "জন্মের চার দিন পরেই বাচ্চাটি অক্ষম হয়ে গেল, তাহলে তার ভবিষ্যৎ টা কি হবে?"।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon