Link copied!
Sign in / Sign up
2
Shares

আপনার যোনি স্রাবের রঙ কি আপনার স্বাস্থ্য সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করে?


যোনি থেকে দূরবর্তী অবস্থান যে কোন মহিলাদের মধ্যে কৌতূহল জন্মাবে এবং এটি সত্যিই একটি ভাল জিনিস যা করতে হবে। নিজের শরীরের ব্যাপারে উদাসীন হওয়ার ফলে আপনার শরীরকে সর্বাধিক সাধারণ জিনিসগুলি সম্পর্কে সচেতন হতে পারে যা আপনার শরীরের জন্য সংশয়যুক্ত হতে পারে।

বিশ্বব্যাপী ৮৫% নারীর মধ্যে প্রচলিত প্রচলিত বিষয় 'ইয়েননাল ডিসচার্জ!' এটা সত্য যে তাদের মাদের বা অন্য ঘনিষ্ঠ নারীদের সাথেও এই বিষয় নিয়ে আলোচনা করার ক্ষেত্রে মহিলাদের খুব লজ্জা এবং বিরক্তিকর হতে পারে কিন্তু অনুভূতি কেবল আপনার নিজের শরীর সম্পর্কে জানার থেকে আপনাকে বিরত করবে!

আপনার শরীর আপনার নিজের মন্দির এবং আপনার নিজের শরীরের বিষয়ে কথা বলা যখন আপনি এমনকি অদ্ভুত বোধ করা উচিত কোন কারণ নেই।

ভ্যানিনাল ডিসচার্জ কি?

যোনি স্রাব গ্রীক শ্লেগ এবং যোনি নিঃসরণ মত তরল একটি মিশ্রণ। আপনার যোনি স্রাব আপনার শরীরের ঘটতে শুধু অন্য নিয়মিত জিনিস। কল্পনা করুন একদিন আপনি বাথরুমে যান এবং আপনার প্যান্ট টানুন এবং আপনি যা দেখেছেন তা হতাশাজনক!

কখনও কখনও আপনি আশ্চর্য হতে পারেন যে, আপনি আপনি গর্ভবতী হলেন কিনা, তাই আপনার কি জানা প্রয়োজন যে যোনি স্রাব বিভিন্ন রং হতে পারে এবং এটি সব 'স্বাভাবিক' হয়।

যদিও স্রাবটি স্বাভাবিক এবং সব সময়ই ঘটে থাকে, তবে কিছু নির্দিষ্ট উপসর্গগুলি রয়েছে যা সংক্রমণের সংকেত দিতে পারে। এই ধরনের একটি স্রাব 'অ্যাবর্ণামাল' হিসাবে এটি একটি জ্বলন্ত রং আছে হলুদ বা সবুজ এবং এটি একটি পচা দুর্গন্ধ আছে। এটি সাধারণত একটি ব্যাকটেরিয়া বা একটি জীবাণুর সংক্রমণ দ্বারা হয়।

৪ ধরনের যান্ত্রিক স্রাব কি?
১.সাদা স্রাব

এটি বেশ স্বাভাবিক এবং তাদের মাসিক চক্রের শুরুতে এবং শেষেও নারীদের ক্ষেত্রে এটি ঘটে। তবে যদি আপনি খিঁচুনি এবং লক্ষ্য করেন যে সাদা স্রাব বিশেষভাবে মোটা এবং 'পেষণকারী' তবে আপনাকে আতঙ্কিত হওয়া উচিত তবে এটি ইঙ্গিত হতে পারে যে আপনার একটি সংক্রমণ রয়েছে।

আপনার স্রাব পরিষ্কার এবং প্রসার প্রবণ হয়, তাহলে আপনি সম্ভবত ডিম্বাণু তৈরী করছেন!

২. ব্রাউন বা সামান্য রক্তাক্ত স্রাব

এটি শুধুমাত্র যখন আপনি আপনার সময়সীমার মধ্যে আছে বা শেষের কিছু দিনে স্বাভাবিক। আপনি যদি আপনার সময়সীমার সঙ্গে সম্পন্ন করেন, এর পর এমনকি রক্তের শেষ কয়েকটি ড্রপ আপনার শরীরের মধ্যে দাড়িয়ে থাকে। এটি হ্রাস করা হবে এবং বাদামী হয়ে আপনার শরীর থেকে বেরিয়ে আসবে।

মাসিক স্বাভাবিক সময়ের মধ্যে যদি আপনি এমনকি সামান্য বাদামী বা লাল স্রাবের সম্মুখীন হন এবং আপনার সুরক্ষা ছাড়া কিছু সময় আছে, যখন আপনি গর্ভবতী হতে পারেন! যদি আপনি গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে রক্তপাত দেখেন, তবে এটি গর্ভপাত নির্দেশ করতে পারে।

৩. কুপন স্রাব

এটি সাধারণত সংক্রমণের একটি চিহ্ন। যখন স্রাব চকচকে, পুরু এবং এটি দুর্গন্ধ যুক্ত, তখন এটি আপনার যোনি স্বাস্থ্য সম্পর্কে অস্বাভাবিক কিছু ইঙ্গিত হতে পারে। এটি ইঙ্গিত করে যে আপনার 'ট্রাইকোমোনিসিস' নামক সংক্রমণ রয়েছে। এই সংক্রমণ একাধিক অংশীদার সঙ্গে যৌন সংসর্গ মাধ্যমে ঘটে।

৪. সবুজ ডিসচার্জ

এই যোনি স্রাব মধ্যে অস্বাভাবিকতা একটি নিশ্চিত ইঙ্গিত হয়। এটি সাধারণত পুরু এবং খুব পাতলা। এটি একটি গন্ধযুক্ত এবং এটি মোকাবেলা করার জন্য অপ্রীতিকর। অনেক লোক এই রিপোর্ট করেছে এমনকি যখন তারা ভিটামিন সরবরাহকারী ওষুধ গ্রহণ করেছে।

আমি কি ডাক্তার দেখাবো?

যখন আপনি নিম্নলিখিত উপসর্গ দেখতে আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞ দ্রুত যেতে হবে:

- আপনি প্রস্রাব যখন উত্সাহদান উত্তেজনা

- আপনার যোনি থেকে দৃঢ় শক্তিশালী গন্ধ

- আপনার স্রাব এর রঙের পরিবর্তন

- আপনার সময় ছাড়া যদি মাসিক হয়

- চুলকনি

আপনি জানুন! অন্যান্য মায়েদের সঙ্গে শেয়ার করুন এবং তাদের এই সম্পর্কে জানাখুব প্রয়োজন

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon