Link copied!
Sign in / Sign up
0
Shares

বাপের বাড়ি যাওয়ার সময় যেই ১০টি বিষয় আপনার মাথার মধ্যে খেলা করে


সব মাই অলৌকিক ক্ষমতার অধিকারী এক নারী যিনি দশভূজা হয়ে সংসারকে সুন্দর করে তোলেন। যখন আমরা তাঁর সম্বন্ধে বলি, এমন অগুন্তি বিষয় আছে যেগুলি নিয়ে আলোচনা করা যায়। তিনিই আমাদের কাছে প্রথম অনুরাগের মানুষ, এবং তিনিই একমাত্র নারী যাঁকে আমরা যে কোন দিন ভালবাসি এবং সারাজীবন ভালোবেসে যাব।

আমাদের গৃহ মন্ত্রীসভার প্রধানমন্ত্রী তিনিই - যখন আমরা তাঁর সঙ্গে দেখা করার কথা ভাবি কয়েকটি কথা আমাদের মনে আসে।

আসুন আমাদের সঙ্গে স্মৃতির সরণি বেয়ে ঘুরে আসি।

 ১। শপিং

আপনি যখন ছোট ছিলেন আপনার কি মনে হত না যে আপনার মা বাবা পৃথিবীর মধ্যে সবচেয়ে ধনী? তাঁরা সবকিছুই কিনতে পারেন এবং আপনার যা প্রয়োজন এবং ইচ্ছা তাঁরা সবই কিনে দেবেন। এর কারণ আপনার দাবী খুব কম ছিল, হয়ত একটু কফি বা একটু কেক, তবুও মনে হত তাঁদের কাছে পৃথিবীর সব সম্পদ আছে। কিন্তু সেই কারণে মাকে ঘর থেকে টেনে শপিং-এ নিয়ে যেতে কোন বাধা আসেনি, তাও আলাদাভাবে শুধু মেয়ে এবং মা।

 

২। বাড়িতে রান্না খাবার

মাই সবথেকে ভালো বিরিয়ানি রাঁধেন এবং তাঁর আলুর তরকারীও দারুণ। তাঁর তৈরি করা রুটি সবসময় নরম এবং নিটোল গোল হয়। তাঁর হাতে কাজে জাদু আছে, এবং যে দক্ষোতাতে তিনি রান্নাঘরে কাজ করেন তা অবাক হয়ে দেখার মত। তিনিই বাড়ির সম্রাজ্ঞী এবং তিনি যে খাবার তৈরি করেন তা পৃথিবীর সর্বশ্রেষ্ঠ। যখনই আপনি তাঁর বাড়িতে যাবেন একটা পুষ্টিকর এবং সুস্বাদু খাবার আপনি নিশ্চিতভাবে পাবেন।

 

৩। মায়ের সঙ্গে রান্না করা

তাঁর সঙ্গে সময় কাটানো মধ্যে অবশ্যই আছে রান্না ঘরে তাঁর সঙ্গে থাকা। যখন আপনি ছোট ছিলেন তখন আপনি রান্নাঘরের স্ল্যাবের উপর বসতেন এবং মা রান্না করতেন আর আপনাকে আনন্দ দেওয়ার জন্য মজার গল্প শোনাতেন। যখন আপনি বড় হলেন তিনি আপনাকে জিজ্ঞেস করতেন আপনি কি খেতে ভালবাসেন এবং আপনাকে সেইসব রান্না শেখাতেন। তাঁর সঙ্গে রান্না করার স্মৃতি আপনাকে সবসময় আনন্দ দেবে এবং আজ যখন তাঁর সঙ্গে দেখা করতে চলেছেন, আপনি নিশ্চয় মাস্টারশেফের সেইসব রান্না শেখানোর ক্লাসের কথা মনে করবেন।

 

৪। মায়ের সঙ্গে বক বক

 

মা এত গল্প করতে পারেন যে আপনার সেরা বন্ধুও তাঁর সাথে পেরে উঠবেন না। পাশের বাড়ির লোক ছুটি কাটাতে এবছর কোথায় যাচ্ছেন থেকে আপনার তুতো-ভাইবোনেরা এখন কোন ফ্যাশন নিয়ে মেতে উঠেছে - সব খবরই তাঁর নখদর্পনে। এইসব খবর দেওয়ার সময়ে তাঁর ছোখ মুখের যাবতীয় ভঙ্গীমা দেখে আপনার মনে হবে তিনি সবচেয়ে সুন্দর মা এবং তাঁর কাছে বার বার ফিরে আসার এবং চায়ের সঙ্গে এই গুলতানিতে বসার পুরনো স্মৃতি আপনাকে তাঁর কাছে নিয়ে আসবে।

 

৫। আপনার প্রিয় রেস্তোরাঁতে যাওয়া

এই একটাই রেস্তোরাঁ আছে যেখানে আপনি মায়ের সঙ্গে যেতে ভালোবাসেন, কখনও কেনাকাটার শেষে, মুদী বাজারের শেষে, ভাল দরদস্তুর করে জেতার পর, অথবা সন্ধেবেলায় চাট খাওয়ার জন্য। আপনার মাকে নিয়ে যেসব স্মৃতি রয়ে গেছে তার অনেকটা জুড়ে রয়ে যাবে এই রেস্তোরাঁ। খাবার এবং পারস্পরিক ভালবাসার জন্য এটা একটা বিশেষ স্থান হয়ে রয়েছে আপনার কাছে। এটা এমন ই জায়গা আপনার কাছে যে যখনই আপনি মায়ের কাছে আসবেন একবার এই রেস্তোরাঁতেও আসবেন।

 

৬। শৈশবের স্মৃতি

মনে হয় না একবারো এমন হয়েছে যে আপনি বাড়ি গিয়েছেন কিন্তু ফটো এ্যালবাম খোলেন নি। তিনি আপনার ছোট বয়সের সেইসব বোকামির গল্প সবাইকে শোনাতে ভালোবাসেন এবং আপনার ছোট বয়সের উদোম গায়ের ছবি, যখন আপনি হামাগুড়ি দিতে শিখেছেন এবং ঘরময় ঘুরে বেড়াতে্ন, লোককে সেইসব ছবি দেখাতে ভালবাসেন।

স্মৃতির সরণি বেয়ে যাওয়ার পথে পুরনো এইসব ছবি নিয়ে বসে থাকা একটা আবশ্যিক কর্মসূচী যখন আপনি আপনার বাড়িতে ফিরছেন।

 

৭। হিন্দী ধারাবাহিক

মায়েদের মধ্যে সব থেকে মিল পাওয়া যায় টিভি শো দেখার ক্ষেত্রে। সে সমস্ত টিভি শো আপনি দেখেন তার লিস্ট আপনার মুদীর জিনিসের লিস্টের থেকেও বড়। সবথেকে নতুন এপিসোডে প্রধান অভিনেত্রী কি পোষাক পরেছেন এবং সেই শয়তান শ্বাশুড়ি কি করেছেন এই নিয়ে যে আলোচনা আপনি করতে পারবেন মায়ের সঙ্গে যেন তার থেকে গুরুত্বপূর্ণ পৃথিবীতে আর কিছু নেই। আপনার সাক্ষাত সময়ের মধ্যেও নিশ্চয় নতুন কিছু উত্তেজক ঘটনা ঘটে থাকতে পারে।

 

৮। একি কথার পুনরাবৃত্তি

সত্যি কথা বলতে কি আপনি নিশ্চয় তার ঘ্যানঘ্যানানি মিস করেন? তিনি আপনাকে একশটা কাজ করতে বলতে অভ্যস্ত ছিলেন - তোমার ঘরটা পরিষ্কার করে ফ্যালো, বা বাড়ি ছেড়ে যাওয়ার আগে নিজের জিনিসগুলো গুছিয়ে নাও। সেই নির্দেশগুলো তখন ঘ্যানঘ্যানে মনে হত, কিন্তু এখন পিছনে তাকালেই তার দূর্ভাবনার কথা বুঝতে পারেন এবং সেটা মিস করেন। তার সংলাপ, “প্রতিরোধ নিরাময়ের থেকে ভাল”, এখন আপনার প্রিয় সংলাপ, তাই নয় কি?

 

৯। বিশ্রাম করার সময়

যখনই আপনি আপনার মায়ের সঙ্গে দেখা করার পরিকল্পনা করেন, শুধুমাত্র তাঁর সঙ্গে দেখা করাই আপনার একমাত্র উদ্দেশ্য থাকে না, মায়ের সঙ্গে সান্ধ্য ভ্রমণ, চাট খাওয়ার প্রতিযোগিতা এবং তার সঙ্গে সোফার উপর বসে চিপ্‌স চিবোতে চিবোতে অলস বৈকালিক আড্ডা দেওয়া - আপনার মাথায় এসব পরিকল্পনাও থাকে। এটি আপনার নিজস্ব ছুটির সময়, যেখানে আপনার বাড়ি আপনার হোটেল এবং আপনার মা হচ্ছেন তার মাস্টার শেফ। তিনি আপনাকে স্পয়েল করা ছাড়া আর কিছু করতে পারেন না।

 

১০। সবশেষে, শুধু মায়ের সঙ্গে থাকার সুখ

যখন আপনি মায়ের সঙ্গে দেখা করেন, মনে আপনি যায়ই ভাবুন না কেন, তাতেই মা রয়ে যান। তাঁর প্রসন্নতা, তঁর হাসি, ভালোবাসা এবং শর্তহীন যত্ন। বাড়ি পৌঁছানোর পর তিনি যখন আপনাকে জড়িয়ে ধরেন তখন আপনি একটি নিরাপত্তার অনুভূতি বোধ করেন যা আপনার অস্তিত্বের জন্য জরুরী। তিনি এমন একটি জাদু জানেন যে তাঁর পাশে পাশে থাকলেই আপনি সেই নিরপত্তা বোধ করবেন।

 

মহিলাদের জন্য এটাই সেই সময় যখন আমাদের তাঁর কাছে যাওয়া উচিত যাঁকে আমরা এত ভালবাসি। তিনি এতদিন ধরে আমাদের সকলের দেখভাল করেছেন, এবং সত্যি বলতে গেলে তা এখনও চলছে। তাঁর সঙ্গে দেখা করতে আসুন, তাঁকে অবাক করে দিন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon