Link copied!
Sign in / Sign up
2
Shares

সন্তান অশোভন আচরণ করলে কিভাবে প্রতিক্রিয়া করবেন?


সমস্ত শিশু অপব্যবহার করে - এটি ক্রমবর্ধমান শিশুদের একটি স্বাভাবিক অংশ। সম্ভবত একটি শিশু হিসাবে নিজেকে মুষ্টিবদ্ধ থাকার কারণে আপনার শিশু কখনও কখনও অপব্যবহার করতেই পারে, তাতে আশ্চর্যের কিছু নয়। শিশুকে শৃঙ্খলা শেখানো একটি গুরুত্বপূর্ণ ও ভারী বিষয় এবং এটি সঠিক উপায় শেখানো উচিত। যদি কোনও নেতিবাচক উপায় ব্যবহার করা হয় (যেমন বকা বা চিৎকার), তারপর এটি তাদের নিজস্ব ব্যক্তিত্ব এবং আচরণের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে!

এই কারণেই আপনি যখন প্রতিক্রিয়া দেখান তখনই আপনার মনে হবে যে তারা কখনই অপব্যবহার ঘটাবে না। কিন্তু এর অর্থ এই নয় যে, তারা কিছু করবেনা। অহিশুদের এরকম ব্যবহারের পর তাদের সংশোধন করা উচিত। এখানে কীভাবে প্রতিক্রিয়া জানাতে হয় এবং সন্তানদের সাথে আচরণ করতে হয় যখন তারা অপব্যবহার করে এবং কীভাবে উচ্চ রাস্তা নিতে তাদের শেখানো যায় তার কিছু টিপস:

 

১. তাদের কর্মের জন্য পরিণতির ফলাফল স্পষ্ট করুন 

তার অপব্যবহারের জন্য আপনি কিছু শাস্তি স্থির করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি তারা তাদের বন্ধুকে কষ্ট দেয় বা ঘৃণা করে, তবে তাদের বলুন যে তাদের কয়েক দিনের জন্য কোনও বন্ধুকে খেলার অনুমতি না দিতে এবং তাদের মনে করা উচিত যে তারা কয়েক দিনের জন্য কী করেছে। যদি তারা রান্নাঘর জগাখিচুড়ি করে দেওয়ালে কিছু ছিটিয়ে দেয় তবে তারা আপনাকে পরিষ্কার করতে সাহায্য করবে, এরকম কিছু শাস্তি বিধি তৈরী করুন।

২. এ ব্যাপারে তাদের সাথে কথা বলুন

যখন তারা কিছু ভুল করে যেমন পিতা বা মাতা, একজন ভাইবোন বা বন্ধুকে বোঝায়, তখন তাদের বসতে হবে এবং একটি আলাপ করা উচিত। জিজ্ঞাসা করুন কিভাবে তার মনে হবে যদি তাদের একই কাজ করা হয়। তারপর, তাদের জিজ্ঞেস করেছে ঠিক করেছে কি না। এটা কি এর মূল্য ছিল? এটি তাদের বুঝতে সাহায্য করবে যে অন্য লোকেদেরও অনুভূতি খুব বেশি এবং তাদের মনে করা উচিত যে তাদের দায়বদ্ধ হতে হবে। আপনার এমনকি ছোটখাট জিনিসগুলির জন্য এই চেষ্টা করা উচিত যদি তারা বলেন যে "আমি তোমাকে ঘৃণা করি।" তারা এটাকে বোঝাতে পারে না বা বুঝতে পারে না যে শব্দগুলি কি বোঝায়, তাই তাদের সাথে কথা বলা গুরুত্বপূর্ণ।

 

৩. তাদের বদমেজাজের থেকে তাদের বিভ্রান্ত করা

প্রায়ই, আমরা খুঁজে পাই যে বাচ্চারা একটি জনসাধারণের সেটিংসে একটি দৃশ্য তৈরি করে এবং আমরা, বাবা-মা হিসাবে, মনে করি আমরা এটি স্পট করা হয়েছে। এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসা সবচেয়ে ভাল উপায় তাদের বিভ্রান্ত করা। যদি তারা এক জায়গায় অনেক্ষন বসে থাকে, তাহলে তাদেরকে তাদের দখলে রাখার জন্য একটি কার্যকলাপ দিন। যে তারা ক্ষুধার্ত, তৃষ্ণার্ত, ক্লান্ত বা বিরক্ত না নিশ্চিত করে এড়ানো যায়। যখন আপনি তাদের ক্রুদ্ধ করতে শুরু করতে দেখেন, তখন আপনি তাদের সাথে কথা বলতে পারেন এবং তাদের অনুভব করতে পারেন যে তারা কেমন অনুভব করে। উদাহরণস্বরূপ, "আপনি ক্ষুধার্ত? আচ্ছা, আমি খুব ক্ষুধার্ত আমরা একসঙ্গে কিছু সুস্বাদু খাদ্য খাই। "

৪. তাদের ভাল প্রশংসা, প্রায়ই তাদের প্রশংসা

শিশুরা ভুল করলে যেমন বোঝাবেন বা বুদ্ধি করে শাস্তি দেবেন তেমনি যখন সে ভালো কাজটি করবে তাকে প্রশংসা করতেও ভুলবেন না। এতে তার ভালো করার প্রবণতা আরো বাড়বে।

 

৫. তাদের ভুল স্বীকার করুন

কিডস ভুল করে এবং খুব শীঘ্রই আপনাকে সেটি বুঝতে হবে। কখনও কখনও, যখন একটি শিশু মাটির উপর একটি গ্লাস ফেলে দেয়, তারা অবিলম্বে অশ্রুতে বিস্ফোরিত হয় কারণ তাদের জানে যে তারা এটির কষ্ট পেতে হবে। যখন এটি ঘটবে, তখন সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ। তারা তাদের ভুল বুঝতে পেরেছে, তাই তাদের ঠাট্টা করার প্রয়োজন নেই। শুধু তাদের সাথে শান্তভাবে কথা বলুন, তাদেরকে বলুন তাদের আপনি ক্ষমা করেছেন এবং তারা আপনাকে পরিষ্কার করার জন্য সাহায্য করার পর অন্য এক গ্লাস ফলের রস পেতে পারে; যাতে তারা জানে যে পরিষ্কার করা একটি শাস্তি নয় - এটি একটি স্বাভাবিক জিনিস যা করা উচিত।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon