Link copied!
Sign in / Sign up
1
Shares

আপনার স্তনদুগ্ধ কোনোভাবে বিষাক্ত হয়ে যাচ্ছে না তো? কিভাবেই বা হয়?

আপনি নিশ্চই মনে করেন যে স্তনদুগ্ধ হল সব থেকে সেরা ও বিশুদ্ধ একটি খাদ্য শিশুদের জন্যে, এবং একথা ভুল নয়। কিন্তু আপনি এতে বিষাক্ত পদার্থের মিশ্রনের কথা শুনলে বিস্মিত হবেন। গবেষণায় দেখা গেছে যে, মেট্রোপলিটান শহরে বসবাসকারী মানুষের শরীরের অনেক ক্ষতিকারক বিষাক্ত পদার্থ আছে যা রাসায়নিকের সাথে ক্রমাগত এক্সপোজারের কারণ। এই রাসায়নিকগুলি বুকের দুধকেও শেষ করে দিতে পারে এবং নবজাতকের ক্ষতির কারণ হতে পারে।

ব্রেস্টমিলক ফ্যাট, শর্করা এবং প্রোটিনের উত্স, যা শিশুকে তার ইমিউন সিস্টেম গড়ে তুলতে, বিপাকীয়তা উন্নত করতে এবং সামগ্রিক উন্নয়নে সহায়তা করে। কিন্তু আপনি আপনার শিশুকে আপনার চারপাশের পরিবেশে উপস্থিত এক একটি ক্ষুদ্র পরিমাণে বিষাক্ত পদার্থ যে খাইয়ে যাচ্ছেন তা কি আপনি জানতেন? এটিও পাওয়া গেছে যে, গৃহপালিত পশুদের উচ্চমানের রাসায়নিক পদার্থগুলি বাতাসে দূষণকারীর কারণে উচ্চতর স্তরের আকার ধারণ করে। সুতরাং, যদি আপনি বাইরে বায়ু দূষণের কথা ভাবেন তাহলে সেখানেই ইতি নয়, এছাড়াও আরো অনেক কারণ আছে।

এই রাসায়নিকগুলি কোথা থেকে আসে?

এখানে কিছু বিষাক্ত পদার্থের তালিকা দেওয়া হল যার ভুক্তভুগি আপনি রোজকার জীবনে হচ্ছেন ও তার প্রভাব আপনার স্তনের দুধের ওপর পড়ছে।

- BPA (বিসফেনোল এ) যা প্লাস্টিকের পাত্রে তৈরি করা হয়।

- পিএফসি (পারফ্লোয়নেটেড যৌগ) যা ব্যাপকভাবে মেঝে ক্লীনার্স এবং অন্যান্য পরিষ্কার সরবরাহে পাওয়া যায়।

- Phthalates যা ক্লীনার্স, ডিসিনফেক্ট্যান্ট, ডিটারজেন্ট এবং অন্যান্য যেমন পরিবারের সরবরাহ সুগন্ধি যোগ করতে ব্যবহৃত হয়।

- প্রসাধনী additives

- টয়লেট ডোডরাইজারস

এইগুলি ছাড়াও, রকেট জ্বালানী, রং, পোকা মাকড় মারার স্প্রে, ডিশওয়াসার, বিষ এবং ফ্লেম রিটার্ডেন্টস যেগুলি আপনার স্তন দুধ প্রভাবিত করতে পারে এমন ক্ষতিকারক পদার্থ রয়েছে।

আপনি কি করবেন?

আপনার ব্রেস্টমিল্কটি যথোপযুক্ত নিশ্চিত করার জন্য আপনি সমস্ত প্রাকৃতিক উপায়গুলি গ্রহণ করুন যা অভ্যন্তরীণ বায়ু দূষণের উৎসগুলি কমাবে। আপনি দৈনন্দিন তৈরির সামগ্রীগুলি এবং তাদের তৈরি করার জন্য যে রাসায়নিকগুলি দেখছেন তা দিয়ে শুরু করতে পারেন। বিশেষ করে ফ্লোর ক্লিনার বা টয়লেট ক্লিনারের প্রভাব মহিলাদের ওপর বেশি পরে যার জন্যে প্রাকৃতিক পদার্থ দিয়ে তৈরী জিনিসই ব্যবহার করা উচিত। 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon