Link copied!
Sign in / Sign up
5
Shares

বাচ্চার দাঁত শিরশির করে কেন জানেন?

 


দাঁতের সাথে সম্পর্ক যুক্ত শব্দটি হল ব্রুক্সিজম ,এবং এটি আসলে একটি গুরুত্বপূর্ণ শব্দ। শিশুদের এই প্রকৃতিটি সম্পূর্ণ সাদা বা কালো নয়। বেশিরভাগ ডাক্তার বিশ্বাস করেন যে এটি এমন একটি বিষয় যা শিশুদের উপর চাপ সৃষ্টি করতে পারে বা অস্বস্তির কারণ হতে পারে। তারা বিশ্বাস করে যে এটি দাঁত ওঠার নতুন উত্তেজনার অনুভূতির কারণ হতে পারে। এবং এটি পেতে ব্যাথার সাথে মোকাবিলা করার জন্য পরিমাপ হতে পারে। ব্রুক্সিজম এর জন্য আপনার শিশু নিঃশ্বাসের অসুবিধা বা এলার্জি র সম্মুখীন হতে পারে। ব্রুক্সিজম শুরু হয়ে যখন আপনার শিশুর সাধারণত দুধের দাঁত ওঠে এবং তার বয়স মোটামুটি ৫-৬ মাস হয়। এবং আবার হয় যখন তাদের আসল দাঁত ওঠে ৬-৭ বছর বয়সে। এই অবস্থা দিনের থেকে রাতে বেশি স্থায়ী হয়।

 

আপনি কি করতে পারেন?

বাবা মা রা সাধারণত অসহায় অবস্থায় থাকে যখন তাদের শিশুদের দাঁত ওঠা শুরু করে। তাদের চারপাশের শব্দ খুব অসস্থিকর ও বিরক্তিকর হইয়া ওঠে। আপনার সন্তানের বেড়ে ওঠার জন্য এটি একটি শ্রেষ্ঠ উপায় হবে। ৬ বছর বয়স থেকে সতর্কতা দিয়া দিন এটির জন্য। কিছু পিতা মাতা specifier এর ব্যবহার করে থাকে। এটি তুলনামূলক কম বিপদজনক।

আপনি যদি নিশ্চিত হন যে আপনার শিশুর দাঁত ওঠার সময়ে ব্যাথা খুব বাড়ছে তাহলে আপনি ডাক্তারের কাছে গিয়া ওষুধ লিখে নিতে পারেন। আপনার দন্ত চিকিৎসক তার ব্যাথা কমার জন্য কিছু ওষুধ দিতে পারে .এটি সবথেকে কার্যকরী হবে যদি আপনার শিশু ওষুধ গুলি সহ্য করার মতো সঠিক বয়সে থাকে।

দাঁত ওঠার প্রভাব

দাঁত ওঠার কোনো কঠোর প্রভাব নেই। যদি ব্যাথা ক্রমাগত হতে থাকে তাহলে তা দাঁতের ক্ষতি করতে পারে। আপনার শিশুর ডেথ ও মারি পরীক্ষা নিয়মিত করার জন্য আপনার দাঁতের ডাক্তারের কাছে যাবেন। যদি তার দাঁত ওঠাতে কোনো সমস্যা হয় তাহলে ডাক্তার তার সমাধান করে দেবে। কিছু সময় পর আপনার সন্তান জড়ো বলে তার চোয়াল এবং গালে ব্যাথা হচ্ছে তাহলে জানবেন তা ব্রুক্সিজম এর কারণের জন্য।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon