Link copied!
Sign in / Sign up
7
Shares

আপনার সন্তান কি অতিরিক্ত বদমেজাজি? আসুন জেনে নিই এই সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ তথ্য!

বাচ্চারা, তা তারা যতই কিউট্, আদরণীয় এবং সরল হোক না কেন মাঝে মাঝে তারা বাড়িতে হয়ে দাঁড়ায় এক একটা উপদ্রব। একটি শিশুকে বড়ো করে তোলা মোটেই সহজ কাজ নয় এবং যখন তারা অন্যায় আবদার করে তখন তাদের না বলাটাও কোনো দিক থেকেই সহজ কাজ নয়। এবং এর ফলে, প্রায়শই তাদের পরিনতি হয় আক্রমণাত্মক মনোভাবে বা সরাসরি কান্নাকাটিতে। যদিও এগুলো বিরক্তিকর লাগে, তবুও বিশ্বাস করুন ভবিষ্যতের জন্য এটা একটা ভালো জিনিস। হ্যাঁ, জানি যে আপনার আপনার সন্তানকে নিয়ে কিছু সমস্যা থাকতে পারে বিশেষত যখন আপনি আপনার সন্তানকে কোনো কিছু দিতে অস্বীকার করছেন এবং আপনি নিশ্চয়ই ভাবছেন এটা ভালো কি করে হতে পারে? কিন্তু আসুন আপনার মনকে কিছুটা হালকা করি। এখানে তুলে ধরছি কয়েকটি কারণ যার জন্যে আপনার সন্তানের বদমেজাজ আসলে একটা ভালো জিনিস।

 

১. এটা আপনাদের কাছাকাছি আনে

এটা হয়তো বিশ্বাস করা একটু কঠিনই, কিন্তু দাঁড়ান অপেক্ষা করুন। আপনার রাগী সন্তানকে দেখে হয়তো মনে হতে পারে যে সে হয়তো আপনার উপস্থিতিকে শ্রদ্ধা করে না, কিন্তু আসলে তারা করে। তাদেরকে আটকানো বা 'ঠিক’ করার চেষ্টা ছেড়ে তাদেরকে তাদের অনুভূতির ঝড় ঝাপটার মধ্যে দিয়ে যেতে দিন। সাথে কিছু ভালো কথা বা শুধু একটা আলিঙ্গন, এটাই যথেষ্ট। বিশ্বাস করুন বা নাই করুন, একটা আলিঙ্গন সেই সব কথাও বলে দেয় যা হাজারটা শব্দও বলে উঠতে পারে না।

 

২. আপনার সন্তান ভালোভাবে ঘুমোবে

আপনি বিশ্বাস করুন আর নাই করুন, একবার আপনার সন্তানেরা আপনার ওপর সব রাগ বের করে দেওয়ার পর তারা আরও ভালোভাবে ঘুমোতে পারবে। এটি আপনার সন্তানকে দিতে পারে একটি দৃঢ় মানসিক গঠন। সুতরাং এটা গুরুত্বপূর্ণ যে আপনি আপনার সন্তানকে খারিজ করার বদলে তাদেরকে তাদের আবেগ অনুভূতিগুলোকে বের করতে দিন। অন্যথায়, তারা সেই জিনিসগুলোকে নিয়ে বারবার ভাবতে থাকবে যার ফলে গুনিতক হারে বাড়বে সেই সকল দমন করে রাখা আবেগের জটিলতা। সুতরাং, তাদের পুরোটা বের করতে দিন এবং তাদের বাধা না দেয়ার বা না বকাঝকা করার চেষ্টা করুন। না হলে তাদের স্বাভাবিকের তুলনায় বেশি খারাপ লাগবে, আর কিছু না।

 

৩. খেয়ালী বদমেজাজ দীর্ঘ দৌড়ে আপনার সন্তানের আচরণ গঠনে সহায়তা করে

এটা কোনো গোপন কথা নয় যে আমরা ছোটবেলায় যা অনুভব করি বা আমাদের চারপাশের মানুষের প্রতিক্রিয়াই হয়ে উঠতে সাহায্য করে যা আমরা আজ। এবং বিশ্বাস করুন বা নাই করুন, এগুলো আপনার সন্তানের ব্যক্তিত্বকেও প্রভাবিত করে। মাঝে মাঝে বাচ্চাদের আবেগগুলো বেরিয়ে আসে অন্যপথে, যেমন- আক্রমণাত্মক মনোভাবে, কোনো কিছু শেয়ার করতে সমস্যায়, বা জামাকাপড় পরা বা ব্রাশ করার মতো ছোট ছোট কাজগুলোতে সহযোগিতা করতে অস্বীকার করায়। এগুলো হলো লক্ষন যে আপনার সন্তান তার আবেগের সাথে লড়াই করছে। খেয়ালী বদমেজাজ আপনার সন্তানকে সেই সকল অনুভুতিগুলোকে বের করে দিতে সহায়তা করে যেগুলো তাদেরকে তাদের মতো হয়ে উঠতে বাধা দেয়।

 

৪. একদিক দিয়ে, তারা দেখায় যে আপনি যা করছেন তার প্রতি তারা যত্নশীল

খেয়ালী বদমেজাজগুলো হলো আসলে আপনাদের উদ্দেশ্যে বড়সড় প্রশংসা, যদিও সবসময় তা মনে হয় না। বেশিরভাগ ক্ষেত্রেই, বাচ্চারা আমাদের ভুল ভাবে ব্যবহার করা বা তাদের চাহিদা পূরণের জন্য বদমেজাজকে ব্যবহার করে না। প্রায়শই আপনার সন্তান আপনার না টাকে গ্রহণ করে এবং রাগটা হলো সেই সংক্রান্ত অনুভুতির প্রকাশ মাত্র। আপনি আপনার সেই না-তে অটল থাকতে পারেন, এবং তাদের দুঃখে সহানুভূতি জানাতে পারেন কিন্তু আসলে, বন্ধন এবং ভালোবাসাই হলো একমাত্র জিনিস যা আপনার সন্তানের প্রয়োজন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon