Link copied!
Sign in / Sign up
2
Shares

বাড়িতে বাচ্চা আছে? তাহলে এই জিনিসগুলি থেকে সাবধানতা অবলম্বন করুন


জানলে অবাক হবেন, বাইরের চেয়ে বাড়িতেই দুর্ঘটনা বেশি ঘটে। নিজের বা শিশুর জন্য ভীতিকর কিছু বিষয় ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে বাড়ির এখানে-সেখানে। বিশেষজ্ঞদের মতে, এগুলো আপনার প্রিয় বাড়িটিকে ‘ঝুঁকিপূর্ণ’ করে রাখে। এরা নীরব ‘ঘাতক’। অসাবধানতায় পরিবারের যেকোনো সদস্যের জীবন হুমকির মুখে পড়ে যেতে পারে—

কাপড় বা বাসন ধোয়ার উপকরণ

বাড়ির ছোট সদস্যরা তাদের আবিষ্কারের হাতেখড়িটা বাড়ির মধ্যেই নিয়ে থাকে। স্পর্শ আর মুখে পুরে নেওয়ার মাধ্যমে এর শুরু। তাদের আগ্রহের অন্যতম উৎস হতে পারে ডিটারজেন্ট পাউডারের মতো উপকরণ। এগুলো যে বিষাক্ত তা আর বলার অপেক্ষা রাখে না। বাচ্চাদের হাত থেকে কাপড় বা বাসন ধোয়ার উপাদানগুলো নিরাপদ দূরত্বে রাখতে হবে।

বৈদ্যুতিক তার ও সংযোগ

বিশেষ করে কম্পিউটার বা অন্যান্য যন্ত্র চালাতে খোলামেলা প্লাগ পয়েন্ট ব্যবহৃত হয়। এগুলো রীতিমতো মৃত্যুকূপ। আপাতদৃষ্টিতে নিরীহদর্শন জিনিসটি যেকোনো পর্যায়ের মারাত্মক ঘটনা ঘটিয়ে দিতে পারে।

হিটিং সিস্টেম

শীতের মৌসুমে একটু উষ্ণতা পেতে অনেকেই বাড়িতে ‘হিটিং সিস্টেম’ কিনে আনেন। কিন্তু এর অনেকগুলোই ঝুঁকির কারণ হয়। বাড়িতে অগ্নিকাণ্ডের ৬০ শতাংশের নেপথ্যে থাকে হিটিং সিস্টেম। তাই নিরাপদ স্থানে ও সচেতনতার সঙ্গে এই যন্ত্রের দেখভাল করা দরকার।

চুলা

হোক তা গ্যাসের বা কেরোসিনের। যেখানে আগুন সেখানেই দুর্ঘটনার আশঙ্কা। রান্নাঘরে প্রায়ই গৃহিণীদের পোশাকে আগুন ধরার ঘটনা ঘটে আর তার সাথে বিপদে পরে শিশুরাও। এ তথ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার। তাই চুলার বিষয়ে বাড়তি সাবধানতা দরকার। গ্যাসের সংযোগ মাঝেমধ্যে পরখ করুন। কোনো ধরনের লিক হলেই মিস্ত্রিকে খবর দিতে হবে।

বাচ্চাদের খেলনা

বিশেষজ্ঞরা এর মধ্যেও বিপদের গন্ধ পেয়েছেন। বিশেষ করে নরম ও পশমপূর্ণ খেলনা বাচ্চাদের প্রাণের জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে। ঘুমন্ত বাচ্চাদের মুখে এগুলো থাকলে শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে যেতে পারে। তা ছাড়া খুব দ্রুত এসব খেলনা জীবাণুতে ভরে ওঠে।

ওষুধপত্র

ঘরের এখানে-সেখানে অনেক সময়ই ওষুধ ফেলে রাখা হয়। বাচ্চারা সবার অগোচরে গিলে ফেলতে পারে এসব ওষুধ। আর ভয়টা সেখানেই। আবার চিকিৎসকের পরামর্শপত্র ছাড়া নিজে বুঝে ওষুধ খেলেও চরম মূল্য দিতে হতে পারে। কাজেই এ বিষয়ে সাবধান

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon