Link copied!
Sign in / Sign up
4
Shares

বর্তমানে পরিবার পরিকল্পনা করার আগে এই ৪টি জিনিস মাথায় রাখা আবশ্যক

আপনারা সবাই শিশুদের ভালবাসেন এবং অবশ্যই চান একদিন আপনারও নিজের একজন সন্তান হোক। কিন্তু যখন আপনি এটির কথা ভাবছেন, তখনই কি একেবারে গর্ভধারণ করা যায়? একটি নতুন প্রাণ বা সদস্যকে পৃথিবীতে আনার আগে সবদিক চিন্তা ভাবনা করা ভীষণ ভাবেই গুরুত্বপূর্ণ, সে যদি দত্তকের কথাও ভেবে থাকেন, তাও। অতএব, পারিবারিক পরিকল্পনা নামে একটি জিনিস আছে, যেটি আসলে অলিখিত কিন্তু "বাস্তবতা পরীক্ষার" পরিচিতি দেয়। শুধুমাত্র আপনি যদি দায়িত্ব নিতে প্রস্তুত হয়ে থাকেন, তবেই এই পরিকল্পনা করুন।

এখানে, আমরা পারিবারিক পরিকল্পনার জন্য আপনাকে সাহায্য করতে পারি কারণ আমরা চাই আপনার সিদ্ধান্তটি সম্পর্কে আপনি যাতে ১০০% নিশ্চিত হতে পারেন।

১. আপনার সঙ্গীর সাথে আপনার সম্পর্ক

আপনারা উভয়েই কি বাড়ীতে একজন অন্য সদস্য পরিচালনার জন্য যথেষ্ট স্থিতিশীল? এ ব্যাপারে নিশ্চিত করুন। যদি হ্যাঁ হয়, তাহলেই এগোন। কিন্তু আপনার উত্তর যদি না হয় তাহলে আপনার সঙ্গীর সাথে সাথে ঘরের পরিস্থিতি দেখুন এবং আপনার সমীকরণটি পালন করা গুরুত্বপূর্ণ। আপনাদের মধ্যে যদি কোন সাম্প্রতিক সমস্যা আছে থেকে থাকে যেমন অত্যন্ত রাগারাগি, তাহলে মনোস্তত্ববিদদের সাহায্য নিন, অযাঙ্গার ম্যানেজমেন্ট কোরান। কারণ এটি একটি নেতিবাচক পরিবেশের সৃষ্টি করে যা প্রকৃতপক্ষে একটি শিশু জন্মের জন্যে সুস্থ নয় বা যদি মনে করে থাকেন জ্যে একটি শিশু এলেই এই পরিবেশ শুধরে যাবে, তাও নয়।

আমরা একটি শিশুর উপস্থিতি দ্বারা যে ইতিবাচকতা আসে, তা অস্বীকার করছিনা, কিন্তু আপনাকেও খেয়াল রাখতে হবে এই ইতিবাচকতা ফিরে যেন সত্যি সক্ষম হয়।

বসুন এবং একে অপরের সাথে একটি সঠিকভাবে কথোপকথন করুন।আপনারা দুজনেই যদি একই মতামত রাখেন ও প্রস্তুত থাকেন তবেই শিশুকে আনার কথা ভাবুন।মনে রাখবেন, অভিভাবয়কত্ব বাধ্যতামূলক কাজ নয়, এটি হৃদয় থেকে আসা উচিত।

এছাড়াও, যদি আপনার এমন কোন সমস্যা থাকে যা অতীতে ঘটেছে অথচ আপনি এখনও তা নিয়ে বিরক্ত হচ্ছেন, তাহলে একজন কাউন্সিলর খুঁজুন। একটি সন্তান থাকা একটি দীর্ঘমেয়াদী দায়িত্ব এবং আপনার সন্তানের পক্ষে তার বাবা মায়ের মধ্যে নেতিবাচক অভিজ্ঞতা দেখতে পাওয়া ন্যায্য নয়। যদি আপনি এটি না জেনে থাকেন, আমরা মনে করি এটি আপনার জন্য জানা খুব দরকার যে একটি সন্তান তার পিতামাতার মধ্যে যা দেখে তার দ্বারা অত্যন্ত প্রভাবিত হয়।

২. সময়ের মাপকাঠি বজায় রাখা

আপনি আপনার পেশাদারী এবং ব্যক্তিগত জীবনের মধ্যে সীমারেখা রাখতে পারছেন না? সেই ক্ষেত্রে, আপনাকে অবশ্যই এগিয়ে যাওয়ার আগে এবং একটি পরিবার শুরু করার আগে একটি বিশাল পরিবর্তন করতে হবে। দেখুন, এই মুহূর্তে একটি বিশৃঙ্খল সময়সূচী চলছে, যেখানে আপনি সময়ত খাওয়া দাওয়া বা ঘুমোতে পারছেননা। তবে, এটি শিশুর জন্মের মুহূর্ত থেকে একটি নির্দিষ্ট সময়সূচী বজায় রাখা প্রয়োজন। আপনি আপনার জীবনকে বিস্রিনহোলতামুক্ত এবং এটি সহজ সময়সীমা নিশ্চিত করুন। একেই আমরা ২১ শতাব্দীতে টাইম ম্যানেজমেন্ট বা সময় বজায় রাখার মাপকাঠি বলে থাকি।

৩. ডিটোক্সিফিকেশন

বর্তমানে জীবন যাপন বা জীবনধারা খুব একটা সুস্থ না। একটি শিশুর গর্ভধারণ করার জন্য, আপনার গর্ভের মধ্যে তার প্রথম ঘরটি পরিষ্কার করা প্রয়োজন এবং আপনার শরীরের মধ্যে থাকা যে কোনও বিষাক্ত পদার্থ থেকে মুক্ত হওয়া নিশ্চত করতে হবে। যদি আপনি মদ্যপান করেন বা ধূমপান করেন, তা কমাতে হবে। আমরা আপনার সন্তানের পরিকল্পনা করার আগে অন্তত এক বছরের জন্য আপনাকে ডিটোক মোডে যেতে সুপারিশ করি। এটি শুধুমাত্র কারণ এই অভ্যাস এবং পদার্থ আপনার সন্তানের মস্তিস্কের গুরুতর প্রভাব ফেলতে পারে এবং সম্পূর্ণরূপে উন্নয়নশীল হওয়া থেকে বাধা দিতে পারে। আপনি আপনার সন্তানের নিশ্চই তা হোক, চাননা।অতএব, গুরুত্ব সহকারে, এটি বিবেচনাকরুন।

৪. আর্থিক স্থিতিশীলতা

আপনি কি আর্থিকভাবে স্থিতিশীল? আপনি এখন একটি শিশুর যত্ন নিতে যথেষ্ট আছেন? অথবা যদি আপনি ইতিমধ্যেই একজন পিতা-মাতা হযে থাকেন, তবে কি আপনার কাছে অন্য আরেকটি শিশুকে বোরো করার জন্যে পর্যাপ্ত খাদ্য সরবরাহ আছে? একটি সিদ্ধান্ত করার আগে দুইবার চিন্তা করুন। শিশু যত্ন নেওয়া যথেষ্ট ব্যয়বহুল এবং আমরা আপনাকে ঋণের সমুদ্রের মধ্যে ডুবতে দিতে চাইনা।

 

আপনার অভিভাবকত্ব শুভ হোক!

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon