Link copied!
Sign in / Sign up
19
Shares

আপনি মা হচ্ছেন? এখানে এমন ৭টি উপদেশ যা আপনাকে দ্রুত গর্ভধারণ করতে সাহায্য করবে


আপনি কি মনে করেন যে আপনিএবং আপনার সঙ্গীর একটি পরিবার শুরু করার সময় এসেছে? আপনি এটি কল্পনা করেন যে গর্ভবতী হিসাবে আপনি সহজবোধ্য হতে পারেন না। এখানে 7 টি উপদেশ আছে যা আপনাকে দ্রুত কল্পনা করতে সাহায্য করবে।

১. সময়নির্ধারণ

একটি মহিলার শরীর একটি নির্দিষ্ট মাসিক চক্র অনুসরণ করে। এই চক্রে ডিমের অনিষিক্তকরণের ক্ষেত্রে ডিম্বস্ফোটন, ডিম মুক্তি, এবং ঋতুস্রাব অন্তর্ভুক্ত। প্রতি মাসে, আপনার পিটুইটারি গ্রন্থিটি নির্দিষ্ট হরমোনের প্রকাশ করে যা পরবর্তী সময়ে ডিমের মুক্তির জন্য উদ্দীপিত করে। এটি ডিম্বস্ফোটন হিসাবে পরিচিত হয়। গর্ভধারণের সঠিক সময় হলো ডিম্বাণু শেষ হবার আগের মুহূর্ত পর্যন্ত। গর্ভাধানের সম্ভাবনাটি এই সময়ে সর্বোচ্চ।

আপনার ডিম্ব উৎপাদনের সঠিক সময় জানতে, আপনার ঋতুচক্রের সময় এবং দিন অনুসরণ করতে হবে। আপনার ডিম্বস্ফোটনের আগে ঠিক আপনার যোনি গ্রন্থি থেকে শ্লেষ্মার রসক্ষরণ খেয়াল করতে পারেন। ডিম্বাশয়ে এই সময় শরীরের তাপমাত্রা বেড়ে যায়। আপনার ঋতুচক্রের সময়ের দ্বারা, আপনি শরীরের তাপমাত্রার বৃদ্ধির দিন সনাক্ত করতে পারেন, যা কল্পনা করার জন্য সর্বোত্তম সময় হবে। উপরন্তু, কিছু পরীক্ষা আছে যা আপনি ডিম্বস্ফোটনের আগে পূর্বাভাস পেতে পারেন। এটি প্রস্রাব পরীক্ষা দ্বারা অন্তর্ভুক্ত যা হরমোনের বৃদ্ধি মাত্রা সনাক্ত করে ডিম্বস্ফোটনের পরিমান নির্ধারণ করে।

২.শারীরিক ও মানসিক চাপ এবং জন্ম নিয়ন্ত্রন ওষুধ

অতিরিক্ত চাপ আপনার শারীরিক কার্যকারিতা এবং আপনার মাসিক চক্র প্রভাবিত করে এবং যৌন অক্ষমতা হতে পারে। পুরুষদের জন্য, এই প্রকার চাপ শুক্রাণু বৃদ্ধিতে বাধা দিতে পারে এবং কর্মক্ষমতার উদ্বেগ সৃষ্টি করতে পারে। দিনের মধ্যে আপনার চাপের পরিমাণটি কমাতে হবে তা কমানোর জন্য যতটা সম্ভব চেষ্টা করুন। এছাড়াও ধ্যান ও যোগ ব্যায়াম করে কমানোর চেষ্টা করুন।

গর্ভধারণের সিদ্ধান্ত নেওয়ার পূর্বে কোনও জন্মনিয়ন্ত্রণ পিলগুলি আপনি ব্যবহার করেছিলেন, তা গর্ভবতী হওয়ার চেষ্টা করার কয়েক মাস আগে এই চক্রটিকে প্রভাবিত করতে হবে এবং এটি স্থিতিশীল করার জন্য কিছু সময় প্রয়োজন।

৩.স্বাস্থ্যকর শুক্রাণু

এমন কিছু কাজ আছে যার ফলে আপনাদের ডিম্বাণু ও শুক্রাণুর মানগত পরিবর্তন হয় যার ফলে গর্ভধারণ সম্ভব হয় না। যেমন মদ্য পান, তামাক এবং অন্যান্য বিনোদনমূলক ওষুধ সেবন। অত্যন্ত গরম জলে স্নান করলে মারাত্মকভাবে শুক্রাণু হ্রাস করে, এবং তার সাথে আপনি সঠিক পুষ্টিকর খাবার খাচ্ছেন কিনা তা নিশ্চিত করুন। । এই ব্যর্থতা শুক্রাণুর সংখ্যা এবং কার্যক্ষমতা কমিয়ে দেয়। অথবা শুক্রাণুর সংখ্যা অতিরিক্ত মাত্রায় বৃদ্ধি করে।

৪.লিঙ্গ

একটি সপ্তাহে কয়েক বার শারীরিক মিলনের ফলে গর্ভধারণ ক্ষমতা বৃদ্ধি পেতে পারে। অতএব নিয়মিত শারীরিক সম্পর্ক এটি কল্পনা করাই যথেষ্ট।মিলনের পর শুক্রাণু ধীরে ধীরে ডিম্বাণুকে পুষ্ট করে তুলবে।এটা নিশ্চিত যে ঘুমোতে যাবার আগে যৌনতা ভালো।

৫কি করবেন না

কোন প্রকার পিচ্ছিলকারক পদার্থ ব্যবহার না করাই ভালো।এই ধরণের পদার্থ ব্যবহার করলে আপনার যোনির ভিতরে পিএইচ (PH) ভারসাম্য পরিবর্তন এবং এইভাবে গর্ভধারণ আপনার প্রচেষ্টা একটি বাধা হতে পারে। বরং তেল ব্যবহার করা নিরাপদ বিকল্প। অথবা আপনি আপনার ডাক্তারের সাথে এই বিষয় নিয়ে কথা বলতে পারেন।

উপরন্তু, এটি আপনার ধারণা ক্ষমতা বা উর্বরতাকে প্রভাবিত করবে না তা নিশ্চিত করার জন্য কোনও ঔষধ গ্রহণ করার আগে ডাক্তারের সাথে পরামর্শ করুন।

৬. ব্যায়াম

সর্বাধিক উর্বরতা নিশ্চিত করার জন্য একটি সুস্থ শরীরের ওজন বজায় রাখা অপরিহার্য। ওজন বেশি বা ওজন কম হওয়ার কারণে একজন মহিলার গর্ভধারণের অনেক কঠিন করে তোলে। সুতরাং, মাঝারি ব্যায়াম একটি সর্বাধিক ওজন বজায় রাখতে ব্যাপকভাবে সাহায্য করতে পারে। উপরন্তু, এটি শরীরের গর্ভাবস্থার শারীরিক উপসর্গ জন্য প্রস্তুত করতে পারে। তবে, শরীরের জন্য খুব বেশি ব্যায়াম বিপদজনক হতে পারে। এটা মাসিক বিপর্যয় হতে পারে এবং ডিম্বস্ফোটন এর সঙ্গে হস্তক্ষেপ করতে পারে। একটি সুস্থ শরীরের ওজন বজায় রাখার জন্য অত্যধিক ব্যায়াম এর ফলে শরীর ক্ষতিগ্রস্থ করতে পারে।

৭.পুষ্টি

পুষ্টিকর খাদ্য খাওয়া শারীরিক কার্যকারিতাকে উন্নত করতে পারে এবং গর্ভাবস্থার জন্য শরীরের প্রস্তুতিতে সাহায্য করতে পারে। উপরন্তু, সবুজ শাকসবজি ফোলি অ্যাসিড(folic acid) সম্পূরকগুলি প্রতিস্থাপন করতে পারে। যেমন তারা একই বি ভিটামিন শরীরকে প্রদান করে। ক্যাফিন, চা বা কফি জাতীয় খাদ্য নারীদের উর্বরতা হ্রাস পায় বলে এই ধরণের খাবার এড়িয়ে যাওয়া উচিত। সমুদ্রের নির্দিষ্ট কিছু মাছ যেমন সার্টিন, শরীরের জন্য ক্ষতিকারক।এই ধরণের খাবার এড়িয়ে যাওয়া উচিত।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon