Link copied!
Sign in / Sign up
2
Shares

চিকেন ও মটনে ভরা ভিন্ন স্বাদের কিছু রেসিপি


আপনার পরিবার কি চিকেন ও মটন খেতে ভালোবাসে? কিন্তু আপনি বাড়িতে বসে বানাতে চান এমন কিছু রেসিপি যা আপনাকে কিনে খেতে হয়। হ্যাঁ আমরা আপনার সাথে শেয়ার করছে এমন কিছু রান্না যা এবার থেকে আপনাকে দোকান থেকে কিনে খেতে হবে না। আপনি অনায়াসে বাড়িতে বসে বানাতে পারবেন এমন বিশেষ কিছু জিভে জল আনা রান্না।

১। মাটন কাবাব

উপকরণ: ৩০০ গ্রাম খাসির মাংসের কিমা, ৩টি মাঝারি আকারের পেঁয়াজ কুচি, ২-১/২ ইঞ্চি আদা কুচি, ধনেপাতা কুচি, ১৫টি রসুনের কোয়া কুচি, ১/৪ কাপ পুদিনা পাতা কুচি, ৩ টেবিল চামচ লেবুর রস, ২টি শুকনোলঙ্কা, ১ চা চামচ জিরা, ডিম, নুন, ২-৩ টেবিল চামচ ঘি, তেল।

প্রণালী: ওভেনে প্যান গরম করতে দিন। এতে ঘি দিয়ে দিন। ঘি গরম হয়ে আসলে এতে জিরা, শুকনোলঙ্কা, আদা কুচি, রসুন কুচি এবং পেঁয়াজ কুচি দিয়ে মাঝারি আঁচে জ্বাল দিন। তারপর এতে মাংসের কিমা, নুন দিয়ে উচ্চ তাপে ৩-৪ মিনিট রান্না করুন। মাংসের জল না শুকানো পর্যন্ত জ্বাল দিন। মাঝারি আঁচে প্যানে ঢাকনা দিয়ে ৮-১০ মিনিট রান্না করুন। এরপর কিমা সিদ্ধ হয়ে গেলে ধনেপাতা, পুদিনা পাতা, লেবুর রস এবং কিমা ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করুন। কিমা ব্লেন্ড হয়ে গেলে এতে ডিম দিয়ে দিন। ডিম দিয়ে ভাল করে মেশান। ওভেনে প্যান দিয়ে এতে ঘি বা তেল দিয়ে দিন। কিমা দিয়ে কাবাবের মত চ্যাপ্টা আকৃতি করে নিন। এবার কাবাব ফাটানো ডিমে ভিজিয়ে প্যানে দিয়ে দিন। অল্প আঁচে দুই-তিন মিনিট ভাজুন। বাদামী রং আসলে নামিয়ে ফেলুন। ব্যস তৈরি হয়ে গেল মজাদার মাটন কাবাব।

২। রেস্টুরেন্ট স্বাদের তন্দুরি চিকেন

উপকরণ: ১টি মুরগি (১০-১২ টুকরো করা), ২০০ গ্রাম টকদই, ২ টেবিল চামচ মাখন, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ২ টেবিল চামচ লঙ্কার গুঁড়ো, নুন, ২ টেবিল চামচ তেল, ১-২ টুকরো কয়লা, আদা রসুনের পেস্ট, ধনেপাতা কুচি সাজানোর জন্য, লেবুর পাতা সাজানোর জন্য।

প্রণালী: বড় টুকরো করে মুরগি কেটে নিন। এবার এতে টকদই, লঙ্কার গুঁড়ো, আদা রসুনে পেস্ট এবং নুন মাখিয়ে মেরিনেট করে রাখুন। ৩০ মিনিট মেরিনেট করে রাখুন। একটি প্যানে তেল এবং মাখন দিন তারপর মুরগির টুকরোগুলো দিয়ে দিন। মুরগির টুকরোগুলো কিছুটা পোড়া পোড়া হয়ে গেলে নামিয়ে ফেলুন। এক টুকরো কয়লা আগুণে পুড়িয়ে লাল করে নিয়ে একটি বড় পাত্রে রাখুন। এবার ছোট একটি স্টিলের গ্লাসে কয়লা পুড়িয়ে লাল করে রাখুন, এর সাথে কিছু তেল দিয়ে দিন। এবার গ্লাসটি বড় পাত্র যেটিতে চিকেন রাখা আছে তার সাথে রাখুন এবং একটি ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। এতে রেস্টুরেন্টের স্মোকি ভাব আসবে। কিছুক্ষণ পর রুটি বা পরোটার সাথে সাথে গরম গরম পরিবেশন করুন মজাদার তন্দুরি চিকেন।

৩। চিকেন স্টিক

 

উপকরণ: ৫০০ গ্রাম চিকেন কিউব করে কাটা (হাড়ছাড়া মুরগির মাংস), পুদিনা পাতা, ধনেপাতা, কাঁচা লঙ্কা, ২-৪ টেবিল চামচ ক্রিম, ১ চা চামচ জিরা গুঁড়ো, কয়েকটি রসুনের কোয়া, নুন, ডিম, ব্রেড ক্রাম্বস, তেল।

প্রণালী: পুদিনা পাতা, ধনেপাতা, রসুন, কাঁচা লঙ্কা সব একসাথে বেটে পেস্ট করে নিন। একটি পাত্রে মুরগির মাংস, জিরা গুঁড়ো, ক্রিম, ধনেপাতা রসুনের পেস্ট, নুন দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এটি ফ্রিজে ৩০ মিনিট মেরিনেইট করার জন্য রেখে দিন। এরপর কাটা চামচে এক টুকরো মাংস নিয়ে সেটি প্রথমে ডিমে তারপর ব্রেড ক্রাম্বসে ডুবিয়ে নিন। একটি টুথ পিকে মাংস ঢুকিয়ে তেলে দিয়ে দিন। বাদামী রং হয়ে আসলে তেল থেকে নামিয়ে ফেলুন। সস দিয়ে পরিবেশন করুন মজাদার চিকেন স্টিক।

৪। চিকেন চিজ বল

উপকরণ: হাড় ছাড়া মুরগির মাংস ২ কাপ, পনির কুচি ১/২ কাপ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, কাঁচা লঙ্কার মিহিকুচি ১ চা চামচ, গোলমরিচের গুঁড়ো ১/২চা চামচ, ধনেপাতা কুচি ২ চা চামচ, গরম মসলার গুঁড়ো ১/২ চা চামচ, ময়দা/ব্রেড ক্রাম্বস ১ কাপ, ডিম ১টি, নুন পরিমাণমতো, তেল ভাজার জন্য পরিমাণমতো।

প্রণালি: প্রথমে হাড় ছাড়া মুরগির মাংস কিমা করে নিয়ে তার সঙ্গে গোলমরিচের, আদা বাটা, রসুন বাটা, নুন, গরম মসলার গুঁড়ো মিশিয়ে পরিমাণমতো জল দিয়ে সেদ্ধ করে নিন। জল শুকিয়ে নিয়ে পনির কুচি ও বাকি উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। অল্প মিশ্রণ নিয়ে হাত দিয়ে ছোট ছোট বল বানিয়ে নিন। বলগুলো ব্রেড ক্রাম্বসের সঙ্গে ডিমে ডুবিয়ে গরম ডুবো তেলে ছেড়ে দিন। মাঝারি আঁচে রেখে বাদামি রং হয়ে এলে ভেজে তুলুন। সস দিয়ে পরিবেশন করুন মজাদার চিকেন চিজ বল।

৫। কিমা আলুর চপ

উপকরণ: খাসি বা মুরগির মাংস ১ কাপ কিমা করা, সেদ্ধ আলু ১ কাপ, পেঁয়াজ কুচি ১/২ কাপ, কাঁচা লঙ্কা কুচি ও পুদিনাপাতা বা ধনেপাতা কুচি পছন্দমতো, আদা ও রসুন বাটা ১ চা চামচ, গরম মসলার গুঁড়ো ১/২ চা চামচ, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, নুন বা বিট নুন স্বাদমতো, সয়াসস ২ চা চামচ, ডিম ১টি, ব্রেডক্রাম ১ কাপ, তেল পরিমাণমতো।

প্রণালি: প্রথমে কিমা করা মাংসের মধ্যে গরম মসলার গুঁড়ো, আদা বাটা, রসুন বাটা ও সামান্য তেল দিয়ে অল্প জলে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ করে জল ঝারিয়ে রাখুন। এরপর সেদ্ধ আলু হাতে চটকে মিহি করে নিন। এতে গোলমরিচের গুঁড়ো, নুন স্বাদমতো দিয়ে মাখিয়ে রাখুন। এখন সামান্য তেলে পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি ও পুদিনাপাতা/ধনেপাতা দিয়ে হালকা ভেজে নিন। মিহি করা আলু ও কিমার সঙ্গে এই মিশ্রণ ভালো করে মিশিয়ে নিন। এরপর পছন্দমতো চপের আকার করে ফেটানো ডিমে ডুবিয়ে ও ব্রেডক্রামে গড়িয়ে নিন। গরম ডুবো তেলে চপগুলো ছেড়ে দিন এবং বাদামি রঙ করে ভেজে নামিয়ে নিন। সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু কিমা আলুর চপ।

৬। চিকেন টিক্কা কাবাব

উপকরণ: ৫০০ গ্রাম হাড়ছাড়া মুরগির বুকের মাংস (কিউব করে কাটা), ১ টেবিল চামচ ধনিয়া গুঁড়ো, ১ চা চামচ লঙ্কা গুঁড়ো, ১/২ চা চামচ গরম মশলা, নুন, ২ টেবিল চামচ আদা রসুনের পেস্ট, ৫ টেবিল চামচ টকদই, ২টি লেবুর রস,২ টেবিল চামচ অলিভ অয়েল, ২টি পেঁয়াজ কিউব করে কাটা, ২টি ক্যাপসিকাম কিউব করে কাটা, ২ টেবিল চামচ ধনেপাতা কুচি, ১চিমটি খাবারের রং।

প্রণালী: একটি পাত্রে মুরগির মাংস, টকদই, পেঁয়াজ, ক্যাপসিকাম, গরম মশলা, লঙ্কার গুঁড়ো, ধনিয়া গুঁড়ো, নুন, আদা রসুনের পেস্ট এবং লেবুর রস দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এরপর এতে অলিভ অয়েল, ধনেপাতা কুচি, খাবারের রং দিয়ে আরও কিছুক্ষণ মাখুন। মুরগির মিশ্রণটি মেরিনেট করার জন্য ফ্রিজে ৪-৫ ঘন্টা রেখে দিন। যতো বেশি সময় ফ্রিজে রাখতে পারবেন তত ভাল। এবার শিকে মেরিনেট করা মুরগির টুকরো, ক্যাপসিকামের টুকরো এবং পেঁয়াজের টুকরো দিয়ে সাজিয়ে নিন। ওভেন ২৫০ ডিগ্রী সেলসিয়াসে প্রি হিট করে নিন। এবার কাবাবের কাঠিগুলো ওভেনে ২০-২৫ মিনিট বেক করুন। মাংস নরম হয়ে বাদামী রং হয়ে এলে বের করে ফেলুন। আপনি চাইলে এটি গ্যাসের ওভেনে করতে পারেন। গ্যাসের ওভেনে একটি গ্রিল ফ্রাইংপ্যান নিয়ে এতে তেল ব্রাশ করে এতে কাবাবের কাঠিগুলো ঘুরিয়ে ভাল করে রান্না করে নিন। ব্যস তৈরি হয়ে গেল মজাদার চিকেন টিক্কা কাবাব।

৭। হালিম

মাংসের উপকরণ: খাসি বা মুরগি মাংস ১ কেজি, পেঁয়াজ ৫টি কুচি করা, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ৪ টেবিল চামচ, হলুদ-লঙ্কার গুঁড়ো ২ টেবিল চামচ, গরম মসলা গুঁড়ো ১ টেবিল চামচ, জিরা গুঁড়ো ১ চা চামচ, ধনিয়া গুঁড়ো ১ চা চামচ, ধনেপাতা কুচি পরিমাণমতো, আদা কুচি পরিমাণমতো, তেল আধা কাপ এবং নুন স্বাদমতো।

হালিমের জন্য: মুগ, মাসকলাই ডাল, মসুর ডাল ও পোলাও চাল সব মিলিয়ে আধা কেজির মতো নিতে হবে। সময় বাঁচানোর জন্য সবকিছু একসঙ্গে করে ব্লেন্ডারে আধা গুঁড়ো করে নিতে পারেন, তা ছাড়া সব ডাল, চাল আধা সিদ্ধ করে নিলেও হবে।

পরিবেশনের জন্য: পেঁয়াজ বেরেস্তা, আদা কুচি, কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, লেবুর রস।

প্রস্তুত প্রণালি:

প্রথমে মাংসের সঙ্গে সব মসলা মিশিয়ে আধা ঘণ্টা মেরিনেট করে রাখতে হবে। এবার বড় একটি প্যানে তেল দিয়ে মাখানো মাংস ভালো করে নড়াচড়া করে অল্প জলে ২০-২৫ মিনিট রান্না করতে হবে। তার পরে আধা গুঁড়ো বা সিদ্ধ করে রাখা সব রকম ডাল ও চালের মিশ্রণটা একসঙ্গে নড়াচড়া করবেন। ৫-৬ কাপ গরম জল মিশ্রণের মধ্য দিয়ে দিতে হবে এবং ভালোভাবে জল আর মসলার সঙ্গে গুঁড়োগুলো মিশিয়ে নাড়াতে হবে। মাঝারি আঁচে রেখে রান্না করতে হবে ১-২ ঘণ্টা। মাজে মাজে নাড়াতে করতে করতে ঘন হবে। আস্তে আস্তে তেল উপরে উঠে এলে নামিয়ে ফেলতে হবে। এবার হালিমের ওপরে ধনেপাতা, আদা, কাঁচা লঙ্কার কুচি করা এবং বেরেস্তা দিয়ে পরিবেশন করুন।

৮। সসেজ পিজা

উপকরণ:

পিজা ডো তৈরির জন্য যা লাগবে: ময়দা ৪ কাপ, ইস্ট ১চা চামচ, গুঁড়ো দুধ ১চা চামচ, চিনি ১চা চামচ, তেল ৪চা চামচ, নুন পরিমাণমতো।

পিজা সস তৈরির জন্য যা লাগবে: টমেটো ১ কেজি, পেঁয়াজ কুচি ৪ কাপ, রসুন ছেঁচা ১/২কাপ, তেল ৪চা চামচ, চিনি ২চা চামচ, শুকনা লঙ্কার গুঁড়ো ১চা চামচ, নুন পরিমাণমতো।

পিজা তৈরির জন্য যা লাগবে: পিজা সস ১ বাটি, পিজা ডো প্রয়োজনমতো, টমেটো কুচি ১কাপ, পাতলা স্লাইস করে কেটে নুন ও লঙ্কার গুঁড়ো দিয়ে সেদ্ধ করা মুরগির মাংস। চাইলে মাংসের পরিবর্তে সসেজ ব্যবহার করতে পারেন, গোলমরিচের গুঁড়ো ১/২ চা চামচ, লঙ্কার গুঁড়ো সামান্য, ক্যাপসিকাম কুচি ১ কাপ, মোজারেলা চিজ স্বাদমতো।

ডো তৈরি: একটি পাত্রে হালকা গরম জল, ইস্ট, চিনি মিশিয়ে ঢাকনা দিয়ে গরম জায়গায় রাখুন ১৫-২০ মিনিট। ইস্ট ফুলে উঠলে এতে ময়দা, গুঁড়ো দুধ, নুন, তেল ও হালকা গরম জল দিয়ে বেশ কিছুক্ষণ মাখুন হাত দিয়ে ভালো করে ডো বানান। আবার এটিকে ঢাকনা দিয়ে রাখুন যেন বাতাস না প্রবেশ করতে পারে।

পিজা সস তৈরি: টমেটো কুঁচি করে নিতে হবে। এরপর তেল গরম করে তাতে রসুন পেঁয়াজ ভেজে নরম করে এতে লঙ্কার, নুন, চিনি দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে টমেটো কুঁচি সব দিয়ে আরো কিছুক্ষণ নাড়াচাড়া করুন। এরপর ব্লেন্ডারে ব্লেন্ড করে সসে তৈরি করে নিন।

পিজা তৈরির প্রণালি: সসেজ গোল গোল করে কেটে সামান্য সসের সঙ্গে একটু ভেজে নিন। বেকিং ট্রে তে তেল লাগিয়ে ডো কে একটি গোল রুটির মতো আকার দিয়ে ট্রে তে রুটিটা তুলে দিন। এর ওপর মোজারেলা চিজের কুচি দিয়ে দিন।সব উপকরণ পিজা ডোয়ের ওপরে একে একে সাজিয়ে ফেলুন। এবার ১৮০ ডিগ্রি প্রি হিট করা ওভেনে ১০-১২ মিনিট বেক করে ওভেন থেকে নামিয়ে নিন। এবার পিজার ওপর চাইলে একটি পোচ করা ডিম দিয়ে লঙ্কার গুঁড়ো, গোলমরিচের, চিজ দিয়ে এক-দুই মিনিট বেক করুন। এরপর গরম গরম পরিবেশন করুন মজাদার সসেজ পিজা।

৯। শামি কাবাব

উপকরণ: ৭০০ গ্রাম খাসি বা মুরগীর মাংস, ১কাপ ছোলার ডাল, ২টি মাঝারি পিঁয়াজ মিহি কুচি, ১টেবিল চামচ আদা কুচি, ২টেবিল চামচ রসুন বাটা, ২টি কাঁচা লঙ্কা কুচি, ১ চা চামচ লঙ্কার গুঁড়ো, ১ চা চামচ গরম মশলা গুঁড়ো, ১ টেবিল চামচ তেল, নুন স্বাদমতো, অল্প মাখন, লেবুর রস প্রয়োজনমতো, ধনেপাতা কুচি এবং পিঁয়াজের মিহি কুচি প্রয়োজনমতো।

প্রণালী: ছোলার ডাল জলে ভিজিয়ে রাখুন ৩-৪ ঘন্টা। ধুয়ে প্রেশার কুকারে দিন ১ কাপ জলের সাথে। মাঝারি আঁচে সেদ্ধ হতে দিন ৩-৪ টি সিটি দেওয়া পর্যন্ত। এরপর বের করে জল ঝরিয়ে রাখুন। ওই একই প্রেশার কুকারে এক কাপ জলের সাথে মাংস সেদ্ধ হতে দিন। খাসির জন্য ৪টি সিটি পর্যন্ত এবং মুরগীর জন্য ২টি সিটি দেওয়া পর্যন্ত রান্না করতে পারেন। সেদ্ধ হলে হাড় ছাড়িয়ে নিন। জলটা স্টক হিসেবে অন্য রান্নায় ব্যবহার করতে পারেন। একটি বড় ননস্টিক প্যান বা কড়াই নিন। এতে তেল গরম করে নিন। এতে পিঁয়াজ কুচি দিয়ে দুই মিনিট সাঁতলে নিন। এরপর এতে কাঁচা লঙ্কা দিন, আদা-রসুন দিন। কাঁচা গন্ধ চলে না যাওয়া পর্যন্ত রান্না করুন। এরপর এতে মাংস দিয়ে দিন। ভালো করে নেড়ে মিশিয়ে নিন মশলার সাথে। এরপর এতে লঙ্কার গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, নুন ও ডালটা দিয়ে দিন। ভালো করে মিশিয়ে আঁচ বন্ধ করে দিন। মিশ্রণ ঠাণ্ডা হলে একটি ব্লেন্ডারে দিয়ে গ্রাইন্ড করে নিন। বেশি মিহি করবেন না। এই মিশ্রণ একটি প্লেটে নিন। এতে ধনেপাতা এবং পিঁয়াজ কুচি মিশিয়ে নিন। কয়েক ফোঁটা লেবুর রস দিন। এরপর চেখে দেখুন। এর থেকে চপের আকৃতিতে শামি কাবাব গড়ে নিন। একটি নন-স্টিক প্যানে অল্প করে তেল বা মাখন দিন। এতে কাবাব দিয়ে ভেজে নিন। সালাদ ও সসের সাথে গরম গরম পরিবেশন করুন।

১০। চিকেন কাটলেট

উপকরণ: মুরগির মাংসের কিমা ১কেজি, সেদ্ধ আলু দুটি, গোলমরিচের গুঁড়ো ১চা চামচ, গরম মসলা এক চা চামচ, কাঁচালঙ্কা কুঁচি ২টি, আদা বাটা ১ চা চামচ, ডিম ১টি, ব্রেডকাম ১কাপ, তেল ভাজার জন্য এবং, নুন স্বাদমতো।

প্রণালিপ্রথমে একটি বাটিতে মুরগির মাংস ও সেদ্ধ আলু একসঙ্গে মিশিয়ে নিন। এবার এতে আদা বাটা, কাঁচামরিচ কুচি, গরম মসলা, গোলমরিচের গুঁড়ো ও লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি হাতে নিয়ে ছোট কয়েকটি কাটলেটের মতো তৈরি করে নিন। এরপর কাটলেটগুলো ডিমে ভিজিয়ে ব্রেডকাম লাগিয়ে নিন। এখন ডুবো তেলে বাদামি করে কাটলেটগুলো ভেজে নিন। ১০ মিনিট পর প্লেটে তুলে সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন দারুণ সুস্বাদু চিকেন কাটলেট।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon