Link copied!
Sign in / Sign up
4
Shares

বাড়িতে বানিয়ে পরিবেশন করুন রেস্টুরেন্টের মত ওয়াইট সস চিকেন পাস্তা


মজাদার ও সুস্বাদু একটি ডিশ ওয়েট সস চিকেন পাস্তা! বাচ্চা থেকে বড় কে না পছন্দ করেন? কিন্তু খেতেই গেলেই সেই বাইরে যেতে হয় বা কিনে আনতে হয়। কতই না ভাল হাত যদি যখন তখন বাড়িতেই তা বানিয়ে খাওয়া যেত আর খাওয়ানো যেত? তাই আজকের রেসিপি ওয়াইট সস চিকেন পাস্তা! 

উপকরণ

পাস্তা ৩০০ গ্রাম (ভালো হয় যদি এটি টিউব আকারের পাস্তা হয়, নইলে হাফ রিং আকারের পাস্তা হলেও চলবে), কচি বাঁধাকপি স্লাইস- অর্ধেক কাপ, বেবি কর্ণ- অর্ধেক কাপ, মটর্শুঁটি- অর্ধেক কাপ, মুরগীর মাংস বোনলেস- ৭৫ গ্রাম, দুধ- দেড় কাপ কাপ, ময়দা- ৩ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়ো, কাল গোলমরিচ গুঁড়ো, নুন পরিমান মত, মিহি রসুন কুচি- অর্ধেক চামচ, মাখন, অলিভ ওয়েল বা সাদা তেল।

 

প্রণালী

প্রথমে জানুন ওয়াইট সস বানানোর রেসিপি 

প্রথমে একটি পাত্রে মাখন নিয়ে গরম করুন এবং তাতে রসুন কুচি ছেড়ে দিন। এবার উপরে একটু ময়দা ছিটিয়ে দিন। যেই ওটা হাল্কা বাদামী হয়ে আসবে তাতে দুধ এবং অল্প জল দিয়ে নাড়তে থাকুন। দেখবেন ঘন হয়ে সসের মত হয়ে আসছে। এখন গ্যাস নিভিয়ে দিয়ে সাদা গোলমরিচ গুঁরো ছিটিয়ে দিন। হয়ে গেল ওয়াইট সস!

এবার ওয়াইট সস পাস্তা বানানোর রেসিপি 

প্রথমে একটি পাত্রে জল, নুন আর অলিভ অয়েল বা সাদা তেল দিয়ে পাস্তাতা একটু বয়েল করে নিন। সেদ্ধ হয়ে গেলে তাতে ঠান্ডা জল দিয়ে ধুয়ে একপাশে রাখুন। এতে পাস্তাটি ঝরঝরে থাকবে। এরপর ফ্রাইপ্যানে আরেকটু তেল ও নুন দিয়ে মুরগীর মাংসের টুকরোগুলো ভেজে নিন; তারপর এক এক করে সবজিগুলো ছেড়ে দিন ও পরিমান মত নুন যোগ করুন। ভাজা হয়ে গেলে তাতে সেদ্ধ করে রাখা পাস্তা ঢেলে দিন ও কিছুক্ষণ নাড়াচাড়া করুন। এবার গ্যাস থেকে নামিয়ে হোয়াইট সস আর কালো গোলমরিচ গুঁড়ো মিশিয়ে সুন্দর করে পরিবেশন করুন।

নিখুঁত ওয়াইট সস পাস্তা বানাতে গেলে যেগুলি মাথায় রাখবেন 

১)  হোয়াইট সস বানাতে গিয়ে অনেকেরই ময়দাটা দলা পাকিয়ে যায়, সেক্ষেত্রে নামিয়ে ছেঁকে নিন অথবা ব্লেন্ডারে ব্লেন্ড করুন। ভালো হয় যদি অল্প একটু জলে ময়দাতা হাত দিয়ে ভাল করে গুলে তারপর পাত্রে ছাড়েন।

২) এই রেসিপিটাতে নানা রংয়ের সবজি ব্যবহার করা যায় কিন্তু সেরা লুকের জন্যে বেছে নিন সাদা রঙের সবজি গুলো।

৩) যারা স্পাইসি পছন্দ করেন তারা পরিবেশণের সময় পাস্তার উপর একটু লাল লঙ্কা কুচি ও ধনেপাতা কুচি দিতে পারেন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon