Link copied!
Sign in / Sign up
1
Shares

আপনার শীতের ব্যবহার করা ময়শ্চারাইজার কি সত্যিই আপনার জন্যে নিরাপদ? কিভাবে বুঝবেন?


কথায় কথায় ময়েশ্চারাইজ়ার মাখেন যাঁরা, এবার সেই অভ্যেস ত্যাগ করুন। না হলে পরবর্তীসময় অনেকগুলি সমস্যার মুখোমুখি হতে পারেন। ত্বকের পাশাপাশি স্বাস্থ্যেরও অনেক ক্ষতি হতে পারে ময়েশ্চারাইজ়ারের কারণে।

 

ইরিটেশন

কমসময়ের ব্যবধানে অনেক পরিমাণ ময়েশ্চারাইজ়ার মাখলে তা ত্বকে ইরিট্যান্টস্ বা উত্তেজক পদার্থদের ডেকে নিয়ে আসে। ফলে আমন্ত্রিত ইরিট্যান্টসরা এসে ত্বকে চুলকানি, ফুসকুড়ি বাড়িয়ে তোলে। এছাড়াও, সোডিয়াম লরিল সালফেট (SLS) যুক্ত ময়েশ্চারাইজ়ার ত্বকের আর্দ্রতা কেড়ে নিয়ে শুষ্ক করে তোলে। তাতেও ইরিটেশন বৃদ্ধি পায়।

 

ফলিকিউলাইটিস (Folliculitis)

রোমের কোশগ্রন্থি (Follicles) ফুলে যাওয়ার সমস্যাকে বলা হয়ে ফলিকিউলাইটিস। জীবাণু বা ভাইরাসের কারণে ঘটে সেই সমস্যা। ত্বকে গুঁড়িগুঁড়ি লাল ফুসকুড়ি দেখা দেয়। কখনও লাল ফুসকুড়ির মুখে সাদা পুঁজ জমে ব্রণতে পরিণত হয়। হাত, পা, পিঠ ও নিতম্বের ত্বকে এই সমস্যা দেখা দেয়। অতিরিক্ত ময়েশ্চারাইজ়ার মাখলেও এই সমস্যা দেখা দিতে পারে কারোর কারোর ক্ষেত্রে। ময়েশ্চারাইজ়ারে উপস্থিত ভিটামিন E লিনোলেট কেমিক্যালের কারণে ফলিকিউলাইটিস হয়। যাঁদের ত্বক খুব সেন্সিটিভ, তাঁদের ক্ষেত্রে ব্যাপারটা আরও মারাত্মক। ময়েশ্চারাইজ়ার মাখলেই ফুসকুড়ি বেরিয়ে আসে। ফলত, চর্মরোগবিশেষজ্ঞদের পরামর্শ ছাড়া কোনও ক্রিম বা ময়েশ্চারাইজ়ার ব্যবহার করতে পারেন না তাঁরা।

 

অ্যালার্জিক কনট্যাক্ট ডার্মাটাইটিস (Allergic contact dermatitis)

 ময়েশ্চাইজ়ারের মতো কসমেটিক প্রডাক্ট অ্যালার্জিক কনট্যাক্ট ডার্মাটাইটিসের কারণ। ত্বকে বেশি কিছু জায়গায় বেরিয়ে আসে লালচে দাগ। সবচেয়ে বেশি ক্ষতি করে কড়া সুগন্ধি মেশানো ময়েশ্চারাইজ়ার। সেই সুগন্ধিতে থাকে অ্যালার্জেন ও প্যারাবিন। যে কারণে অ্যালার্জিক কনট্যাক্ট ডার্মাটাইটিস হওয়ার সম্ভাবনা অনেকক্ষেত্রে বেড়ে যায়।

 

কনট্যাক্ট আর্টিক্যারিয়া (Contact urticaria) বা ছুলি

ছুলির মতো ত্বকের সমস্যাও হতে পারে ময়েশ্চারাইজ়ার মাখার কারণে। ত্বকের কোনও বিশেষ জায়গায় লাল চাকা দাগ হতে পারে। এটি একটি অ্যালার্জিক রিয়্যাকশন। লাল ও জলজলে। যাঁদের ত্বক একটু সেন্সিটিভ, তাঁদের এই সমস্যা খুব দেখা যায়। ময়েশ্চারাইজ়ারে উপস্থিত অ্যালার্জিক পদার্থ ছুলি হওয়ার অন্যতম কারণ। তাই ময়েশ্চারাইজ়ার কেনার আগে অবশ্যই তার উপাদান দেখে তবে কিনুন।

আমাদের এই পোস্টটি পড়ার জন্যে ধন্যবাদ।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon