Link copied!
Sign in / Sign up
0
Shares

আপনার দ্বিতীয় সন্তান হওয়ার আগে ৫টি মনে রাখার জিনিস


দ্বিতীয় সন্তান থাকা একটি আশ্চর্যজনক ধারণা মনে হতে পারে, কিন্তু এটি পরিকল্পিত হলে আরো সুলভজনক হয়ে থাকে, পাশাপাশি আপনি আপনার প্রথম শিশুর পরিকল্পনা আপনাকে আরো অভিজ্ঞ করে যেটা একটি বোনাস পয়েন্ট, তাই এখানে কিছু জিনিস আলোচনা করা হলো যেটা মনে রাখা উচিত!

১. নিজেকে জিজ্ঞেস করুন: আপনি কি আপনার জন্য অথবা সামাজিক চাপের জন্য এটি করছেন?

আপনি সম্ভবত আপনার প্রথম সন্তানের একা থাকার জন্য সকলের কাছ থেকে শুনে থাকবেন বা আপনিও ভাবতে পারেন কি তার জন্য একটি সঙ্গী প্রয়োজন। তাই এরকম যদি কিছু ভেবে থাকেন সেটা একদমই সত্য হিসেবে মণ যাই না কারণ আজকাল এসব কেউ বিশ্বাস করে না। কিভাবে আপনার শিশুটি সক্রিয় হবে সেটা আপনার প্যারেন্টিং দক্ষতা উপর নির্ভর করে করছে, তাই একটি দ্বিতীয় সন্তানের জন্য শুধুমাত্র সামাজিক নিয়ম অধীনে গর্ভবতী হওয়া উচিত নয়।

২.আপনার আর্থিক অবস্থান

আপনার সন্তানরা আপনাকে যে আনন্দ দেয় তা আপনার সন্তানদের সংখ্যা ছাড়িয়ে যাবে না, এটা বড় হওয়ার সম্ভাবনা বেশি কিন্তু এর আগে, দ্বিতীয় জন্য বাস্তব হতে হবে। আপনি অন্য সন্তানের জন্য আবেগের এবং শারীরিকভাবে প্রস্তুত হতে পারেন কিন্তু এটি একটি ব্যয়বহুল ব্যাপার। একটি নবজাতক এবং অবৈতনিক বিলের একটি খুব আকর্ষণীয় সমন্বয় নয়। আপনার আর্থিক স্থিতাবস্থা লাভের সময় কয়েক বছর অপেক্ষা করা ভুল হবে না, এবং তা আপনার পক্ষে কম চাপ সৃষ্টি করবে।

৩. আপনার পুরানো সন্তানের প্রস্তুতি

আপনার প্রথম শিশুটিকে লুপের মধ্যে রাখতে ভুলবেন না। তাদের ব্যাখ্যা করুন যে তারা অন্য শিশুর আগমনের সঙ্গে মানিয়ে নিতে পারবে কিনা বা আপনি কোনভাবে কম গুরুত্ব দিচ্ছেন কিনা তার ওপর। আপনার প্রথম শিশুটির ওপর ছেড়ে দিন তার ভাই বা বোনের জন্য জামাকাপড় বা অন্য কিছু জিনিস কেনার বা পছন্দ করার।

৪. সময় এবং আপনার বয়স

কোন সন্দেহ নেই, আপনার বয়স আপনার বাচ্চার স্বাস্থ্যের জন্য গুরুতর পরিণতি ঠিক করে দেয়। আপনি যদি ৩৫ বছরেরও বেশি বয়সী হন বা আপনার আগের গর্ভাবস্থায় জটিলতা থেকে থাকে,তাহলে আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। কোনও ব্যাধি এমন কোন শিশুর জন্য সত্যিই প্রস্তুত নয়, যাতে এটি আপনার এবং আপনার সন্তানের সর্বোত্তম আগ্রহের জন্য সতর্কতা গ্রহণ করা স্বাভাবিক।

৫. এটা স্পষ্ট ভাবে ভিন্ন

আপনি চেষ্টা করবেন যেন আপনার প্রথম সন্তানের সাথে কিছু ভুল কিছু না করার, তাই আপনার দ্বিতীয় সন্তান সেই ভুলগুলি থেকে নিরাপদ থাকবে। আপনি কম আতঙ্কগ্রস্ত হবেন এবং আপনার দ্বিতীয় শিশুটি জন্মের সময় সব কিছু সঠিকভাবে হবে, সবসময় নতুন কিছু শিখতে পারবে এবং আপনার প্রথম সন্তানের আবেগ এর সঙ্গে সংযুক্ত থাকবে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon