Link copied!
Sign in / Sign up
3
Shares

বেকিং সোডা কি সন্ধিবাত বা রিউমাটয়েড আর্থারাইটিস প্রতিরোধে সাহায্য করে?


বর্তমানে প্রত্যেকেরই স্বাস্থের প্রতি খেয়াল রাখা খুবই প্রয়োজনীয় । আমাদের পরিবেশের পরিবর্তন প্রতিনিয়ত বেড়েই চলেছে । তাই, বিভিন্ন রোগ প্রতিরোধের সম্ভাব্য সমাধান ও চিকিৎসার খোজও বেড়েই চলেছে । আরও পড়ে দেখুন, কিভাবে সাম্প্রতিক গবেষণা সন্ধিবাত বা রিউমাটয়েড আর্থারাইটিস সমাধানের একটি সাধারন উপায় আমাদের সামনে তুলে ধরেছে ।

সন্ধিবাত বা রিউমাটয়েড আর্থারাইটিস কি 

রিউমাটয়েড আর্থারাইটিস হল এক ধরনের আর্থারাইটিস, যা -

- একটি প্রদাহজনক রোগ ।

- এই রোগ সাধারনত হাত ও পায়ের জয়েন্ট বা অস্থিসন্ধি কে আক্রান্ত করে ।

- উনিশ থেকে ষাটোর্ধ বয়সী ব্যক্তিদের এই রোগ হতে পারে ।

- এই রোগ সম্পূর্ণরূপে ভালো হয় না ।

- শুধুমাত্র পেশাদার চিকিৎসকের দ্বারাই এই রোগের চিকিৎসা করানো উচিৎ ।

কারণসমূহ 

অটোইমিউন রোগের কারনে শরীরের ভালো দেহকোষ গুলো ইনফেকশন দ্বারা সৃষ্ট বাজে দেহকোষ গুলির সাথে ধ্বংস হয়ে যায় । রিউমাটয়েড আর্থারাইটিস এর ক্ষেত্রে, ফোলাভাব এবং প্রদাহ হয় কারন এখানে কোন নিয়ন্ত্রণ থাকে না । কোন দেহকোষ কে রক্ষা করতে হবে এবং কোন দেহকোষ কে ধ্বংস হবে তার মাঝেই নিয়ন্ত্রণ হারিয়ে যায় ।

উপসর্গ 

- অস্থিসন্ধি, দেহে ও চামড়ায় ব্যাথা এবং ফোলা ভাব ।

- চামড়া লালচে হয়ে ফুলে যাওয়া ।

- শুষ্ক মুখ ।

- শারীরিক বিকলাঙ্গতা ।

- পিন এবং সূচ ফোটানোর মতো ব্যাথা অনুভব করা ।

চিকিৎসা 

বর্তমানে এমন অনেক চিকিৎসা পদ্ধতি রয়েছে যা সন্ধিবাত বা রিউমাটয়েড আর্থারাইটিস প্রক্রিয়ার গতি কমাতে সাহায্য করে । যেগুলির মধ্যে ঔষধ প্রয়োগ বা মেডিকেশন, সাবধানতা অবলম্বন, অস্ত্রোপচার, এবং ফিজিওথেরাপি হল অন্যতম ।

যেখানে বেকিং সোডার আরো বিভিন্ন উপকারিতা রয়েছে, সেখানে সাম্প্রতিক সময়ে ‘হিন্দুস্তান টাইমস’ তাদের প্রতিবেদনে আরও একটি একটি বিস্ময়কর খবর ছেপেছে ।

“এটি খুব সম্ভবত একটি হ্যামবার্গার, কোন জীবাণুঘটিত ইনফেকশন নয় ”_ পল ও’কর্ণর বলেছেন ।

বেকিং সোডা কে শরীরের প্লীহা এবং মেসোথেলিয়াল দেহকোষের সাথে ক্রিয়া করতে লক্ষ্য করা যায় । সুতরাং, এক্ষেত্রে দুই পদ্ধতির মাধ্যমে আরও বেশি নিয়ন্ত্রন সম্ভব হয় ।

- অটোইমিউন কন্ডিশনের প্রভাবে শরীরের ভালো দেহকোষ ও অভ্যন্তরীণ অঙ্গ ( যদি অবস্থা সংকটজনক হয়ে থাকে ) গুলিকে মৃত্যুর হাত থেকে রক্ষা করে ।

- অত্যাধিক প্রদাহের হাত থেকে শরীর কে রক্ষা করে ।

দাবি পরিত্যাগ 

আশাকরি এই প্রতিবেদনটি আপনার খুবই উপকারী মনে হয়েছে । এখানে একটি বাস্তবিক তথ্যপূর্ণ ধারনা আপনার সামনে সাধারন ভাবে তুলে ধরা হয়েছে । যাইহোক, এটিকে কখনই অফিশিয়াল চিকিৎসা পরামর্শ রুপে গ্রহন করবেন না । আরও বিশদে জানতে ও চিকিৎসা সহয়তার জন্য অনুগ্রহ করে আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন ।

পরিশেষে, আমাদের প্রিয়জনদের সুরক্ষা ও স্বাস্থের জন্য একটি তথ্যাভিজ্ঞ উপায় বেছে নিতেই হবে । আপনি কি মনে করেন ? আপনার কাছে শেয়ার করার মতো এমন কোন অভিজ্ঞতা বা পরামর্শ আছে নাকি ?

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon