Link copied!
Sign in / Sign up
0
Shares

বেড়াতে যাবার আগে ব্যাগ গোছাতে গিয়ে সমস্যা? কি করবেন

কোথাও ঘুরতে যাওয়া হবে, সঙ্গে যেই যাক আর না যাক নিজের নিজের সমস্ত জিনিস তো যাবেই। বেড়াতে যাওয়া বা কাজের প্রয়োজনে বাইরে যাওয়া যেটাই হোক না কেনো ব্যাগপত্র ঠিকঠাক ভাবে গোছানো খুব গুরুত্বপূর্ণ একটা কাজ। এটা খারাপ হলে নষ্ট হয়ে যেতে পারে ভ্রমণেরআনন্দ।

তাই  খেয়াল রাখতে হবে ঠিক মতন ব্যাগ গোছানোর দিকে। খুব দরকারের জিনিষটা যাতে বাদ না পড়ে যায়, কোনো ভাবেই  কাজে আসবে না তেমন কোন জিনিষ বোঝা না হয়ে যায়, লক্ষ্য রাখতে হবে এমন সব খুঁটিনাটি বিষয়। 

তালিকা ধরে কাজ হোক

বিশেষ করে যারা ভুলোমনা তাদের জন্য তো তালিকা বানিয়ে ব্যাগ গোছানো জরুরি কাজ। তালিকা করে নিন আপনার প্রয়োজন বা চাহিদায় মতো জিনিষগুলোর। কী কী নিতেই হবে আর কী না নিলেও চলে, তালিকায় আলাদা ভাবে লিখে নিন সব। মনে রাখবেন প্রয়োজনের জিনিষগুলোই তালিকায় প্রাধান্য পাবে। এবারে লিস্টি মিলিয়ে ব্যাগে জিনিস ভরুন।

যেমন ভ্রমণ ঠিক তেমন ব্যাগপত্র

কেমন হচ্ছে আপনার ভ্রমণ, দরকারে যাওয়া হচ্ছে কোথাও না কেবলই প্রমোদভ্রমণ, নাকি কোন পাহাড়ি দেশে রোমাঞ্চকর যাত্রা করতে চলেছেন তার ওপর নির্ভর করে আপনার জিনিস কেমন হওয়া উচিত। ছুটি কাটানোর জন্য গ্রামের বাড়ি বা কোন আত্মীয়ের বাসায় বেড়াতে যাওয়া, কোন অনুষ্ঠান উপলক্ষে কয়েকদিনের ভ্রমণে যাওয়া, আবার নিতান্তই প্রয়োজনের অফিশিয়াল ট্যুর, ভিন্ন ভিন্ন হতে পারে ভ্রমণের কারন। সাথের জিনিষপত্রও সেই হিসেবেই নিতে হবে।

অনুষ্ঠান উপলক্ষ করে কোথাও যাচ্ছেন তো জামাকাপড়ের বোঝা তো থাকবেই। তবে বোঝা মাত্রা ছাড়িয়ে না যায় সেটাও খেয়াল রাখতে হবে। অনুষ্ঠানে পরার কাপড়ের সংখ্যা বেশি হলে কমিয়ে নিন ঘরের কাপড়। অল্প কাপড়েই কয়টা দিন কাটিয়ে দিন। অফিশিয়াল ট্যুর হলে দরকারের কাগজপত্র বা অন্যান্য কাজের জিনিষ সবার আগে খেয়াল করে ব্যাগে রাখুন। জামাকাপড় কম থাকুক। বড় ব্যাগের ঝামেলা যতোটা সম্ভব এড়িয়ে যান।

দেশ বা বিদেশ ঘুরতে গেলে ব্যাগ গোছান খুব চিন্তা করে। নানা জায়গায় ঘোড়ার সময় লাগেজ নিয়ে টানাটানি করাটা ভালো লাগবে? ব্যাকপ্যাক যারা ব্যবহার করে তারাই কিন্তু আদর্শ। দরকারের কয়টা জিনিষপত্র নিয়ে ঘুরে বেড়ান পুরো দুনিয়া। অথচ কিছু মানুষ কোথাও বেড়াতে যেতেও বিশাল এক স্যুটকেস গুছিয়ে ফেলে, যা পরবর্তী সময়ে বোঝা হয়ে ভ্রমণের আনন্দটাই মাটি করে দিতে পারে।

আপনি যাবেন জায়গা দেখতে, জায়গা তো আর আপনাকে দেখবে না যে জামাকাপড়, গয়নাগাটির বাক্স তুলে নিয়ে যাবেন সাথে

বেড়াতে যাবার সময় কাপড় গোছানোর কৌশল বার করুন। ছেলেদের ক্ষেত্রে ব্যাপারটা বেশ সহজ। তারা এক প্যান্টের সাথে চালিয়ে দিতে পারে কয়েকটা শার্ট বা টিশার্ট। তাই বলে মেয়েদের জন্যে সব এক হবে এমন নয়, পোশাক নিন হালকা উপাদানে তৈরি, এবং ভাঁজ করা গেলে বেশ ছোট আকৃতির হয়ে যাবে তেমন। তাহলে ব্যাগে জায়গা কম লাগবে।

প্রসাধনীর সামগ্রী দরকার পরে, সেই কারণে ঘরে থাকা খালি ছোট কৌটো ধুয়ে পরিষ্কার করে তাতে প্রয়োজন মতো ভরে নিন প্রসাধন সামগ্রী। লোশন, শ্যাম্পু, ফেসওয়াশ এগুলো এই উপায়ে নেয়া যাবে সহজেই।

ওষুধ এবং শুকনো খাবার সামগ্রী নিতে হলে আলাদা আলাদা ছোট প্যাকেটে ভরে ব্যাগের কাছাকাছি জায়গায় রাখুন। দরকারের সময় চট করে পাওয়া যায় যেনো।

কেবলই জায়গা দেখতে যাওয়া যদি হয় ভ্রমণের উদ্দেশ্য হয় তবে বড় ব্যাগের ভেতর অল্প কিছু জিনিষ নেয়া যাবে তেমন একটা ব্যাগ রাখতে পারেন। 

 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon