Link copied!
Sign in / Sign up
2
Shares

আপনার শিশুকে আলিঙ্গন করা তাকে অনেক খুশি করে যা আপনি চিন্তাও করতে পারবেন না!


স্পষ্টতই, বাচ্চারা আরাধ্য।কে তাদের আলিঙ্গন করতে পছন্দ করেন না? তাদের ক্ষুদ্র সংস্থাগুলি, নরম তুলতুলে ত্বক যথেষ্ট মনকে প্রভাবিত করে!এখন আমরা সবাই এটা জানি যে বাচ্চাটি কিভাবে জড়িয়ে ধরলে সে আরো বেশি খুশি হবে এবং সেটা নিছকই একটি অন্য অনুভূতি নিয়ে আসে।

এটা অজানা এবং বিস্ময়কর শব্দ কিন্তু আলিঙ্গন করে একটু হাসি এগুলির অনেক সুবিধা আছে। আরো জানতে পড়ুন।

একটি শিশুর সঙ্গে আলিঙ্গন আপনাকে আরও ঘনিষ্ঠভাবে বন্ধন করতে পারে এটি একমাত্র উপায় নয়, এটি ঔষধও হিসেবেও কাজ করে থাকে।এটি একটি প্রাকৃতিক প্রক্রিয়া বিশেষ। প্রায়ই, কিছু ক্ষেত্রে যখন শিশুরা তাদের শরীরের তাপমাত্রায় আকস্মিক ড্রপ ভোগ করে তখন তাদের ত্বক ফ্লপিপিয়ার হয়ে থাকে।এই ক্ষেত্রে, আপনার শিশুর স্বাভাবিক শরীরের তাপমাত্রা পুনরুজ্জীবিত করতে সাহায্য করার জন্য ডাক্তাররা "আলিঙ্গন থেরাপি " এর পরামর্শ দেন।

এখন, যখন আপনি একজন পিতা বা মাতা হচ্ছেন বা হয়েছেন, সেই ক্ষেত্রে নিশ্চই আপনি 'কঙ্গারু কেয়ার' নামে জনপ্রিয় কদল থেরাপির কথা শুনেছেন! হ্যাঁ, এই থেরাপির ঠিক (ভাল না সত্যিই) নামের মতোই কাজ করে থাকে।অন্ততপক্ষে ছয় মাসের পোস্ট ডেলিভারির জন্য অত্যাবশ্যক শিশুদের এই থেরাপির প্রয়োজন হয়।প্রারম্ভিক বাচ্চাদের উষ্ণ এবং সুস্থির সময় তাদের প্রাথমিক দিনের জন্য রাখা হয়, বিশেষ করে যখন তারা স্তনপেশনের সময় থাকে কাঙ্গারু যত্ন মূলত ত্বক থেকে ত্বকের যত্ন এবং এটি সাধারণত মায়ের কাছে নির্ধারিত হয় যেখানে সে তার বুকের সাথে যোগাযোগ রাখে। বাবাও একই কাজ করতে পারেন।

যদিও এটি জাদুর মত আলিঙ্গন এর পিছনে ধারণা আসলে জৈবিক ভাবে হতে পারে।এর পিছনে বৈজ্ঞানিক কারণ ব্যাখ্যা করা হলো।

অক্সিটোকিন শুনেছেন? এই হরমোনটি একটি জাদু হিসেবে কাজ করে থাকে যা আপনি প্রাপ্তবয়স্কদের সাথে সম্পর্কিত বিষয়গুলির জন্য এটি ব্যবহার করার কথা শুনে থাকতে পারেন, এটি একই হরমোন যা আপনার শিশুটিকে আরাম প্রদান করে থাকে।এছাড়াও "অনুভূতি ভাল" হরমোন হিসাবে উল্লেখ করা হয়েছে।সন্তানের স্থিতিশীল এবং তার আবেগ ভারসাম্য জন্য এটি একটি অপরিহার্য প্রয়োজন আছে।আলিঙ্গন বৈজ্ঞানিকভাবে বাইরের শরীরের মধ্যে এই হরমোন মুক্তি হিসেবে প্রমাণিত হয়েছে।

যদি আপনি একজন পিতা বা মাতা হন এবং হয়তো আপনি খেয়াল করেন নি তবে আলিঙ্গন শিশুদের অপেক্ষাকৃত বেশি স্থিতিশীল করতে সাহায্য করে এবং অক্সিটোকিন যথেষ্ট সংখ্যক হওয়ার কারণে সাহায্য করে যাতে তাদের আরও বেশি স্বাধীন এবং অন্যদের প্রতি সংবেদনশীল হয়। শিক্ষাগুলি প্রমাণ করেছে যে প্রায়ই শিশুদের শারীরিক স্পর্শের ক্ষেত্রে তাদের শৈশব অবহেলা সামাজিকভাবে অদ্ভুত এবং অনির্দেশ্য আচরণ জ্ঞানের হতে উত্সারিত হয়েছে। শিশুদের জন্য উভয় তাদের পিতা মাতা থেকে প্রেম প্রাপ্ত করার জন্য এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ (জৈব বা পশুপাখি)।

আপনি ভাবছেন এর মধ্যে কতটা শক্তি আছে যেটা এতদিন আপনি শুধুমাত্র স্নেহ প্রদর্শন করা বা একটি ক্রীড়নশীল কাজ হিসেবে ভাবতেন, যা একটি সঠিক উত্তর হিসেবে মানা যেতে পারে। এটি একটি স্বাস্থ্যকর বা সামাজিকভাবে নিরাপদ যা তাকে নিজের বলে মনে করতে সাহায্য করে। এটি কদর্য এবং চুম্বন সঙ্গে তার দখল এবং ঝরানো গুরুত্বপূর্ণ।

সুতরাং আলিঙ্গন করুন!

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon