Link copied!
Sign in / Sign up
8
Shares

বাচ্চার চোখে কাজল পরান?


ভারতীয় রীতি নীতি অনুযায়ী বাচ্চাদের নিয়ে নানা সংস্কার এবং কুসংস্কার কথিত আছে ও বর্তমান যুগেও এরকম অনেক বিশ্বাস মানুষের মনে রয়ে গেছে যার অভ্যাস এখনও তারা চালিয়ে যান। বলা হয় কালো রং সমস্ত অমঙ্গলকে দুরে রাখে যার জন্যে বাচ্চাদের চোখে ও কপালে কাজলের টিকা পরানো হয়ে থাকে। তাতে নাকি বাচ্চার ওপর কোনোরকম কুনজর পড়েনা!

এখনবিশ্বাস হল মানুষের যার যার নিজস্ব ও সকলেই চান নিজের বাচ্চাকে সুরক্ষিত রাখতে। কিন্তু আমরা দেখি বাচ্চার স্বাস্থ্য ও ঝুঁকির দিকগুলি এবং তাই আপনাকে জানাতে চাই যে বাচ্চাদের চোখে কাজল পরানো মোটেও তাদের জন্যে নিরাপদ নয়।

কাজল ব্যবহার করযে জল, খিঁচুনি, এমনকি এলার্জিও হতে পারে। যখন কাজল স্নান করার সময় ধুয়ে ফেলা হয়, এটি চোখ এবং নাকের মধ্যে দিয়ে প্রবেশ করে যার ফলে সংক্রমণ ঘটে।

সর্বাধিক বাণিজ্যিকভাবে উত্পাদিত কজাল এবং সুরমা ব্রান্ডের মধ্যে রয়েছে উচ্চ মাত্রার সীসা যা আপনার শিশুর জন্য ক্ষতিকর। নিরাপত্তা এবং স্বাস্থ্যবিধি নিয়ম অনুসরণ করা হয়নি কারণ উপকরণ বা প্যাকেজিং দূষিত হতে পারে। এমনকি যদি কিছু ব্র্যান্ড দাবি করে যে তারা সীসা মুক্ত বা ১০০ শতাংশ প্রাকৃতিক পদার্থ ব্যবহার করে তার সত্ত্বেও এটি নিশ্চিত করা কঠিন এবং তারা অনিরাপদ হতে পারে।

কাজলের দীর্ঘায়িত স্থায়ী থাকা শরীরের মধ্যে অতিরিক্ত সীসা স্টোরেজ হতে পারে। এটি আপনার শিশুর মস্তিষ্ক, অঙ্গ এবং অস্থি মজ্জার গঠনকে প্রভাবিত করতে পারে। কিছু বিশেষজ্ঞ মনে করেন যে সীসা বিষক্রিয়া ছাড়াও অ্যানিয়ামিয়া, কম আইকিউ আক্রমনের ফল হতে পারে।

এছাড়াও, কর্নিয়া বা চোখের কেন্দ্রীয় অংশে, ময়লা এবং জ্বালা খুব সংবেদনশীল। গাঢ় আঙ্গুলের, তীক্ষ্ণ এবং অসম খাঁটি একটি শিশুর চোখে আঘাত করতে পারে। সীসা দীর্ঘ বা দীর্ঘস্থায়ী হলে ব্যথা এবং অস্বস্তি হতে পারে, এবং গুরুতর ক্ষেত্রে, আপনার শিশুর দৃষ্টি প্রভাবিত করতে পারে।

কজালকে নবজাতকের চোখে প্রয়োগ করা হচ্ছে দেশের অনেক অঞ্চলে প্রচলিত একটি ঐতিহ্য। সুখী আত্মীয়স্বজন এবং বন্ধুরা আপনাকে অশুচিতার হাত থেকে বাঁচার জন্য আপনার নবজাতকের চোখে সুরমা বা কজাল প্রয়োগ করার উপদেশ দিতে পারেন। একটি বয়স্ক স্ত্রীদের কাহিনী অনুসারে, কাজল বা সুরমা প্রয়োগ করা আপনার শিশুর চোখকে উজ্জ্বল, বড় এবং আকর্ষণীয় করে তোলে। কিন্তু এই সত্যের কোন প্রমাণ নেই।

আপনি যদি আপনার শিশুর উপর কজাল বা সুরমা প্রয়োগ করতে চান তবে কেন আপনি চোখের চেয়ে অন্য কোথাও এটি প্রয়োগ করার চেষ্টা করবেন না? কিছুতা কাজল পায়ের তলায়,  মাথার কোনায় বা কানের পাশে লাগানো নিরাপদ বিকল্প।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon