Link copied!
Sign in / Sign up
0
Shares

বিভিন্ন বয়সে সেক্স পরিমান কেমন হওয়া উচিৎ


শারীরিক মিলন নিয়ে সবার মনেই হাজার রকমের প্রশ্ন ঘোরাফেরা করে। এমন সব প্রশ্ন যেগুলোর উত্তর সহজে পাওয়া যায় না, আপনি কারুর কাছে সহজে জিজ্ঞাসা করতে পারেন না। আবার কিছু প্রশ্ন এমন হয় যেগুলোর উত্তর না পাওয়া পর্যন্ত একটা অস্বস্তি থেকেই যায়, যেমন বিভিন্ন বয়সে সেক্স পরিমান কেমন হওয়া উচিৎ। অনেকেই বিশ্বাস করেন যে যৌন-ইচ্ছা বয়সের সঙ্গে সঙ্গে পালটে যায়। সেটি কি সত্যি?

যদিও সবার ক্ষেত্রে এটি নির্দিষ্ট করে বলা সম্ভব নয়, তবে একটা সাধারণ হিসেব করা যেতেই পারে। আর এই ব্যাপারগুলো জানা অত্যন্ত জরুরী, কারণ একমাত্র তাহলেই আপনি নিজের পার্টনারকে বুঝিয়ে বলতে পারবেন যে দিনে দুই বার সেক্স করতে না চাওয়াটা কোনও অস্বাভাবিক ব্যাপার নয়।

একটি বিশেষ রিসার্চ বিভিন্ন বয়সের লোকদের সেক্স করার ব্যাপারে জানতে চেষ্টা করা যাতে এ বিষয়ে একটা সাধারণ ধারণা তৈরি করা যেতে পারে। স্বাভাবিক ভাবেই আপনার মনে হবে যে যৌবন হচ্ছে যৌনমিলনের জন্য সবচেয়ে প্রশস্ত সময় এবং সেই সময়েই সেক্স রীতিমত বেশি থাকা উচিৎ। ব্যাপারটা নেহাত ভুল নয় তবে যতটা ভাবছেন ততটাও হয়ত নয়। রিসার্চে দেখা গেছে যে ১৮ থেকে ২৯ বছর বয়সের মানুষেরা গোটা বছরে গড়ে ১১২ বার সেক্স করেছেন, অর্থাৎ গড়ে সপ্তাহে প্রায় দুই বার করে। এটা শুনে হয়ত আপনি কিছুটা অবাক হতে পারেন। ৩০ থেকে ৩৯ বছর বয়সের গণ্ডীর ভিতর মোটের ওপর সবাই বছরে ৮৬ বার সেক্স করে থাকেন, অর্থাৎ গড়ে সপ্তাহে ১.৬ বার। সেই সংখ্যাটাই ৪০ থেকে ৪৯ বয়সী মানুষের ক্ষেত্রে নেমে দাঁড়ায় বছরে গড়ে ৬৯ বার।

মানুষের সেক্স ফ্রিকুয়েন্সির সম্বন্ধে করা এই রিসার্চে ৫০-এর ওপরের লোকদের ধরা হয়নি কারণ ওই বয়সে যৌন-চাহিদার গুরুত্ব হয়ত কিছুটা হলেও কমে আসে। আজকাল দেখা যাচ্ছে মানুষের মিলনের পরিমান কমে আসছে এবং তার মুখ্য কারণ হচ্ছে আজকালকার দৈনিক জীবনের স্ট্রেস এবং দুশ্চিন্তা।

বিভিন্ন বয়সের লোকদের মিলনের একটা মোটামুটি হিসেব দেওয়া হলো

১৮-১৯ বছর বয়স পর্যন্ত – সপ্তাহে ২ বার।

৩০-৩৯ বছর বয়স পর্যন্ত – সপ্তাহে ১.৬ বার।

৪০-৪৯ বছর বয়স পর্যন্ত – সপ্তাহে একবারের চেয়েও কম।

ঘর সংসারের দায়িত্ব, পারিবারিক কাজকর্ম আর কর্মজগতের চাপের চোটে আজকাল প্রত্যেকের যৌন-জীবন গভীর ভাবে প্রভাবিত হচ্ছে। সেই সব চাপের প্রভাব হয়ত যৌবনে তেমন ভাবে দেখা যায় না কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নানারকম চাপ উত্তরোত্তর বৃদ্ধি পেতে থাকে।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্বাস্থ্যও ভেঙে পড়তে শুরু করে। মাঝ বয়সে এসে আজকাল প্রায় প্রত্যেকের দেহেই বিভিন্ন রোগের আক্রমণ ঘটে। এই সব যাবতীয় কারণেও যৌন-জীবন প্রভাবিত হতে পারে, কমে আসতে পারে যৌন ইচ্ছাও।

অদ্ভুতভাবে, মিলনের ওপর বিয়ের তেমন বড় কোনও প্রভাব দেখা যায়নি। ৩৪% বিবাহিত মানুষেরা সপ্তাহে ২ থেকে ৩ বার সেক্স করেন, ৪৫% মাসে কখনও কখনও সেক্স করেন আর ১৩% লোক হয়ত বড় জোর বছরে কয়েক বার মাত্র সেক্স করতে পারেন। তবে নিজের যৌন চাহিদার অভাব নিয়ে অকারণে চিন্তিত হবেন না যেন, যৌন-জীবনের বয়সের প্রভাব ভুললে কিছুতেই চলবে না।  

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon