Link copied!
Sign in / Sign up
2
Shares

ভ্রূণের উন্নয়ন- মাসিক ক্রমানুসারে

 

মাসিক নির্দেশিকা এখানে আলোচনা করা হলো!

মাস ১

ডিমের গর্ভাধানের পর, একটি জলরোধক স্যাক গঠন করা হয় যা ধীরে ধীরে পানি দিয়ে পূর্ণ হয়। এটিকে অ্যামনিয়োটিক স্যাক বলা হয় যা ক্রমবর্ধমান ভ্রূণকে শক্তি দেয়। উন্নয়নশীল প্লেসেন্টা মা থেকে শিশু পর্যন্ত পুষ্টি স্থানান্তর সাহায্য করবে।

মুখের অন্য অংশগুলিও উন্নয়নশীল এবং রক্ত ​​সঞ্চালন শুরু হবে। প্রথম মাস শেষে, আপনার শিশুটি ১/৪ ইঞ্চি লম্বা হয় যা চালের একটি শস্যের তুল্য।

মাস ২

মুখের বৈশিষ্ট্য বিকাশ অব্যাহত। আঙুল এবং পায়ের আঙ্গুলও গঠন করা হয়। কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের গঠন ভাল। অন্যান্য অঙ্গগুলিও বিকাশ শুরু করে।

শরীরের তুলনায় মাথার বড় এবং ষষ্ঠ সপ্তাহের কাছাকাছি, হার্টবিট সনাক্ত করা যায়। আপনার বাচ্চা এখন আনুষ্ঠানিকভাবে একটি ভ্রূণ।

মাস ৩

শিশুর কাঁধ, হাত, আঙুল, ফুট এবং পায়ের আঙ্গুল সম্পূর্ণভাবে গঠিত। আঙ্গুলের ছাপ এবং টেনলেটগুলিও বিকশিত করতে শুরু করে। প্রজনন এবং প্রস্রাব অঙ্গগুলিও উন্নয়নশীল।

তৃতীয় মাসের শেষে, সমস্ত অঙ্গ উপস্থিত রয়েছে কিন্তু সম্পূর্ণ কার্যকরী নয়। এস / তিনি ৪ ইঞ্চি দীর্ঘ।

মাস ৪

আপনি ডপলার নামে একটি যন্ত্রের মাধ্যমে আপনার শিশুর হৃদস্পন্দন শুনতে পারবেন। চোখের দোররা, চোখের দোররা, ভ্রু, এবং চুল গঠিত হয়। হাড় হ্রাস পেতে হবে এবং আপনার শিশুর এমনকি তার থাম্ব, জাগ্রত, এবং প্রসারিত করতে পারে

চতুর্থ মাসের শেষে, আপনার শিশু প্রায় ৬ ইঞ্চি দীর্ঘ হয়ে থাকে।

মাস ৫

আপনার বছর চুলের বৃদ্ধি শুরু হয়। এটি আপনার বাচ্চাকে রক্ষা করার জন্য এবং আপনার শিশুর জন্মের এক সপ্তাহ পরে সাধারণত শ্যাডো হয়।

৫ ম মাসের শেষে, আপনার শিশু প্রায় ১০ ইঞ্চি লম্বা এবং প্রায় অর্ধেক কেজি ওজনের হয়ে থাকে।

মাস ৬

আপনার শিশু তার চোখ খুলতে শুরু করবে। শিশুটির ত্বক রঙে লালচে এবং টেক্সচারে আবদ্ধ। আপনার শিশু এমনকি বাইরের বিশ্বের শব্দ বা নাড়ি প্রতিক্রিয়া।

এই সময়ের মধ্যে জন্মপ্রাপ্ত অত্যাবশ্যক শিশুদের নিবিড় যত্ন প্রয়োজন। তারা প্রায় ১২ ইঞ্চি দীর্ঘ এবং একটি ১ কেজি ওজনের প্রায় হয়ে থাকে ।

মাস ৭

আপনার বাচ্চার শরীরের চর্বি বজায় রাখতে হবে এবং শ্রবণ ব্যবস্থার সম্পূর্ণরূপে বিকশিত হবে। শিশুর অবস্থান ঘন ঘন পরিবর্তন করা হয় এবং তারা শব্দ, আলো এবং ব্যথা মত বিভিন্ন উদ্দীপক প্রতিক্রিয়া।

অ্যামনিয়োটিক তরল কম হ'ল এবং শিশুর প্রায় ১ থেকে ২ কেজি ওজনের দৈর্ঘ্য প্রায় ১৪ ইঞ্চি।

মাস ৮

আপনার শিশুর মস্তিষ্কটি দ্রুত এই সময়ের মধ্যে উন্নয়নশীল এবং চটকদার আরও বেশী। বেশিরভাগ অভ্যন্তরীণ সিস্টেমে ফুসফুস ছাড়াও সম্পূর্ণরূপে বিকশিত হয়। আপনি আপনার শিশুর ১৮ ইঞ্চি দীর্ঘ হতে আশা করতে পারেন।

মাস ৯

আপনার বাচ্চার মাথা ঘোরানো, টান দিতে পারে এবং এমনকি দৃঢ়ভাবে বুঝতে পারে। প্রতিক্রিয়াগুলি সম্পূর্ণরূপে বিকশিত হয়েছে এবং আপনার শিশু বিশ্বের কাছে আসার জন্য প্রস্তুত। অবস্থার পরিবর্তন হয় ডেলিভারির জন্য নিজেকে প্রস্তুত করা যেমন মাথা কাঁধের নিচে।

 

 

 

শিশুটি ১৮ থেকে ২০ ইঞ্চি লম্বা এবং ২ থেকে সাড়ে ৩ কেজি হতে পারে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon