Link copied!
Sign in / Sign up
1
Shares

ভারতে শিশুর রীতিনীতি এবং কুসংস্কার


ভারত অনেক সংস্কৃতি এবং বিভিন্ন বিশ্বাসের একটি ভূমি। আমাদের মধ্যে অনেকে আছেন যারা দেশের আইনগুলি বিশ্বাস করে থাকেন এবং তাদের সন্তানদের ওপর সেটা মেনে চলেন, কেন না তারা সেটা জানত না কেন? বেশিরভাগ কুসংস্কারই অস্পষ্ট বলে মনে হতে পারে, তবে ভারতে কয়েকটি সংস্কৃতি সম্পর্কে জানতে চায় এমন একজনের জন্য এটি একটি আকর্ষণীয় পড়ার সমূহ বিশেষ।

এখানে কিছু সংখ্যক অন্ধবিশ্বাসী মানুষ ভারতে শিশুদের প্রতি বুদ্ধিমানের মত বিশ্বাস করে, এবং কয়েকটি অনুষ্ঠান এবং তাদের তাত্পর্য ব্যাখ্যা করে।

১. শিশুকে ঝাঁকুনি

প্রায় ৭০০ বছর ধরে দক্ষিণ ভারতীয় রাজ্য যেমন কর্ণাটক ও মহারাষ্ট্রে এই প্রথা প্রচলিত হয়েছে, যেখানে ২ বছর বয়সী বয়স্ক বাচ্চারা ভক্তদের দ্বারা মঠের ৩০ ফুট উচ্চ ছাদ থেকে ছিটকে পড়ে। তারা অনুশীলনকারীদের দ্বারা বিস্তৃত কাপড় টুকরাগুলি নীচে নিচে ধরা হয়। এই অনুশীলন শিশুদের সৌভাগ্য এবং দীর্ঘ জীবন আনে এটাই বিশ্বাস করা হয়।

২. মুন্ডান বা মাথা নেরা অনুষ্ঠান

বেশিরভাগ হিন্দুরা এটি অনুসরণ করে থাকেন, এই অনুষ্ঠান উভয় লিঙ্গের শিশুদের জন্য সঞ্চালিত হয়। এটা বিশ্বাস করা হয় যে শিশুটির মাথার উপরে যে চুল তৈরি হয় তা তার পূর্বের জীবন থেকে কিছু প্রকাশ করে। সমস্ত অমেধ্য শিশুর সাফ করা এবং নবীনতা শুরু করার জন্য, অন্তত একবার তাদের মাথাব্যথা হয়। একটি অদ্ভুত বছর একটি বিজোড় মাস সময় যখন মুন্ডন করা হয়ে থাকে।

৩. জাতকর্ম

এই অনুষ্ঠানটি শিশুকে স্বাগত জানানোর জন্য করা হয়। এটি বাবা এবং সন্তানের মধ্যে একটি নির্বিক সম্পর্ক জোরদার করার জন্য বিবেচনা করা হয়। বাচ্চার মুখে মধু ও ঘি এর কয়েকটি ড্রপ প্রযোজ্য, যখন শিশুর কানের মধ্যে ঈশ্বরের নাম ফিসফিস করে। এটি করা হয় যাতে শিশুর প্রথম স্বাদ কিছু মিষ্টি হয়, তাই তারা জীবনে শুধুমাত্র মিষ্টি কথা বলতে পারে। এই নামকরণের অনুষ্ঠান এবং ঘরোয়া বা অগ্নি চর্চা দ্বারা অনুসরণ করা হয়।

৪. সুন্নত

এই অভ্যাস সাধারণত পুরুষদের ওপর চামড়ার অপসারণ কাজ হিসেবে ধরা হয়। এটা শরীরের পরিচ্ছন্নতা এবং বিশুদ্ধতা এবং পুরুষ সন্তানের সুন্নত উপর গুরুতর জোর দেওয়া হয় যা পরিশোধন একটি আইন বলে মনে করা হয়ে থাকে। যেহেতু শিশুটি বয়ঃসন্ধিকালে আঘাত পায় সেহেতু এটি শিশুর মধ্যে হাসপাতালে থাকার সময় যে কোনও জায়গায় এটি সম্পন্ন করা হয়। এটি তাত্ত্বিক প্রভাব প্রমাণ করেছে, মূত্রনালীর সংস্পর্শের ঝুঁকি হ্রাস এবং বেলানাইটিস প্রতিরোধ করে, যা ফুসফুসের প্রদাহ করতে সাহায্য করে।

৫. নামকরণ

শিখ ধর্মের নামে নামকরণের অনুশীলন বিশেষ। শিশুটিকে গুরুদ্বারে নিয়ে যাওয়া হয়, যেখানে পুরোহিত পবিত্র গ্রন্থটি উদ্বোধন করেন এবং কোনও সন্ন্যাসী পাঠ করেন। বাণীটির প্রথম চিঠির মাধ্যমে শিশুটির নাম নির্বাচিত করা হয়। তারপর শিশুটির নাম ঘোষণা করা হয় এবং মিষ্টি বিতরণ উদযাপন হিসাবে অনুষ্ঠিত হয়।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon