Link copied!
Sign in / Sign up
7
Shares

৯টি ধাপে বাচ্চার পটি ট্রেনিং করে তুলুন সহজ!


বাবা-মায়েরা পটি প্রশিক্ষণের ক্ষেত্রে খুব উদ্বিগ্ন থাকেন। কিন্তু আপনি এবং আপনার বাচ্চাকে এটির জন্য প্রস্তুত করা খুব জরুরি। চিন্তা করতে কিছু নেই। শুধু কয়েকটি ধাপ আছে যা আপনাকে মনে রাখতে হবে এবং আপনি এটা করলে ভাল।

ধাপ ১: নিশ্চিত করুন যে সে প্রস্তুত

আপনার বাচ্চার জন্মের ২-৪ মাস পর পায়খানার অভ্যেস সুগম করে তুলুন। আপনার বাচ্চা আপনাকে লক্ষণগুলি দেখাবে যে সে পটি প্রশিক্ষণের জন্য প্রস্তুত, যেমন নোংরা ডায়াপারের অস্বস্তিকর অনুভূতি। যেকোনো প্রারম্ভিক লক্ষণগুলি ধরুন যাতে আপনি জানেন সে প্রস্তুত!

ধাপ ২: সরঞ্জাম কিনুন

আপনি একটি পটি চেয়ার বা প্রাপ্তবয়স্ক টয়লেটের উপরে বসানো যায় একটি পট্টি সিট কিনতে প্রয়োজন হবে। গবেষণায় দেখানো হয়েছে যে বাচ্চাদের জন্য পটি চেয়ার ভাল, কারণ তাদের পা মাটিতে পৌঁছাতে পারে যা তাদের জন্য সহজ এবং আরো আরামদায়ক করে তোলে। আপনি একটি পটি সীট কিনতে গেলে পা রাখার জায়গা নিশ্চিত করুন। একটি সঠিক সরঞ্জাম কেনা এবং ববাথরুমে এটি স্থাপন করা গুরুত্বপূর্ণ যাতে আপনার বাচ্চাদের অন্য কোথাও না গিয়ে বাথরুম ব্যবহার করা যায়।

ধাপ ৩: এমন জিনিস কিনুন যাতে সে আরামদায়ক মনে করে

আপনি একটি দীর্ঘ উপায় নিতে পারেন। বাচ্চাকে বোধ করান যে আপনি তাদের সাথে এটি সম্পর্কে কথা বলতে পারেন। এছাড়াও প্রথম কয়েক দিনের জন্য আপনার বাচ্চা কিছু সময়ের জন্য পটিতে বসতে চাইবে না কিন্তু আরামদায়ক মনে হলে ঠিক বসবে। অতএব ধৈয ধরুন।

ধাপ ৪: পটি বই কিনুন

এই বিষয় সম্পর্কে আপনার বাচ্চার বই কিনুন। এটি তাকে আরও ভালোভাবে বুঝতে সাহায্য করবে এবং সে আরও আরামদায়ক মনে করবে। সেও বুঝতে পারে যে এটি গুরুত্বপূর্ণ কিছু এবং এ কারণে আপনি এটির উপর চাপ দিচ্ছেন! কিন্তু খুব বেশি চাপ যোগ করবেন না। সহজ কিছু জিনিষ বরং কঠিন করে তুলবে।

ধাপ ৫: সঠিক সময় বেছে নিন

সঠিক সময় সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস নির্বাচন করা। আপনি যখন প্রস্তুত সেরকম একটি সময় নিশ্চিত করুন এবং তাই আপনার সন্তানের অভ্যেস হবে। এছাড়াও, একটি সময় হতে হবে যখন আপনি আপনার সমস্ত মনোযোগকে পট্টি প্রশিক্ষণে রূপান্তর করতে পারেন। তাড়াতাড়ি করবেন না ছুটির জন্য বা এর মত কিছু ছেড়ে চলে যাওয়ার আগে একটি সপ্তাহান্তে নির্বাচন করবেন না। পট্টি প্রশিক্ষণ সময় নাও নিতে পারে, কিন্তু, আপনি তাড়াতাড়ি করতে পারেন না।

ধাপ ৬: বাথরুম যাওয়া অভ্যাস করা

বাথরুমে নিয়মিত যাওয়াতে উত্সাহিত করুন। এছাড়াও আপনার বাচ্চা পট্টিতে প্রতিদিন কিছুক্ষণের জন্য এবং একটু বেশিক্ষণের জন্যও যদি আপনার মনে হয় যে তাকে যেতে হবে। তাদের বাথরুম ব্যবহার করতে হবে। আপনার বাচ্চার অনুভূতি এবং চলার মধ্যে সংযোগ ব্যাখ্যা করুন। যখনই সে তার বিছানায় শুয়ে বাথরুমের প্রয়োজনের লক্ষণ দেখায়, তখন তাকে শুধু তাকে জিজ্ঞাসা করো যদি প্রয়োজন হয়।

 

ধাপ ৭:ঠিক করে পরিস্কার কর

আজকাল প্রত্যেকে প্রতি উপলক্ষে জামা পরে আপনি পট্টি প্রশিক্ষণের জন্য জামা পড়ান। সহজেই অপসারণযোগ্য জামাকাপড়গুলিতে আপনার বাচ্চাটির পোশাকটি বানান যাতে তারা অসুবিধা ছাড়াই তা সরাতে পারে। ছেলেদের জন্য এটি ভেল্ক্রো শর্টস বা প্যান্ট বা ইলাস্টিক বেশী ব্যবহার করা ভাল, মেয়েদের জন্য একই। কিন্তু আপনি মেয়েদের স্কার্টের পোষাক করতে পারেন।

ধাপ ৮: সঠিক স্বাস্থ্যবিধি প্রয়োগ করুন

আপনার বাচ্চাদেরকে শেখান যে বাথরুম ব্যবহার করার পরে তার হাত ধুতে হবে একটি আবশ্যক। তাদের হাত ধুয়ে দিন যাতে তারা তাদের হাত দীর্ঘ করে ধুয়ে ফেলতে পারে। পরিচ্ছন্নতা ঠিক?

ধাপ ৯: ইতিবাচক অনুপ্রেরণা বাড়ানো

যে কোনও ছোট পদক্ষেপ আপনার ছোট্ট বাচ্চাকে দেখান যে সে ভাল কাজ করছে। যদি আপনি তাকে জিজ্ঞেস করেন যে সে বাথরুম ব্যবহার করতে চায় এবং তারা আপনাকে না বললে তখনও তা তাদের প্রশংসা করবেন। এটি একটি আত্মবিশ্বাস মনোভাব বিকাশ করতে সাহায্য করে!

 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon