Link copied!
Sign in / Sign up
21
Shares

বাবা-মায়ের একমাত্র সন্তান হওয়াটা ঠিক কেমন?

 


একটা বিতর্ক সব সময়ে লেগেই থাকে যে একটিমাত্র সন্তান নেওয়াটা বেশি ভালো নাকি আপনার সন্তানের ভাই বা বোন থাকাটা বেশি ভালো। এটার কোনো ঠিক বা ভুল উত্তর হয় না; এটা প্রত্যেক মানুষের ক্ষেত্রে পৃথক পৃথক হয়। এই দুটিরই কিছু সুবিধা এবং অসুবিধা রয়েছে, এবং এটা পুরোপরিভাবে নির্ভর করে আপনি কোনটাকে বেশি মূল্য দিচ্ছেন তার ওপরে। যেটা আপনার বুঝতে হবে সেটা হলো এই দুটি পরিস্থিতি ঠিক কেমন - তা হয়তো আপনাকে সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।

এখানে রইল বাবা - মায়ের একটি মাত্র সন্তান হাওয়াটা ঠিক কেমন তার একটি সংক্ষিপ্ত বর্ণনা:

 

মনোযোগ

 যদি আপনি আপনার বাবা মায়ের একটি মাত্র সন্তান হন, তাহলে তাদের পুরো মনোযোগটা পাবেন কেবলমাত্র আপনি। এটা ভালো বা খারাপ দুটোই হতে পারে। বাবা মায়ের পুরো মনোযোগ পাওয়ার মনে এটা হতে পারে যে আপনার বাবা মা আপনি কেমন অনুভব করেন বা আপনার জীবনে কী হচ্ছে তা ভালোভাবেই বোঝেন, যেটা হয়তো হবে না যদি সেই মনোযোগ আপনার ভাই বা বোনের মধ্যে ভাগ করে নিতে হয়। যদি কিছু ভালো বা খারাপ ঘটে, তাহলে তারা জানতে পারবেন এবং নিজেদের পুরো সমর্থন তা আপনাকে দেবেন; তারা তাদের ১০০ শতাংশই দেবেন। যদিও, পুরো মনোযোগ তার সাথে সাথে, আপনার ওপর হয়তো পুরোপরিভাবে নিখুঁত হাওয়ার চাপটাও চলে আসতে পারে। এই মানে এই নয় যে একমাত্র সন্তানের বাবা মায়েরা প্রত্যাশা রাখেন যে তাদের সন্তান একদম নিখুঁত হোক, কিন্তু মনোযোগ ভাগ করে নেওয়ার অন্য কেউ না থাকার কারণে, একমাত্র সন্তানেরা হয়তো মনে করতে পারে যে তাদের চাওয়া হচ্ছে তারা যেন তাদের বাবা মাকে হতাশ না করে সবসময়ে গর্বিত করে।

 

মনোরঞ্জন

এটা নিয়ে অনেক বাচ্চারই মিশ্র অভিজ্ঞতা থাকে। একদিকে, এটাকে অনেক সময়েই বিরক্তিকর লাগতে পারে, বিশেষত উইকেন্ডে বা পরিবারের নিজস্ব সময়ে। মানুষ সাধারণত নিজের সমবয়সী কারুর সাথে সহজেই যোগাযোগ করতে পারে, সুতরাং পরিবারের নিজস্ব সময়গুলো একজন শিশুর কাছে খুবই বিরক্তিকর হতে পারে কারণ তার কাছে বাবা মা ছাড়া কথা বলার কেউ থাকে না। অপরদিকে, একমাত্র সন্তান হাওয়া মানে আপনি আপনার ইচ্ছে মতো টিভি দেখতে পারেন, নিজের ইচ্ছে মতো বন্ধুদের জন্মদিনে যেতে পারেন, নিজের ইচ্ছে মতো সিনেমাও দেখতে যেতে পারেন। আপনাকে আপনার খেলনা ভাগ করে নিতে হবে না বা আপনার মা বাবা আপনার ভাই বা বোনকে বেশি সময় দিচ্ছেন বা তাদের বেশি ভালোবাসছেন এই নিয়ে মন খারাপ করতে হবে না।

 

অনুভূতিগলো

অনেক ক্ষেত্রেই দেখা যায় যে একমাত্র সন্তানেরা দাবি করেন যা তারা একটু সংবেদনশীল। ভাই বা বোন ছাড়া বড় হতে উঠেছে এরকম কারুর সম্পর্কে এটায় বিশ্বাস করাটা কোনো কঠিন ব্যাপার নয়। ভাই বা বোন আছে এরকম কারুর ক্ষেত্রে, আপনার ভালোভাবেই মনে থাকে তার সাথে ঝগড়া করা বা তাকে জ্বালানোটা কেমন; মাঝে মাঝে সেখানে থাকে একটু স্বার্থপরতা, হালকা মারামারি, চারদিকে দৌড়ে বেরানো। একজন একমাত্র সন্তান যাকে এগুলো নিয়ে কোনোদিনই ভাবতে হয়নি, তার পক্ষে পরবর্তী জীবনে এইধরনের ঝামেলা সামলানোটা অনেকটাই আলাদা ব্যাপার। তারা বিভিন্ন অনুভূতির বা সম্পর্কের বদলে যাওয়া নিয়ে একটু বেশীই সংবেদনশীল হয়। এটার এমন এটাও হতে পারে যে তারা অন্যদের মধ্যে পরিবর্তনটা সহজে মেনে নিতে পারবে, তা তাদের নিজের সাথে জড়িত না হলেও।

 

মূল্যবোধ

আপনার মধ্যে কি ধরনের মূল্যবোধ রয়েছে তা নির্ভর করে আপনি কিভাবে বড়ো হয়ে উঠেছেন তার ওপর। আপনি যদি কোনো ভাইবোন ছাড়াই বড়ো হয়েছেন, আপনি হয়তো ভাগাভাগি করে নেওয়াতে ততটা ভালো নাও হতে পারেন, এবং পাশাপশি আপনি হয়তো নিজের মতো থাকতে অভ্যস্ত বা বিভিন্ন জিনিসপত্র নিয়ে গোঁয়ার হতে পারেন। আবার, এর মানে এটাও হতে পারে যে আপনি ঝগড়াপ্রবন একেবারেই নন এবং স্বর্থত্যাগে বেশি উৎসাহিত হতে পারেন। একমাত্র সন্তানদের ক্ষেত্রে, তাদের মূল্যবোধ গড়ে উঠতে পারে তারা কোনো পরিস্থিতিতে কিভাবে ভাবছে তার ওপরে, অপরদিকে যাদের ভাইবোন আছে তাদের মধ্যে বিভিন্ন মূল্যবোধ গড়ে ওঠে তাদের ভাইবোনের মতামত বা মূল্যবোধ থেকে।

 

সহায়তা

একমাত্র সন্তানের ক্ষেত্রে, পারিবারিক সমস্যা বা বাবা মায়ের বিবাহবিচ্ছেদের মতো ঘটনার ক্ষেত্রে পরিস্থিতি সামাল দেওয়া কঠিন লাগতে পারে কারণ তারা তাদের পাশে এই পরিস্থিতিকে মোকাবিলা করায় সাহায্য করার মত এমন কাউকে পায়না যে নিজেও একই পরিস্থিতির সাথে মোকাবিলা করছে। উপরন্তু, তাদের কাছে এমন কোনো ভাইবোন থাকে না যাদের অভিজ্ঞতা থেকে তারা কিছু শিখতে পারবে। যদিও, এর মানে এটাও হতে পারে যে তারা সমস্যা সমাধানের ক্ষেত্রে বেশি স্বাধীন এবং অন্যের সহায়তার প্রতি কম নির্ভরশীল হয়ে উঠতে পারে।

 

সুবিধা

একমাত্র সন্তান হিসেবে, আপনার বাবা মায়ের সমস্ত সম্পদ এবং টাকাপয়সা কেবলমাত্র আপনার ওপর খরচ হয়। এটার মানে এই হতে পারে যে আপনি আরো বেশি সুযোগ সুবিধে পাবেন যেমন - আপনি অনেক বেশি এবং নানারকমের ক্লাসে যোগদান করতে পারবেন যা আপনাকে আপনার প্রবণতা এবং প্রতিভা খুঁজে পেতে এবং সেগুলোর বিকাশে সাহায্য করবে। এর মানে হতে পারে আপনি নতুন নতুন অভিজ্ঞতা পেতে পারবেন যেমন - ভ্রমণ যা অনেকটাই কম খরচের হবে কারণ শুধুমাত্র আপনার পেছনেই খরচ হবে এবং বেশি পরিমাণে প্রাপ্তবয়স্কদের/ নিজের বাবা মায়ের বন্ধুদের সাথে মেলামেশা করতে পারবেন কারণ আপনার কাছে বলির পাঁঠা বানানোর জন্য আপনার ভাই বা বোন থাকবে না।

যদি আপনি এখন মানসিক দ্বন্দ্বে ভুগছেন তাহলে আপনাকে যা মাথায় রাখতে হবে তা হলো কোনো কিছুই নির্দিষ্ট নয়। অপরোক্ত সব কিছুই বিভিন্ন পরিবেশ পরিস্থিতি এবং তার সাথে সাথেই আপনি, একজন বাবা বা মা হিসেবে, আপনার সন্তানকে কিভাবে বড়ো করে তুলছেন তার ওপরে। এটা প্রত্যেক মানুষের নিজস্বতার ওপর নির্ভর করে যা প্রত্যেক মানুষের মধ্যেই রয়েছে। একটা বাচ্চা নেবেন না পাঁচটা নেবেন সেটা আপনার ব্যাপার। এটা আবারো বলা উচিত - এর কোনো ঠিক বা ভুল বলে কিছু নেই। আপনার সন্তান(দের) সঠিক মূল্যবোধ এবং নৈতিকতা শেখান, এবং আপনার যেভাবে ঠিক মনে হচ্ছে সেভাবে বড়ো করে তুলুন। আপনি যা করতে পারেন তা হলো আপনার সেরাটা দেওয়া।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon