Link copied!
Sign in / Sign up
2
Shares

আপনার প্রসব তারিক কিভাবে গণনা করা হয়?

 

গবেষণায় দেখানো হয় যে প্রায় ৮০% শিশু তাদের নির্দিষ্ট তারিখের ২ সপ্তাহ আগে বা ২ সপ্তাহ পরে জন্মগ্রহণ করে। এর মানে হল যে ২ সপ্তাহ আগে থেকে ডাক্তার দ্বারা বলা তারিখের থেকে আপনার নিজেকে প্রস্তুত করা উচিত। এই তারিখটি বেশিরভাগ আপনার মাসিকের শেষ তারিখের ৪০ দিনে নির্ধারণ করা হয়।

সুনির্দিষ্ট তারিখটি আপনাকে আপনার সন্তানের আগমনের জন্য প্রস্তুত করার সুযোগ দেয়। সন্তানের নাম থেকে শুরু করে কোন হাসপাতালে জন্মগ্রহণ করবে এটি সবকিছুর জন্য প্রস্তুতি তৈরী হয়ে যায়। বেশিরভাগ সময়, আপনি বুঝতে পেরে যান যে কতদিন আপনার ভোরের অসুস্থতা তাকবে এবং আপনার মেজাজ পাল্টাবে এবং কতদিন ধরে আপনি রাতের মাঝখানে কিছু মিষ্টি খেতে চাইবেন।

আপনার তারিকের দিন যত এগিয়ে আসে, আপনার যন্ত্রণার এবং জ্বালা বৃদ্ধি হতে শুরু করবে বিশেষ করে যদি এটি আপনার প্রথম সন্তান হয়ে থাকে এবং তারপর আপনি কিছুই ধারণা পারবেন না এবং এটি আপনার জন্য একটি সমস্যা হয়ে দেখা দেবে যার জন্যে আপনি অপেক্ষা না করেও থাকতে পারবেন না। কখনও কখনও আপনার একটু একটু ব্যথা অনুভব হতে পারে যে মনে হবে আপনি প্রসবের জন্যে প্রস্তুত কিন্তু আসলে হয়তো ওটা মিথ্যা সংকেত। আপনার পেট ব্যাথা প্রকৃতপক্ষে একটি শ্রম যন্ত্রনা কিনা তা বুঝতে সাহায্য করবে এমনঅনেক কিছু আছে।

নির্দিষ্ট তারিখ জানার পরে আপনার সমস্ত পরিবারের সদস্যরা আপনার চেয়ে বেশি আপনার সন্তানের জন্য অপেক্ষা করে, এবং এখন আপনার সন্তানের জন্য অপেক্ষা করতে হবে না, বরং আপনি আপনার শরীরের ব্যথা এবং এই মিথ্যা শ্রম যন্ত্রনা নিয়ে বেশি চিন্তিত থাকেন। সবশেষে, আপনার শিশুটি এই জগতে জন্ম নেয় এবং আপনার সেই তারিখের আগে বা পরেও, এইভাবে আপনার ৪০ সপ্তাহের গর্ভাবস্থা শেষ হয়। তাই আমরা উপদেশ দিচ্ছি যে আপনি বিশ্বাস করবেন না যে ডাক্তার দ্বারা বলা দিনটিই আপনার শিশুর জন্মদিন হবে কারণ সবশেষে, শুধুমাত্র ৩-৫% শিশু তাদের নির্দিষ্ট তারিখগুলিতে জন্মগ্রহণ করে।

গবেষণা দেখায় যে গর্ভধারণের ৪১ সপ্তাহের মধ্যে প্রথমবারের মতো যে মা হতে চলেছে তার শ্রম যন্ত্রনা শুরু হয়ে যায়। কিন্তু যাদের শ্রমের মাত্রা ৪০ সপ্তাহ, তারা ৩ দিনের মধ্যে তাদের প্রথম সন্তান জন্ম দেয়। এই কারণে মহিলাদের সময়কাল দীর্ঘ হতে পারে বা অল্প সময়ের জন্য হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন যে যদি আপনার ডেলিভারির দিনটি দেরী করা হয়, তাহলে আপনার পক্ষে স্বাভাবিক প্রসব ভালো হবে এবং কোনও ঔষধ গ্রহণের পরিবর্তে শ্রমের জন্য তৈরী হতে পারবেন। অনেক মহিলাকে ৪০ দিনেরও বেশি সময় পর শ্রম যন্ত্রনা সহ্য করতে হয় এবং এই অতিরিক্ত দিনটি আপনার বাচ্চার জন্য গুরুত্বপূর্ণ কারণ আপনার গর্ভাবস্থার দিনে এটি গুরুত্বপূর্ণ।

কিন্তু কিছু হাসপাতাল গর্ভধারণের মহিলাদের ৪১ সপ্তাহের জন্য শ্রমে পাঠান। শ্রমের মধ্যে যাওয়া আপনার এবং আপনার সন্তানের জন্য ক্ষতিকারক হতে পারে। আপনার নির্দিষ্ট তারিখের অতিরিক্ত দিনের সময় আপনার ও আপনার সন্তানের উভয়ের জন্য সতর্কতা অবলম্বন করতে হবে যাতে কেউ আর এই পর্যায় আসতে না পারে। যতক্ষণ না আপনার ডাক্তার আপনাকে জরুরী বুঝে আপনাকে শ্রমে যাওয়ার পরামর্শ দিচ্ছেন, আপনার শিশু স্বাভাবিকভাবেই আসার জন্য অপেক্ষা করুন।

শেষ পর্যন্ত, আমরা বলতে চাই যে আপনার শিশু তারিখের আগে জন্ম নিক বা পরে, আপনার জন্য সুখী সবটাই মুহূর্ত হবে। এই পোস্টটি অন্যান্য মহিলাদের সাথেও শেয়ার করুন যাতে করে তারা এই দিনগুলির ঝামেলা থেকে মুক্ত হতে পারে!

কিভাবে হয় প্রসব অর্থাৎ ডেলিভারি? সে সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান
৫টি জিনিশ যা সন্তান প্রসব সম্বন্ধে কেউ আপনাকে বলবে না
সাধারণ ডেলিভারি জন্য আপনার প্রয়োজনীয় টিপস
ডেলিভারি পরে আপনার সেলাই ভাল রাখার ৭টি সহজ টিপস
সি সেক্শন সম্পর্কে আপনার যা ধারণা নেই
সি-সেকশন প্রসব পদ্ধতি নিয়ে মিথ্যে ধারণা ও আসল সত্য
সি-সেকশনে শিশু কিভাবে জন্ম নেয়? আপনার উপর তার প্রভাব
Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon