Link copied!
Sign in / Sign up
1
Shares

সন্তান বিশৃঙ্খল! যে ৫টি লক্ষণ দেখে বুঝবেন


গবেষণা দেখা গেছে যে প্রায় ৬০% - ৭০% শিশুরা আজকের তুলনায় প্রায় ২০ বছর এগিয়ে গেছে। এটি সম্ভবত বিশ্বে আজকের বাচ্চাদের আর একটি প্রয়োজনীয়তা কিন্তু এর কোনো বিকল্প হয় না। বেশিরভাগ দম্পতি "একটি শিশু থাকার" কথা ভেবে থাকেন যখন তারা তাদের কর্মজীবনের কাজে ব্যস্ত থাকে।

একটি দম্পতি যখন খুব তাড়াতাড়ি সিদ্ধান্ত নেন যে বাচ্চাদের থাকা খুব জরুরি জীবনের পরিপ্রেক্ষিত, এবং তারা তাদের ক্যারিয়ারের একটি গুরুত্বপূর্ণ সময় হিসেবেও উত্থাপিত হয়ে থাকে । বাবা-মায়ের ব্যস্ত কাজের সময়সূচির কারণে, অনেক আচরণ ক্ষমা করা হয় এবং নতুন বাবা-মা তাদের সন্তানদের সাথে যখনই সম্ভব শর্টকাট নিতে চেষ্টা করেন।

এইসবই বাচ্চাদের ধারণাগুলিকে এবং এই প্রজন্মকে নষ্ট করছে। সমস্ত শিশু একটি আচরণ গত সমস্যার সম্মুখীন হয়ে থাকে এবং বিশৃঙ্খলা হয়ে ওঠে বলে মনে করা হয়। তাই আসুন আমরা ৫ টি লক্ষণগুলি দেখি যেগুলি বলা যেতে পারে আপনার সন্তানটি একটি জিনিস ছোড়াছুড়ি করতে পারে।

১. তারা অপরিছন্ন মনে হয়

সমস্ত বাচ্চা দোকানে সব খেলনা চান, কিন্তু যদি আপনার শিশুটি চিৎকার করে এবং আঘাত পাওয়ার চেষ্টা করে, তখনি আপনি একক জিনিস হিসেবে সেটা কিনে দিতে চেষ্টা করেন, এটি আপনার সন্তানের সবকিছু অধিকারী প্রাপ্ত বলে মনে করা হয়। এই দুর্ভাগ্যবশত একটি আচরণ ক্ষতিকারক হতে পারে, বিশেষ করে যদি এই আচরণ উত্সাহ দেওয়া হয়।

কি করবেন:

এটা যখন ঘটে তখন তাদের উপর আপনার আস্থা না হারিয়ে ফেলা সেটা খুব গুরুত্বপূর্ণ। শান্তভাবে তাদের ব্যাখ্যা করুন যে তারা যা করছেন তা ভুল এবং এটিকে তন্দ্রা নিক্ষেপ করা একটি আবেগপূর্ণ আচরণের জন্য উপযুক্ত উপায় নয়।

২. তারা ভাগ দেয় না

যখন বাচ্চারা অল্প বয়সী হয়, তখন তারা তাদের জিনিসপত্রের ব্যাপারে আরও বেশি স্বার্থপর হয়ে ওঠে এবং যখন তারা ফিরে আসে তখন কিছুটা ভাগ হয়ে যায়। এই ধরনের আচরণ আপনি আপনার বাচ্চা তাদের ভাগ অস্বীকার করা থেকে মোকাবিলা করা উচিত। কিছু সাইকিয়াট্রিস্টদের দ্বারা শেয়ার করা বস্তুগুলি একটি শিক্ষামূলক বৈশিষ্ট্য।

কি করবেন :

ভাগাভাগি করা এইটা শেখানো আপনার অন্যতম বৈশিষ্ট্য, আপনি ভাগ দেবেন এটা আপনার সন্তানকে দেখানো একটি ভাল ধারণা, তারা তাদের বাবা মায়ের আচরণ যেকোন করে থাকে এবং তাদের প্রশংসা অর্জন করে।

৩. তারা সবকিছু সম্পর্কে কান্নাকাটি

যদি আপনার শিশু ঘুম থেকে জেগে ওঠে, তবে এটি কেবল তাদের সম্পর্কে বিরক্তিকর বৈশিষ্ট্য নয়, তবে তাদের ভবিষ্যতের মিথস্ক্রিয়া ও লোকেদের সাথে সম্পর্কের মধ্যে বাধা সৃষ্টি করতে পারে। যারা তাদের পরিবার বা এই ধরণের আচরণ সহ্য করতে পারে না এবং এই কারণে তারা একাকী হতে পারে এবং অন্যান্য সমস্যা তৈরি করতে পারে। সেসব ক্ষেত্রে কান্নাকাটির সাহায্য নিতে পারে।

কি করবেন:

সাধারণত ক্ষতিকারক জিনিস বাচ্চাদের পিতা-মাতাকে নিপূণভাবে ব্যবহার করতে বাধ্য করে । সুতরাং, তারা তাদের 'নিয়মিত গলার আওয়াজ ব্যবহার না করে কেবল তাদের সাথে যোগ দিতে অস্বীকৃতি জানায়, তারা যে পরিমাণ কাঁদতে থাকে সেটা হ্রাস করা উচিত। তাদের সাথে কথা বলার চেষ্টা করুন । এছাড়াও, যদি আপনি জানেন যে আপনার সন্তানের সাথে কৌতুককরা যেতেই পারে।

৪. তারা মানুষকে সম্মান করে না

এটি একটি অযৌক্তিক আচরণ যা অবিলম্বে সংশোধন করা প্রয়োজন। তাদের আচরণ তাদের চাচী বা দাদু সঙ্গে তাদের সম্পর্ক প্রভাবিত করতে পারে না, কিন্তু যখন তারা স্কুল শুরু, তাদের প্রাচীন এবং সহকর্মীদের অসম্মান হচ্ছে গ্রহণ করা হবে না।

কি করবেন:

একজন ব্যক্তির অনুভূতি কিভাবে এই আচরণে ব্যাঘাত ঘটায় তার সাথে কথা বলুন এবং তিনি যেভাবে মানুষকে এভাবে কথা বলেন না এবং এগুলি মানুষকে যেভাবে ব্যবহার করেন তা নয়। কখনো এই ধরনের আচরণকে অবহেলা করবেন না কারণ এটি দেখাবে যে আপনি এর সাথে বরাবর যাচ্ছেন।

৫. তারা আপনাকে এবং আপনার সব সিদ্ধান্ত নিয়ন্ত্রণ করবে

আপনি তাদের ছাড়া বাইরে যাচ্ছেন কারণ আপনার কন্যা বা ছেলে কান্না দেখতে হৃদয়স্পন্দন হয়, কিন্তু এর মানে এই নয় যে আপনি আপনার পরিকল্পনা বাতিল করুন এবং তাদের সাথে সবসময় সময় থাকুন। আপনার নিজের একটি জীবন আছে এবং আপনি আপনার সন্তানদের আপনার সমস্ত সিদ্ধান্ত পিছনে কারণ হতে দেওয়া উচিত নয় আপনার নিজের দ্বারা বা আপনার পত্নী সঙ্গে হয় কিছু জিনিস আছে এটি আপনার সন্তানের আগে আপনার সুস্থ সম্পর্ক বজায় রাখে এবং আপনাকে একে অপরের সাথে সংযুক্ত করে রাখে। আপনার সমস্ত সিদ্ধান্তের মূলনীতি তৈরি করে আপনার সন্তানকে তাদের ধারণা দিতে পারেন যে সমগ্র বিশ্ব তাদের চারপাশে ঘুরছে।

কি করবেন:

আগে থেকে তাদের 'বিদায়' বলতে এবং তাদের আশ্বস্ত যে আপনি একটি সময় ফিরে হবে প্রস্তুত। তাদের সাথে রাগ করবেন না এবং আপনার পরিকল্পনা বাতিল করবেন না কারণ তারা বিরক্ত। তারা যেভাবে বর্ণনা করবে সেভাবে তাদের কাছে ব্যাখ্যা করুন। তাদের একটি উদাহরণ তাদের সঙ্গে একটি খেলার তারিখ যাচ্ছে অন্য একটি দিন দিন।

আপনি আপনার বাচ্চা একটি নাটক বা না মনে হয় কিনা, সবসময় তাদের ভাল মান শেখান এবং তাদের কোন খারাপ আচরণ তাদের ক্ষমা করতে শিখুন মনে রাখবেন। কারণ সব পরে, তারা আমাদের বিশ্বের ভবিষ্যত!

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon