Link copied!
Sign in / Sign up
0
Shares

আপনার গর্ভধারণের সময় ও আপনার গর্ভধারণের পরে স্ত্রী রোগ বিশেষজ্ঞকে পরিদর্শন করার ৮ টি কারণ


গর্ভাবস্থা একটি সাধারণ সময় নয়। যদিও এটি একটু ভিন্ন এবং অস্বাভাবিক মনে করা স্বাভাবিক, এটি অবিশ্বাস্য আপনার ভিতরে অন্য জীবন আছে। অসাধারণ অনুভূতি, এবং অপ্রতিরোধ্য, এবং আপনি আমাদের সাথে অনুভূতি নিশ্চিত করছি। কিন্তু সরল অলৌকিক একটি প্রক্রিয়া যে ছাড়াও, এটি জীবনের একটি সময় যে একটি মহিলার ধৈর্য পরীক্ষা, উভয় মানসিক এবং শারীরিকভাবে। এবং এটা ঠিক কারণ আমরা মায়েরা মানবজাতির জন্য প্রকৃতির একটি সত্য উপহার ।

 

এই প্রবন্ধটি এই প্রক্রিয়ার অসুবিধা সম্পর্কে বিস্তারিতভাবে ব্যাখ্যা করবে এবং কেন গর্ভাবস্থায় মহিলারা নিজেদের যত্ন নেবেন। ৮ টি লক্ষণগুলি ওপর চোখ রাখুন যাতে আপনি আপনার সুবিধা গুলো নিতে এবং আপনার গাইনকোলজিস্টকে তাড়াতাড়ি দেখাতে পারেন, আপনার গর্ভাবস্থায়, বা পরেও।

১. আপনার গর্ভাবস্থায় রক্তপাত

যখন আপনি গর্ভবতী হচ্ছেন তখন রক্তপাত হওয়া উচিত নয়। আমরা আপনাকে বোকা করছি না কিন্তু এই ধরনের পরিস্থিতির জন্য তৈরি থাকা আবশ্যক। যদি আপনি আপনার দ্বিতীয় ত্রৈমাসিক মধ্যে রক্তপাত, একটি গর্ভপাত সম্ভাবনা আছে। আপনার ইকোটোপিক গর্ভাবস্থা যেখানে আপনার ডিমগুলি গর্ভাশয়ের বাইরে আটকানো হয় সেখানেই আপনার রক্তপাত হতে পারে। এই ধরনের গর্ভাবস্থা পরিচালনা করা সহজ নয় এবং এটি আপনার জীবনের গুরুতর হুমকি দিতে পারে, সতর্কতা অবলম্বন করুন।

২. গর্ভাবস্থায় ডিহাইড্রেশন

যদি আপনি যথেষ্ট জল না পান তবে আপনি নিজে এবং আপনার সন্তানকে কষ্টে ফেলতে পারেন এটি আপনাকে জ্বর এবং বিরক্তিকর করে তুলবে, এবং এটি আপনার শিশুর স্বাস্থ্যকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে। এখন, আপনি চাইবেন না যে আপনার শিশুর সব পুষ্টির দুর্ভিক্ষ হোক, নাকি? আমরা সুপারিশ করি যে আপনি আপনার খাদ্য তালিকা খুব সাবধানে দেখেন, অথবা আপনি আপনার ডাক্তারকে দ্রুতগতিতে তাড়াতাড়ি দেখাতে পারেন।

৩. ব্রেক্সটন - হিক্স সংকোচন

শব্দটি কখনও শোনা হয়নি? এটা প্রকৃতপক্ষে চিকিৎসা শব্দ ল্যাবোরহাট মহিলাদের জন্য প্রায়ই তাদের তৃতীয় ত্রৈমাসিকে অভিজ্ঞতা, কখনও কখনও সময়ের আগে, এবং কখনও কখনও প্রায় তাদের নির্ধারিত তারিখ সময়ে প্রায়। এই সংকোচন প্রকৃতি মৃদু হয় এবং নিয়ন্ত্রিত হতে পারে, তবে আপনাকে সাবধান হতে হবে, বিশেষ করে যদি আপনি তাদের অনিয়মিত অবস্থায় থাকেন। যদি আপনি তাদের খুব শীঘ্র করে থাকেন, হাসপাতালে যান এবং গাইনোকোলজিস্ট তাদের যত্ন নেবেন।

৪. প্রি-ক্ল্যাম্পাসিয়া একটি ঘটনা

এটি গর্ভবতী মহিলাদের মধ্যে একটি সাধারণ অবস্থা যেখানে তাদের অত্যন্ত উচ্চ রক্তচাপ আছে। আপনার প্রস্রাব অতিরিক্ত প্রোটিন রয়েছে এবং এটি গর্ভাবস্থার পরে গুরুতর সমস্যা হতে পারে। আমরা আপনার রক্তচাপ মধ্যে কোন অস্বাভাবিকতা অনুভব মুহূর্তে আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডাকুন।

৫. এক্লাম্পসিয়া

এম্প্লিপসিয়া রোগ নির্ণয়কারী মহিলারা ২০ সপ্তাহের প্রায় এক-চতুর্থাংশের সিজারগুলি বহন করে, পোস্ট ডেলিভারিতেও। এটি খুব অস্বাভাবিক উচ্চ রক্তচাপের কারণে এবং এই জখমগুলি আপনাকে কোমাতে পাঠাতে বা এমনকি আপনার জীবনও নিতে পারে।

৬. প্রসবোত্তর বিষণ্নতা

বিষণ্নতা পোস্ট ডেলিভারির সঙ্গে মোকাবেলা করা ঠিক আছে এবং লজ্জা করা কিছুই নেই। আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞর কাছে যান, পাশাপাশি একটি বিশ্বস্ত মনস্তত্ত্ববিদ দেখুন। আপনি কম অনুভব করতে পারেন, আপনার ক্ষুধা হারাতে পারেন, বা আপনার নিজের শিশুর প্রতি কম ভালবাসা অনুভব করতে পারেন, তবে শুধু মনে রাখবেন যে এই মনের অবস্থা মহিলাদের মধ্যে খুব সাধারণ এবং এটি দীর্ঘমেয়াদী বিষণ্নতা মধ্যে বিকশিত না হলে সফলভাবে নিরাময় করা যাবে। যাই হোক না কেন, এটি আপনাকে টান না দেওয়া এবং আপনি এটি যুদ্ধ যে নিশ্চিত না।

৭. হার্ট ব্যর্থতার ঝুঁকি

এটি প্রায় ৩০ বছর বয়সী গর্ভবতী মা দের ঘটে , বিশেষ করে যদি এটি তাদের প্রথম সন্তানের হয়।

৮. প্রসবের সময় অত্যধিক রক্তপাত

আমরা আশা করি আপনাকে একটু ভালো ধারণা দিতে পেরেছি যা আপনাকে নিজেকে যত্ন নিতে সাহায্য করবে। মনে রাখবেন, আপনার কাঁধে এবং আপনার পেটে একটি বিশাল দায়িত্ব রয়েছে, আপনার স্বাস্থ্যের ঠিক রাখার জন্য নিজেকে যথেষ্ট ভালবাসুন।

শুভ গর্ভাবস্থা!

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon