Link copied!
Sign in / Sign up
2
Shares

বাবা-মায়ের ওপর ব্লাড গ্রূপের প্রভাব গর্ভাবস্থায় এবং শিশুর স্বাস্থ্যের ওপর এর কি প্রতিক্রিয়া হয় জানতে চান?

প্রায়ই, সন্তান এবং কন্যার ব্লাড গ্রূপকে বিয়ের আগে বিবেচনা করা হয়। এর পেছনে বিজ্ঞানসম্মত কারণ আছে। যদি অভিভাবকের ব্লাড গ্রূপ পসিটিভ ও নেগেটিভ  গ্রুপে বিভক্ত করা হয়, তাহলে তারা ভবিষ্যদ্বাণীমূলক বাধা সৃষ্টি করতে পারে। অনেক মানুষ এই সম্পর্কে সচেতন নয় এবং সেইজন্য বাবা-মায়ের মনে অনেক প্রশ্ন রয়েছে। পিতামাতার রক্ত ​​গোষ্ঠী শিশুটির স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে, কিভাবে দেখুন।

ব্লাড গ্রূপ, অ্যান্টিজেন এবং অ্যান্টিবডি

মানবদেহের রক্তে ৪ টি গ্রুপে বিভক্ত। এ, বি, এবি এবং ও। ​​রক্তের শ্রেণীবিন্যাস সেই কোষে অন্তর্ভুক্ত অভিব্যক্তি দ্বারা সম্পন্ন হয়। অ্যান্টিজেনগুলি আপনার রক্তের কোষে পৃষ্ঠে ও প্রোটিন প্রদান করে। Rh ফ্যাক্টর, যা 'রিসেস কম্পোনেন্ট' নামেও পরিচিত, এটি লাল কোষগুলিতে একটি প্রতিরূপ উপস্থাপন করে।

দেহে উপস্থিত অ্যান্টিবডি শরীরের ইমিউন সিস্টেমকে ভালোভাবে  প্রভাব ফেলার জন্য শরীরের বহিরাগত অ্যান্টিবডি ব্যবহার করে থাকে। কিন্তু 'Rh' এর পুনরাবৃত্তি মানুষের শরীরের জন্য ক্ষতিকর নয়। মানুষের রক্ত, Rh রক্তের মধ্যে উপস্থিত এবং এটি পসিটিভ ব্লাড ​​গ্রুপ হয় এবং যাদের ​​রক্তে নেই তারা হল নেগেটিভ ব্লাড ​​গ্রুপ।

একটি রক্ত ​​পরীক্ষা করান 

আপনি যদি গর্ভবতী হওয়ার কথা ভাবছেন, তাহলে আপনি এবং আপনার স্বামী তিমধ্যেই রক্ত ​​পরীক্ষা করান। আপনাদের দুজনের ব্লাড ​​গ্রুপ শিশু স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। গর্ভাবস্থার পরে ঘটতে পারে এমন জটিল পরিস্থিতি এড়ানোর জন্য এটি পরীক্ষা করা প্রয়োজন।

গর্ভাবস্থা

যদিও অভিভাবকের ব্লাড গ্রূপ এক হয়ে থাকে সেটি গর্ভাবস্থার প্রারম্ভে কোনো প্রভাব ফেলে না। ভিন্ন গ্রূপ থাকলেও গর্ভধারণ করা যেতে পারে। ​​যদি মায়ের গ্রূপ Rh নেগেটিভ হয় তবে এটি এবং যদি পিতার  ​​গ্রুপ Rh পসিটিভ হয়, তাহলেই হয় সমস্যা। যদি ভ্রূণের দেহে Rh পসিটিভ ব্লাড ​​গ্রুপ থাকে তবে রক্তের ​​গোষ্ঠী বিকশিত হয়।

 

যদি মা ব্লাড গ্রুপ Rh নেতিবাচক হয় তাহলে?

মায়ের ব্লাড গ্রুপটি খুবই গুরুত্বপূর্ণ।

১. যদি মা রক্তের গ্রুপে Rh নেগেটিভ থাকে এবং রক্তে কোনো সমস্যা না থাকে তাহলে সেই অ্যান্টিবডি গর্ভের ভ্রূণকে ক্ষতি করে না।

২. যদি মাযে রক্তের গ্রুপ নেতিবাচক হয় এবং ভ্রূণের দেহে Rh পসিটিভ বাহক তৈরি করে, তবে মা রক্তের মধ্যে তা মিশে যেতে পারে। এই অবস্থায়, মায়ের শরীরের অ্যান্টিবডিগুলি তাদের সন্তানের রক্তের প্রতিক্রিয়াগুলির আকারে আক্রমণ করে। মায়ের শরীরে অপ্রয়োজনীয় উপাদান ভ্রূণকে ঘিরে ধরবে। এর থেকে নিম্নলিখিত সমস্যা হতে পারে।

শিশুর দেহে অ্যানিমিয়ার অবস্থা ঘটে থাকে কারণ মায়ের দেহে অ্যান্টিবডিগুলি রক্তে আক্রমণ করে। এই অবস্থাটিকে 'হেমোলিটিক অ্যানিমিয়া' বলা হয়।

শিশুটির স্বাস্থ্যের উপর অনেক বিপদজনক প্রভাব পড়তে পারে, যেমন মস্তিষ্কের রোগ, গুরুতর অসুস্থতা, বা কখনও কখনও একটি শিশু ক্ষতবিক্ষত হতে পারে।

 

কিভাবে এই সমস্যা প্রতিরোধ করা যেতে পারে?

১. আপনি আপনার বাচ্চার দেহে রক্ত ​​মিশে যাওয়ার আগেই Rh গ্রুপে নজর দিতে পারেন।

২. অ্যান্টিবডি স্ক্রিন দ্বারা পরীক্ষা করা যেতে পারে যে শিশুর শরীরে অ্যান্টিবডি তৈরী হয়েছে কিনা।

৩. Rh নেগেটিভ রক্তে, শিশুর Rh পসিটিভ রক্তে রিসাস ইমিউনোগ্লোবুলিন নামে ইনজেকশন দ্বারা হিমায়িত করা যেতে পারে।

 

কখন RhIg দেওয়া হয়?

প্রসব হওয়ার আগে ও পরে Rhig দেওয়া হয়।

১. যদি মায়ের শরীরের ব্লাড গ্রুপ দ্বারা মা নিজেই প্রভাবিত হয় এবং অন্য কোন অ্যান্টিবডি প্রস্তুত করা হয় না, তাহলে এটি সাধারণত মাসের সপ্তম মাসের মায়েদের ইনজেকশন দিতে পরামর্শ দেওয়া হয়। এই মাধ্যমে, গর্ভাবস্থার বাকি অংশে মায়ের দেহ ব্লাড ​​গ্রুপে সংবেদনশীল নয়।

২. ডেলিভারির পরে মায়ের রক্ত যদি শিশুর ​​রক্তের সাথে মিশ্রিত হয় তাহলে এই ইনজেকশন দেওয়া হয়।

৩. গর্ভাবস্থা দ্বিতীয়বার হলেও যদি একই  সৃষ্টি হয় তখন RhIg প্রয়োজন হয়।

৪. গর্ভপাত বা এটোটোপিক গর্ভধারণের ক্ষেত্রে, রি নেটিভের ব্লাড গ্রূপের মা হলে, প্রতিক্রিয়াগুলি এড়ানোর জন্য ইনজেকশন দেওয়া হয়।

অ্যান্টিবডি প্রস্তুত হলে কি হবে?

মায়ের শরীরটি শিশুর জন্য অ্যান্টিবডি তৈরি করার পর RhIg ইনজেকশনগুলি কার্যকরী হয় না। এমন সময়ে শিশুর শরীরের অবস্থার দেখা হয়। যদি ডেলিভারি সময়মত ঘটে, যেসব কোষ  সংক্রামিতহয়ে গেছে সেগুলি ট্রান্সমিশন করা হয়। কিছু গুরুতর ক্ষেত্রে, গর্ভাশয়ে রক্ত ​​সঞ্চালনের সময় অকালে প্রসবের মাধ্যমে সমস্যা এড়িয়ে যাওয়া হয়।

মাতাপিতার ব্লাড ​​গ্রুপ

প্রায় ৮৫% মহিলা Rh পসিটিভ এবং তাই এই সমস্যাটি কম পাওয়া যায়। এই সমস্যা প্রতিরোধ করার জন্য পিতামাতার রক্ত ​​গোষ্ঠী গঠন করা উচিত। এখানে মা এবং বাবার রক্তের গ্রুপের কিছু জোড়া রয়েছে যা শিশুর স্বাস্থ্যের জন্য উপযুক্ত।

- বাবা A  = মা A, AB 

- বাবা B  = মা  B , AB।

- বাবা O  = মা A, B, AB 

- বাবা AB = মা  AB 

- বাবা Rh পসিটিভ = মা Rh পজিটিভ

- বাবা Rh নেগেটিভ = মা Rh পসিটিভ অথবা Rh নেগেটিভ।

বাচ্চার ব্লাড গ্রুপটি শিশুর ভ্রূণের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি অবশ্যই আপনার রক্ত ​​গোষ্ঠীটি চেক করতে এবং ডাক্তারের পরামর্শের সাথে সঠিক সিদ্ধান্তগ্রহণ করবেন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon