Link copied!
Sign in / Sign up
12
Shares

আপনার কি অ্যাভোকাডোর মত স্বাস্থ্যসম্মত ফলেও অ্যালার্জি হতে পারে?


রান্নার জগতে অভোক্যাডো অত্যন্ত প্রচলিত, বিভিন্ন সালাদ, রোল, সরবতের উপাদান হিসেবে। নাশপাতির মত দেখতে এই ফলে রয়েছে পনের টির বেশী ভিটামিন এবং মিনারেল। শুধু তাই নয়! অ্যাভোকাডো তে শর্করার পরিমাণ কম, এবং প্রচুর তন্তু বা ফাইবার রয়েছে, এই কারণেই এটি স্বাস্থ্য সচেতনতার একটি অপরিহার্য অংশ। কিন্তু এই উপকারী ফলের জন্য আপনার শরীরের অ্যালার্জি দেখা দিতে পারে।

অ্যাভোকাডো অ্যালার্জির মানে কি?

যদিও অ্যাভোকাডো তে অ্যালার্জি হওয়ার সম্ভাবনা খুবই কম, এটি একেবারে বিরল ধরনের কোনো অ্যালার্জি নয়। অন্য যে কোনো অ্যালার্জির মতই, অ্যাভোকাডো অ্যালার্জি ও তখনই হয় যখন আপনার শরীরে এই ফলের প্রতি প্রতিরোধ গড়ে উঠেছে, এবং আপনার শরীর এই ফলের প্রভাবে সংবেদনশীল হয়ে যায়। প্রথমে, আপনার শুধু পাকস্থলী, চামড়ার, বা মুখে অস্বস্থি হবে।

কিন্তু, অ্যাভোকাডো অ্যালার্জির সময়মতো চিকিৎসা না করলে তা খারাপ দিকে মোড় নিতে পারে। কিছু বিরল ক্ষেত্রে, এই ধরনের অ্যালার্জির জন্য জীবন বিপন্ন হতে পারে এবং আনাফিলিস নামক একটি অবস্থা হতে পারে। এই জন্যই অ্যাভোকাডো অ্যালার্জির সমস্ত লক্ষণ এবং উপসর্গ সম্পর্কে আপনার জেনে রাখা উচিত, যাতে এই ধরনের পরিস্থিতির সম্মখীন হলে আপনি তার মোকাবিলা করতে পারেন।


অ্যাভোকাডোতে আপনার কি করে অ্যালার্জি হয়?

১. মুখের অ্যালার্জি

অ্যাভোকাডোর প্রতি আপনার মুখে অ্যালার্জির লক্ষণ দেখা দেবে যদি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতায় কোনো গন্ডগোল থাকে এবং অ্যাভোকাডোর প্রোটিন গুলিকে অ্যান্টিজেন হিসেবে চিহ্নিত করে। প্রথমবার এটি হলে, আপনি কোনো অস্বস্থি বা কষ্ট বোধ নাও করতে পারেন। কিন্তু আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা এই অ্যালার্জেন কে পরবর্তী বার আক্রমণ করবে, এবং হিস্টামিন ও অন্যান্য রাসায়নিক পদার্থ নিঃস্বরণ করবে, এবং আপনার অ্যালার্জি শুরু হয়ে যাবে।

মুখের অ্যাভোকাডো অ্যালার্জি আপনার শরীরে হালকা থেকে চরম , সব ধরনের লক্ষণ আনতে পারে, যেমন গলায়, ঠোঁটে বা মুখে চুলকুনি। নিম্নে মুখের অ্যালার্জির কিছু সাধারণ লক্ষণ দেওয়া হলো :

----- চুলকুনি

----- ফুলে যাওয়া

----- ঢোক গিলতে অসুবিধা

----- মুখের ভিতর, চোখের পাতা বা মুখের চামড়া ফুলে যাওয়া


২. ক্ষীরে অ্যালার্জি

যদি আপনি ক্ষীর বা আঠা জাতীয় পদার্থে অ্যালার্জি থাকে, তাহলে আপনার অ্যাভোকাডোতে অ্যালার্জি হওয়ার সম্ভাবনা আছে। সাধারণত, আঠা তে অ্যালার্জি যাঁদের হয়, তাঁদের কিউই, চেষ্টনাট বা পেঁপেতে অ্যালার্জি হয়। এই ফল নয় ফলে থাকা ক্ষীর ই এই জন্য দায়ী। অ্যাভোকাডোর ক্ষীরের অ্যালার্জির কয়েক টি লক্ষণ হল :

----- পেটে ব্যথা

----- হাঁচি হওয়া

----- চোখ খচ খচ করা

----- বমি হওয়া

----- পেট খারাপ

----- পেটে টান ধরা

----- কোষ্ঠকাঠিন্য

----- উদরাময় বা ডায়রিয়া

----- মাথা যন্ত্রণা এবং/ অথবা বমি হওয়া

ক্ষীরের অ্যালার্জির জন্য আপনার শরীরে নানান প্রতিক্রিয়া হতে পারে, যেমন হাইভ বা এনাফাইলেক্টিক প্রতিক্রিয়া। ফলত, আপনার শ্বাস প্রণালী ফুলে যেতে পারে এবং আপনার নিশ্বাসে যথেষ্ট কষ্ট হতে পারে। গর্ভবতী মহিলারা অ্যাভোকাডোর ক্ষীর অ্যালার্জি দ্বারা আক্রান্ত হতে পারেন। যদিও এই ফলটির পুষ্টি গুণ স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত জরুরি, গর্ভাবস্থায় অ্যাভোকাডো খাওয়াটা উচিত নয়, কারন, হিতে বিপরীত প্রতিক্রিয়া শুরু হয়ে যেতে পারে আপনার শরীরে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon