Link copied!
Sign in / Sign up
1
Shares

বাচ্চা খেলাধুলা, ব্যায়াম বা সাইকেল চালানোর আগে এই খাবারগুলি খাওয়াবেন না

বাচ্চাদের শরীর সুস্থ রাখতে শরীরচর্চা করা খুবই জরুরি। শরীরচর্চা করলে বাচ্চারা বহু রোগ থেকে মুক্ত থাকে। শিশুরা একটু বড় হতে শুরু করলেই খেলাধুলা, ব্যায়াম বা সাইকেল চালাতে শুরু করে। কিন্তু এসব করার বেশ কিছু নিয়ম আমরা বাচ্চাদের ক্ষেত্রে মেনে চলি না। আর তার ফলে উল্টো ফল হয়। শরীর ভাল রাখতে এসব শরীরচর্চা করতে গিয়ে উল্টে শরীরটাকে আরও খারাপ করে ফেলি আমরা শিশুদের। অনেকেই জানেন না,

বাচ্চাদের শরীরচর্চা করার আগে কোন কোন খাবার খাওয়ানো মোটেই উচিত্‌ নয়। তাই জেনে নিন, শরীরচর্চা করার আগে কোন কোন খাবার ভুল করেও খাওয়াবেন না-

১) যে সমস্ত খাবারে প্রচুর পরিমানে ফাইবার থাকে, খেলাধুলা করার আগে সেই সমস্ত খাবার একেবারেই খাওয়াবেন না বাচ্চাদের।

২) সমীক্ষায় দেখা গিয়েছে, সাইক্লিং করার আগে বাচ্চাদের মশলাদার খাবার খাওয়ালে হজমের সমস্যা হতে পারে। মশলাদার খাবার শিশুদের শরীরের মেটাবলিজম বাড়িয়ে দেয়।

৩) ব্যায়াম করার আগে অনেক মায়েরাই বাচ্চাকে ফলের রস খাওয়ান। কিন্তু চিকিত্‌সকরা জানাচ্ছেন, যেহেতু ফলের রসে প্রচুর পরিমানে মিষ্টি থাকে, তাই তা সহজে হজম হয় না। এর ফলে শরীরচর্চা করার আগে ফলের রস খেলে পাকস্থলীতে ব্যথা হতে পারে বাচ্চাদের।

৪) দুগ্ধজাত দ্রব্য, যেমন, চিজ, দুধ, দই, পনীর অবশ্যই খেলাধুলা, ব্যায়াম বা সাইকেল চালানোর আগে বাদ দেওয়া প্রয়োজন। কারণ, এর ফলে শিশুদের বমি বমি ভাব, পেটে ব্যথা এবং এনার্জি লেভেলও কমে যায়। দুগ্ধজাত দ্রব্য দেরিতে হজম হয়।

৫) কাঁচা সবজি যেমন, ব্রকোলি, ব্রাসেল স্প্রাউট, ফুলকপিতে অনেক উপকারী গুণাগুণ রয়েছে। বাচ্চাদের স্বাস্থ্যের জন্য এগুলো খুবই উপকারী। কিন্তু খেলাধুলা, ব্যায়াম বা সাইকেল চালানোর আগে এই সমস্ত কাঁচা সবজি একেবারেই বাচ্চাদের খাওয়ানো উচিত্‌ নয়। এই সমস্ত সবজিতে দুষ্পাচ্য কার্বস থাকে যা বাচ্চাদের পেট ফাঁপা এবং গ্যাসের সমস্যা তৈরি করে। শরীরচর্চা করার আগে কাঁচা সবজি কিংবা স্যালাড বাচ্চাদের হজমের গোলমাল করে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon