Link copied!
Sign in / Sign up
1
Shares

আপনি কি মাঝে মাঝে চোখ লাফানোর সমসার সমুখীন


ডান চোখ লাফালে ভালো খবর আসে, খারাপ খবর আসে বাম চোখ লাফালে- এমন ধারণায় বিশ্বাস রয়েছে অনেক মানুষের। সেই ভ্রান্ত ধারণায় বিশ্বাসীরা সেই সঙ্গে এও বিশ্বাস করেন যে, বাম চোখ লাফালে চোখে ডান পায়ের আঙুল ছোঁয়াতে হয়। এতে খারাপ সংবাদ আসার সম্ভাবনা কেটে যায়।

কিন্তু চোখ লাফানোর বিষয়টা খুব বড় কোনো ঘটনা না হলেও অনেক ক্ষেত্রেই তা বিরক্তিকর হতে পারে। আসলে কোনো কারণে চোখের পেশিগুলো বেশি সক্রিয় হয়ে উঠলে চোখ লাফায়। যেসব কারণে এমন হয় সেগুলো খুব সহজে প্রতিরোধও করা যায়। চোখ লাফানোর কারণগুলোর মধ্যে অন্যতম- ক্লান্তি ও ঘুম কম হওয়া। এছাড়া বেশি মাত্রায় ক্যাফেইন, অ্যালকোহল অথবা নিকোটিন সেবনের কারণেও চোখ লাফাতে পারে। এ ছাড়া চোখ শুষ্ক হয়ে যাওয়ার কারণেও চোখ লাফাতে পারে। চোখ শুষ্ক আবার নানা কারণে হতে পারে।

এগুলো খুব সহজ কিছু বিষয় হলেও গ্লুকোমা, ব্লেফারিতিসের মতো রোগের লক্ষণ হয়েও দেখা দিতে পারে চোখ লাফানো। সাধারণত একাই শুরু হয় এবং একাই থেমে যায় চোখ লাফানো। তবে বিশেষ ক্ষেত্রে চিকিৎসকের শরণাপন্নও হওয়ার প্রয়োজন হতে পারে।

কীভাবে বন্ধ করবেন

প্রতিদিনের জীবনে পরিবর্তন আনাটা জরুরি। ইলেকট্রনিক স্ক্রিনের দিকে একবারে বেশি সময় না তাকিয়ে থাকারও পরামর্শ দিয়েছেন তিনি। কম্পিউটার সামনে বসে কাজের সময় প্রতি ১০ মিনিট পর পর চোখ কিছুক্ষণের জন্য বন্ধ রাখতে বলছেন তিনি। এরপর কিছুক্ষণের জন্য তাকাতে হবে দূরের কোনো বস্তুর দিকে। এর জন্য সর্বোচ্চ ১০ থেকে ১৫ সেকেন্ড সময় লাগবে। তাই কেউ যদি বলে সময় নেই, সেটা ঠিক না।

আমাদের এই পোস্টটি পড়ার জন্যে ধন্যবাদ। 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon