Link copied!
Sign in / Sign up
0
Shares

একটি ব্যস্ত মায়ের একাকী সময়সূচী বানানোর ৬টি প্রলোভিত উপায়


যেই মুহূর্তে আপনি মা হন তখনি আপনি হঠাৎ আপনার সময়সূচীর মধ্যে অনেক পরিবর্তন লক্ষ্য করে থাকেন যা আপনার জীবনে সম্পূর্ণরূপে আপনার উপর অন্তর্ভুক্ত। একটি নির্দিষ্ট বয়স পর্যন্ত, আপনি আপনার সন্তানের জীবনের জন্য সম্পূর্ণরূপে দায়ী। যতক্ষণ পর্যন্ত না আপনার বাচ্চারা নিজের যত্ন নিতে সক্ষম হয়, ততক্ষণ আপনি মা হওয়ার আনন্দে জড়িত থাকেন, এবং আপনার ব্যস্ত সময়সূচী থেকে অবসর নেওয়ার জন্য আপনি নিজেকে সময় দিতে ভুলে যান। আপনি নিজের সাথে ব্যয় করা কয়েক ঘন্টার জন্য দোষী অনুভব করবেন না, যেমনটি আপনি এটির প্রতিটিটা অর্জন করেছেন।

১. সাহায্য নিন

যদি কেউ আপনাকে আপনার সাহায্য করতে চায় তাহলে সেটিকে স্বীকার করুন। আপনার একাকী সময় ব্যবহার করে কিছু সময় ঘুমাতে শিখুন বা একটি স্পা চিকিত্সা করে নিজেকে যত্ন নিন।

২. সংগঠিত সময়সূচী

নিশ্চিত করুন যে আপনি আপনার সঙ্গীর সাথে বা শিশুর সঙ্গে আপনার কাজ এবং সময় বিতরণ করে থাকেন যাতে সবকিছু আপনার ওপরে বোঝা না হয়ে দাড়ায়। এতে শুধুমাত্র আপনি একটু ক্লান্তিমুক্ত হবেন। সমানভাবে কাজ বিভাজক আপনার ওপরে অনেক চাপ কমিয়ে দেবে। আপনি এবং আপনার সঙ্গী সময়সূচী অনুসরণ নিশ্চিত করার জন্য ক্যালেন্ডার একটি সময় সময়সূচী সংগঠিত করুন।

৩. সময়ের আগে চিন্তা করুন

একবার মা হওয়ার পর প্রাক্তন পরিকল্পনাটি অত্যন্ত গুরুত্বপূর্ন। এগিয়ে চিন্তা একমাত্র যে আপনি কিছু একাকী সময় সংরক্ষণ করতে পারেন। আপনার সন্তানের জেগে উঠার আগে আপনার দিন পূর্ব পরিকল্পিত করতে হবে, যতক্ষণ না তারা বিছানায় যায় ততক্ষন আপনার নিজের জন্য একাকী সময় সন্নিবেশ করতে সাহায্য করবে।যখন তারা খেলার জন্য বের হয় তখন আপনি আপনার একাকী সময়গুলো আরো বেশি করে অনুভব করতে পারেন।

৪. একটি অতিরিক্ত ব্যক্তি জন্য রান্না করা

একটি মায়ের বেশিরভাগ সময় রান্না করেই কাটতে হয়। আপনি কখনই ভবিষ্যদ্বাণী করতে পারবেন না যখন আপনার বাচ্চা ক্ষুধার্ত হবে না, তাই আবার রান্না করা এড়ানোর জন্য অতিরিক্ত খাদ্য তৈরি করুন যা শুধুমাত্র আপনার খাবার গরম করার জন্য বা এটি সামান্য পরিবর্তন করার প্রয়োজন। এটা প্রত্যেক দিন রান্নাঘরে আটকে থাকা থেকে আপনাকে সাহায্য করবে।

৫. কিছু একাকী মুহুর্ত

একটি শিশুর মা হওয়ার ফলে একাকী সময় কাটানো খুবই বিরল। এই অবস্থায়, যতক্ষণ আপনার বাচ্চার ঘুম পাচ্ছে বা আপনার সঙ্গীর সাথে বিভ্রান্ত হয়, ততক্ষণ আপনার সমস্ত একাকী মুহূর্তগুলি উপভোগ করুন। দ্রুত হাঁটা বা একটু ব্যায়াম এর জন্য বাইরে যান, এবং একটি প্রয়োজনীয় কিছু সময় নিজের জন্য কাটান। আপনার সন্তানের বয়স বৃদ্ধির সাথে সাথে আপনার একক মুহূর্তগুলি পদ্ধতিগতভাবে বৃদ্ধি পাবে।

৬. সবকিছুর জায়গায় সংগঠিত করুন

একটি সংগঠিত ঘরই নিশ্চিত করতে পারে যে আপনার সব জিনিস ঘরের ঠিক জায়গায় আছে। আপনার সঙ্গী বেঁচে থাকবে না যদি আপনার পক্ষে সবকিছু না থাকে এবং তিনি সহজেই লভ্য বা চোখের স্তরের অবস্থানে থাকা জিনিসগুলি পছন্দ করবেন। সংগঠিত বাড়িতে আপনার জন্য একটি দীর্ঘ সময় নিশ্চিত করতে হবে। আপনার সঙ্গী এবং বাচ্চা বাড়িতে আপনার উপস্থিতি না থাকা সত্ত্বেও বেপরোয়া প্রয়োজন ছাড়া ঘরের সব কিছু খুঁজে পেতে পারেন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon