Link copied!
Sign in / Sign up
1
Shares

হলুদ ও কমলা সবজি খাইয়ে সন্তানের ভবিস্যত করুন রোগমুক্ত


পুষ্টিবিদরা বলেন, শিশুদের প্রতিদিন অন্তত কিছু না কিছু কমলা বা হলুদ রঙের সবজি খাওয়ানো প্রয়োজন। এটি ভবিষ্যতে ক্যানসার প্রতিরোধ করে, চোখ ভালো রাখে। এ ছাড়া এ ধরনের খাবারের রয়েছে আরো অনেক গুণ। মিষ্টি কুমড়া, গাজর, মিষ্টি আলু ইত্যাদিকে সাধারণত হলুদ সবজি হিসেবে ধরা হয়, যেগুলি কমলা রঙের কাছাকাছি। নিচে দেখুন এই সব সবজি শিশুদের ভবিষ্যতে কি কি রোগ নিরাময় করতে সাহায্য করে। 


১. স্তন ক্যানসার প্রতিরোধ করে

ভিটামিন এ থেকে রেটিনোয়িক এসিড পাওয়া যায়। আর কমলা রঙের খাবারে ভিটামিন এ থাকে। যেমন : গাজর ও মিষ্টি আলু। এই রেটিনোয়িক এসিড খুব প্রাথমিক অবস্থায় স্তন ক্যানসারের সাথে লড়াই করতে সাহায্য করে। ফিলাডেলফিয়ার ফক্স চেজ ক্যানসার সেন্টারের এক গবেষণায় এমনটাই বলা হয়।

২. হৃদপিণ্ডের জন্য

গাজরের মধ্যে রয়েছে বেটা ক্যারোটিন। গবেষণায় বলা হয়, বেটা ক্যারোটিন ভবিষ্যতে শিশুদের হৃদরোগের ঝুঁকি কমায়। একটি কাঁচা গাজর সালাদ করে খেলে ভালোভাবেই বেটা কেরোটিন পাওয়া যায়।


৩. বেটা কেরোটিন বাড়ায়

বেটা ক্যারোটিন এক ধরনের অ্যান্টি অক্সিডেন্ট। নিয়মিত বেটা ক্যারোটিন জাতীয় খাবার গ্রহণ বাচ্চাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং দৃষ্টি শক্তি ভালো রাখে। গাজর, মিষ্টি আলু ইত্যাদির মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ বেটা ক্যারোটিন।

৪. চোখ ভালো রাখে

মিষ্টি কুমড়া, গাজরের মধ্যে লুটেইন এবং জিক্সাথিন পিগমেন্ট রয়েছে। গবেষণায় বলা হয়, যেসব বাচ্চারা গাজর ও কুমড়া বেশি খায় তাদের চোখের দৃষ্টি শক্তি ভালো থাকে।


৫. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

কমলা রঙের সবজি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি রক্ত কণিকা বাড়ায়, প্রোটিনের বিপাক ভালো করে। এটি রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon