Link copied!
Sign in / Sign up
34
Shares

সি-সেকশনে শিশু কিভাবে জন্ম নেয়? আপনার উপর তার প্রভাব


সিসারিয়ান বা সি-সেকশনটি একটি বিশেষ অপারেশন, যেখানে প্রস্রাবমাল বিশেষজ্ঞরা আপনার পেট এবং জরায়ু কেটে ফেলে এবং শিশুটিকে বের করে নিয়ে আসে। এইভাবে সন্তানের জন্ম হয়।

সিজারিয়ানের আগে কি হবে?

অস্ত্রোপচারের পূর্বে, আপনি মানসিকভাবে এবং শারীরিকভাবে প্রস্তুত হবেন!

যেমন:

১. আপনি হাসপাতালে থেকে স্টেরিলাইজেড গাউন পরানো হবে।

২. আপনি আপনার সব গহনা, মেকআপ, নেইল পালিশ, কনট্যাক্ট লেন্স বা চশমা সরাতে হবে।

এটি অপারেশন সময় আপনার ত্বক রঙ নিরীক্ষণ করতে সাহায্য করবে।

৩. রক্তে লোহার পরিমান পরীক্ষা করার জন্য রক্তের নমুনা নেওয়া হবে। যদি আপনার রক্তে অনিয়মিত এমন কিছু থাকে এবং আপনার রক্তচাপ হয়, তাহলে আপনার রক্তচাপ কমানোর প্রয়োজন হবে। হাসপাতালটি আগে থেকেই তা প্রস্তুত করে রাখবে।

সার্জারি শুরুর সময়:

১.আপনার অপারেশন টেবিলের পিছনে কিছু মিথ্যা কথা বলা হবে।

২. আপনার হাতের শিরাতে একটি ড্রিপ ঢোকানো হবে। যাতে আপনার শরীরে সেলাইন দেওয়া যাতে পারে।

৩. আপনাকে অ্যানেশথিক ওষুধ বা অবচেতন ওষুধ দেওয়া হবে। স্পাইনাল কর্ড এপাইডারাল এনেস্থেসিয়া দেওয়া হয়। এই ধরণের এনেস্থেশিয়াতে, আপনার শরীরের নিচের অংশটি অবস হয়ে ওঠে। এটি আপনার ও আপনার শিশুর কাছে আরও নিরাপদ। আপনি স্বাভাবিক এনেস্থেসিয়ার সঙ্গে ঘুম পেতে

৪. আপনার মূত্রনালী দ্বারা একটি পাতলা টিউব (ক্যাথার) মূত্রাশয়ের মধ্যে ঢোকানো হবে। এটি সম্পূর্ণরূপে আপনার মূত্রাশয়টি পরিষ্কার করবে।

৫. পেটের নিচের অংশ থেকে লোম পরিষ্কার করা হবে। তারপর জায়গা এন্টিসেপটিক সঙ্গে পরিষ্কার করা হবে। এর পরে, জায়গাটি বিশেষ নিষ্ক্রিয় কাপড় দিয়ে আচ্ছাদিত করা হয়। এটি মাঝামাঝি অংশ থেকে কাটা হয় যাতে, যেখানে অপারেশন করা হবে, শুধুমাত্র সেই টুকু অংশ খুলবে।

৬. আপনার রক্তচাপ নিয়ন্ত্রণ দেখার জন্য আপনার হাতে রক্তচাপ নিয়ন্ত্রণ যন্ত্র রাখা হবে। অ্যানথেসিয়া বিশেষজ্ঞ এই অপারেশন আগে এবং পরে আপনার হৃদয় কম্পনের উপর নজর রাখবে।

৭. আপনার হৃদস্পন্দন নিরীক্ষণ বা ইলেক্ট্রনিক ভাবে নিয়ন্ত্রিত হবে। ইলেকট্রনিকভাবে নিরীক্ষণ করলে, আপনার বুকে ইলেক্ট্রোড স্থাপন করা হবে।

৮. আঙুল দিয়ে পালস নিরীক্ষণ করতে আঙুলের পালস মনিটর প্রয়োগ করা যেতে পারে।

আপনি নিম্নলিখিত জিনিস দেওয়া হবে:

সংক্রমণ দূরে রাখা এন্টিবায়োটিক ইনজেকশন

বমি বমি ভাব প্রতিরোধ করার জন্য ওষুধ

সিইওরান ও এর পরে কার্যকর ব্যথা রোধক

দীর্ঘস্থায়ী ব্যথা জন্য ব্যথা আরামদায়ক ওষুধ

যদি, একটি সংকটের মধ্যে শিশু থাকে, তারপর অক্সিজেন মাস্ক দেওয়া হবে

সিজারিয়ানের সময় কি হবে?

একবার আপনার নিচ থেকে শরীর অবশ হয়ে গেলে, ডাক্তার আপনার তলপেটের অংশ সামান্য করে কেটে ফেলেন, যেমন আপনার পাউবিক হাড়ের উপরে চামড়ার মধ্যে দুটি আঙ্গুলের প্রস্থ অনুযায়ী।

পেশী পৃষ্ঠতল খোলা হয় যাতে গর্ভাশয়ে পৌঁছানো সম্ভব। আপনার পেট এর পেশীর কাটা অংশের পরিমান পরিবর্তিত হয়। জরায়ুর নীচের অংশটি দেখার জন্য, মূত্রাশয়টি নীচের দিকে সরানো হয়।

এর পরে, জরায়ু নীচের অংশে ছোটো করে কাটা হয় কাঁচি বা আঙ্গুলের সমর্থন সঙ্গে, ডাক্তার এই কাটা সামান্য বৃহত্তর করতেও পারে।

আজকাল কেবল জরায়ুর নীচের অংশ খোলা হয়। এই কারণে, এই অপারেশন কখনও কখনও বলা হয় নিম্ন সেগমেন্ট সিেসারিয়ান বিভাগ (LSCS)

শিশু অবস্থানকারি পর্দা খোলা হয় এবং আপনি হঠাৎ প্রবাহিত তরল শব্দ শুনতে পারেন। এর পর শিশুটি বের হয়ে আসে। আপনি বুঝতে পারবেন যে একজন নার্স বা ডাক্তারের সহকারী আপনার পেটে চাপ দিচ্ছে যাতে শিশুর জন্ম হয়। আপনার বাচ্চার লঙ্ঘন হলে, তার নিতম্ব বা পায়ে নীচের দিকের অংশ, তার পেছনের অংশ প্রথমে বেরিয়ে আসবে।

শিশুটি বের করার জন্য মাত্র কয়েক মিনিট সময় লাগে। জন্মের পর, নার্স শিশুটির নাভি খুঁজে পাবে এবং এটি টিয়েস করে কাটাবে।

এই পরে সেলাই, ডাক্তারের চেইন উপর সেলাই করা হবে। পেশী এবং ত্বক প্রতিটি স্তর ট্যুরিস, স্ট্যাপল বা থ্রেড দ্বারা সেলাই করা হবে। সম্ভবত ব্যাকটেরিয়া সেলাইয়ের ডাবল সেলাই করা হবে। অবশেষে, আপনার ত্বক এর ক্ষত স্টিভেস বাস্টেপলেস মাধ্যমে বন্ধ করা হবে।

সব কাজ সম্পন্ন হলে, আপনাকে অন্য ঘরে পাঠানো হবে। আপনার শিশুর পরিদর্শন পরে ঘরে পাঠানো হয়, আপনি এবং আপনার পত্নী আপনার নবজাতক পূরণ করতে সক্ষম হবে।

সিসারিয়ান অপারেশন একটি প্রধান অপারেশন, যা সবসময় এটি সঙ্গে কিছু ব্যথা এবং অস্বস্তি আছে। অপারেশন শুরু হওয়ার আগে, আপনার শরীরের নীচের অংশটি অংকিত হবে যা ব্যথা হতে পারে না। অ্যানেশেসিয়া প্রভাব শেষে, আপনি চিকিত্সা জায়গায় ব্যথা বোধ করবে। ব্যথা কমাতে আপনার ডাক্তার আপনাকে ওষুধ দেবেন

আপনার যদি কোনও বিকল্প থাকে তবে আপনি কি সিগারের অপারেশন করতে চান? তোমার মতামত দাও।

এটি আপনার জীবনের একটি সিদ্ধান্ত যে আপনি শুধুমাত্র নিতে হবে, পড়ুন এবং সবাইকে জানান এবং আপনার অভিজ্ঞতা আমাদের সাথে শেয়ার করতে পারেন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon