Link copied!
Sign in / Sign up
2
Shares

বাচ্চাকে স্নান করানোর সময় বা পরিষ্কার করার সময় এই ভুলগুলি করছেন না তো?


শিশুরা এদিকওদিক করবে এটা খুবই সাধারণ কথা। এই কারণে, তারা জীবাণুগুলির সংস্পর্শে আসতে পারে, যা রোগ ও সংক্রমণের কারণ হতে পারে, তাই আপনার ছোট শিশুকে সব সময় পরিষ্কার রাখা অপরিহার্য। আপনার বাচ্চাগুলিকে পরিষ্কার করা গুরুত্বপূর্ণ, তবে সঠিকভাবে তাদের পরিষ্কার করা আরো গুরুত্বপূর্ণ। ভুল উপায় পরিষ্কারের ফলে তাদের স্বাস্থ্যে আরও জটিলতা হতে পারে। আপনি আপনার শিশুকে ভুল পদ্ধতি তে পরিষ্কার করছেন কিনা তা জানাতে এখানে ৫ টি পয়েন্ট দেওয়া হলো ।

১. ভার্নিক্স কিছু সময় এর জন্য রাখুন

শিশুর জন্মের সাথে সাথে এ বাবা মা রা তাদের সন্তান কে যত তাড়াতাড়ি সম্ভব স্নান করতে সচেষ্ট হয়। এবং তাদের পরিষ্কার করার জন্য এগিয়ে যান। প্রতিরোধক হিসাবে একটি সাদা পিচ্ছিল পদার্থ আপনার শিশুর শরীরকে আচ্ছাদিত করে রাখে ,আপনি সেটা দেখতে পাবেন ,এটি কে vernix বলা হয়, এটি আপনার শিশুর ত্বকের জন্য অত্যন্ত উপকারী। মনে রাখবেন , অন্তত ছয় ঘন্টা পর আপনার শিশু ক স্নান করান আপনার শিশুর প্রথম স্নান বিলম্ব করার চেষ্টা করুন। Vernix আপনার শিশুর জন্য একটি প্রাকৃতিক প্রতিরোধক আছাদ্দন হিসাবে কাজ করে এবং জন্মের কয়েক ঘন্টা পরে তাদের সংবেদনশীল ত্বক রক্ষা করে।


২.খুব কম সময়ে স্নান করান

শিশুর ত্বক খুব এ পাতলা চামড়া দ্বারা আবৃত থাকে তাই বেশিরভাগ সময়ে এ তাদের চাদর দিয়া মুড়িয়ে রাখা হয়। এর সাথে সাথে আপনার শিশু ক রাতের বেলা স্নান করানোর একটা রুটিন তৈরী করা দরকার কিন্তু প্রতিদিন রাতে আপনার শিশু ক স্নান করানোর দরকার নেই। আপনার শিশু কে পরিষ্কার এবং সতেজ রাখার জন্য সপ্তাহে একবার বা দুইবার স্নান করানো যথেষ্ট। যদিও মনে রাখবেন একটা ডায়াপার বদলানোর সময়ে স্নানের দরকার হতে পারে।


৩.পরিষ্কার এর জন্য একটু বেশি শিশুদের প্রোডাক্ট ব্যবহার করুন

বাবা-মায়েরা তাদের ছোট ছেলেমেয়েদের দ্বারা আকৃষ্ট হয় এবং তাদের সন্তানদের পরিষ্কার রাখার জন্য প্রতিটি প্রচেষ্টা করতে চায়। তারা শিশুর স্নান পণ্য, পরিষ্কার পণ্য, মালিশ পণ্য ইত্যাদি জন্য কেনাকাটা করতে যায় । যদিও নির্দিষ্ট পণ্যগুলি ব্যবহার করার প্রয়োজন আছে, কিন্তু অনেক শিশুর পণ্য আপনার শিশু এর ত্বকের জন্য খুব বেশি অনুপযুক্ত হতে পারে এবং এলার্জি প্রতিক্রিয়া হতে পারে। অতএব, যখন কোনও ধরনের পরিষ্কার / শিশুর পণ্যগুলি আসে যখন এটি সহজে রাখা প্রয়োজন। আপনার শিশুর প্রয়োজন একটি moisturizer এবং একটি cleanser (সুগন্ধিবিহীন)।


৪.চরম তাপমাত্রা যুক্ত জলে স্নানের পরিকল্পনা

শিশুর ত্বক প্রচন্ড সংবেদনশীল হয় তাই অতিরিক্ত ঠান্ডা বা গরম জলে স্নান করানো শিশুর পক্ষে ক্ষতিকর এর ফলে তাদের তোকে রাশ হতে পারে। নিশ্চিত করুন যে আপনার শিশুর স্নানের জলের তাপমাত্রা একদম সঠিক থাকবে। (প্রায় ১০০ ডিগ্রি ফারেনহাইট ),এবং আপনার জল গরম করার যন্ত্রে ১২০ ডিগ্রি ফারেনহাইটের কম পয়েন্ট নির্ধারিত করে রাখুন।


৫.পেটের উপর ছোট্ট নাভির অংশ নিয়ে আপনি একটু বেশিই ভয়ে থাকেন

যে কোনো অভিজ্ঞ মাতাপিতা স্বাক্ষর করতে পারেন,আপনি অপেক্ষা করেন কখন আপনার শিশুর নাভি শুকিয়ে যাবে ,যতদিন না পর্যন্ত ইটা হয়ে ততদিন খুব কোমল ভাবে জায়গাটি দেখাশোনা করেন . ডাক্তারের মতামত অনুসারে সব থেকে ভালো হয়ে যদি আমরা ওই অংশ টি কে অবহেলা করি। (আসলে ওটি পরিষ্কার করার কোনো প্রয়োজন হয় না ). চামড়ার দিকে লক্ষ করুন। যদি ওই অংশটি ফোলা ফোলা মনে হয়ে থাকে তাহলে একটা গ্লাসে জল নিয়ে তাতে একটু এলকোহল মিশিয়ে একটা প্যাড দিয়া জায়গাটি মুছে দিতে হবে। অথবা শুধু পরিষ্কার জল দিয়েও হালকা করে মুছে দিতে পারেন। 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon