Link copied!
Sign in / Sign up
17
Shares

আপনার বাচ্চার মধ্যে শৃংখলাপরায়ণতা গড়ে তোলার ৬টি উপায়


আপনার সন্তানের বয়স যত বৃদ্ধি পায়, তাদের আচরণে সীমানা নির্ধারণ করা আপনার একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব। আপনি এই ভূমিকাটি যত তাড়াতাড়ি পালন করবেন ততটাই আপনার সন্তানের জন্যে মঙ্গোল হবে। আপনার সন্তানের নিজস্ব শৃঙ্খলাবোধ তৈরী হবে। শিশুর ব্যবহার থেকে বিদ্রোহ এবং দুষ্টতা এড়ানো অসম্ভব কিন্তু আপনি যা এর মধ্যেও ভাল করতে পারবেন তা হল এই আচরণটি ন্যূনতমরূপে কোনো।কারণ শিশুরা একটু দুস্টুমি না করলেও আপনার নিশ্চই তা ভাল লাগবেনা, তা নয় কি?

আপনার সন্তানেকে শৃঙ্খলা করার পদ্ধতিগুলি অনুসরণ করতে এইগুলি কয়েকটি সহজ উপায়।

১. বাচ্চার গায়ে হাত তুলবেন না

পরিস্থিতি যাই হোক না কেন, আপনার সন্তান যাই ভুল করুক না কেন, কখনো তার গায়ে হাত তুলবেন না। যেই মুহূর্তে আপনি আপনার সন্তানের গায়ে হাত তুলছেন, আসলে সেই মুহূর্ত থেকেই আপনি সময় তাদের ভবিষ্যতে আপনার বিরুদ্ধে বিদ্রোহ করতে উত্সাহিত করছেন। পরিবর্তে, কীভাবে আচরণ করতে হয় তার উপর আপনার ধ্যান দিন এবং তাকে শেখানোর উপায় খুজুন। আপনার সন্তানের উপর আপনার হাত তোলার পরিবর্তে আপনার হতাশা প্রকাশ করার জন্য শব্দ ব্যবহার করুন। অবশ্যই লক্ষ্য রাখবে আপনার পরিবারের অন্য কেউও যেন একই ভুল না করেন।

২. আপনার মেজাজ হারাবেন না

আপনার সন্তান যখন অবাধ্যতা করে, আপনার স্বাভাবিকভাবেই মেজাজ হারানোর বা অত্যন্ত রেগে যাওয়ার প্রবণতা আসতে পারে। কিন্তু ইটা করলে আপনার সন্তানকে অডিও আপনি থামাতে বা শেখাতে পারবেননা, উল্টে সে আরো বেশি অবাধ্যতা করতে শুরু করবে। কাজেই, আপনি তাদের সাথে মোকাবেলা করার সময় আপনার মনের হতাশা আটকাতে চেষ্টা করুন এবং ধৈর্য দিয়ে ওকে বোঝান।

৩. আদর্শপূর্ণ আচরণ ও ব্যবহার রাখুন

আপনার সন্তান আপনাকে যেভাবে দেখবে, সেভাবেই সে আপনার সমস্ত বৈশিষ্ট্য অনুকরণ করার চেষ্টা করবে। আপনার সন্তানের বুদ্ধি ও বয়সের বৃদ্ধি ঘটলে আপনার জন্য নিখুঁত আচরণ প্রক্রিয়াকরণ করা অত্যাবশ্যক। তবেই আপনার সন্তান সমস্ত ভাল গুণগুলি আপনার থেকে তুলে নেবে এবং আপনার কাজ সহজ হবে।

৪. ভাল আচরণকে স্বীকার ও প্রশংসা করুন

আপনার সন্তান যদি ভালো আচরণ দেখায়, তাকে স্বীকার বা প্রশংসা করতে ভুলবেন না। প্রয়োজনে ছোটোখাটো পুরস্কার ও দিতে পারেন যা ওর ভাল ব্যবহারকে আরো ভাল করতে সাহায্য করবে। এটি ঘুষের মত মনে হতে পারে, কিন্তু আপনার বাচ্চা শৃঙ্খলা করার সেরা উপাযয়ের মধ্যে এটি অন্যতম। তারা ভাল করার জন্য পুরষ্কার উপভোগ করবে এবং আরও কিছু করার জন্য উৎসাহিত হবে।

৫. যথোপযুক্ত মনোযোগ

বাবা-মায়েদের মনোযোগের অভাবের কারণে কিছু শিশুর মধ্যে শৃঙ্খলার অভাবে থাকে। যেকোনো সময়ে আপনার ক্রমবর্ধমান বাচ্চাকে অবহেলা করবেন না। নইলে হয়তো পরে আপনি নিজেই দু: খ প্রকাশ করবেন। একবার আপনার শিশু কৈশোরে পা দিলে, তাদের শাসন করা অসম্ভব। তাই আপনি আপনার সেরা জিনিসটি যখনই করতে পারবেন, করুন। তাদের যথোপযুক্ত মনোযোগ দিন এবং আচরণের সীমা বাঁধতে শেখান।

 

৬. কিছুক্ষনের জন্যে কথা বলা বন্ধ করা

বাবা-মায়েরা তাদের সন্তানদের শাসন করার চেষ্টা করার মধ্যে এই উপায়টি বেশ বিখ্যাত, কারণ এটি ভিন্নভাবে বলা যেতে পারে, এমন একটি শাস্তি যা আপনার সন্তানকে নির্দিষ্ট সময়ের জন্য বিচ্ছিন্নতা অর্জন করিয়ে তাদের নিজের আচরণে প্রতিফলিত করা। আপনি তাদের দোষ বুঝতে এবং তাদের নিজস্ব আচরণ বুঝে তাদের ক্ষমা চাইতে উত্সাহিত করছেন। তবে নিশ্চিত করুন যে আপনি তাদের অনেকটা সমযয়ের জন্যে বিচ্ছিন্ন করবেন না, কারণ এটি আপনার প্রতি তাদের মনোভাব পরিবর্তন করতে পারে।

শিশুর প্রতি অভিভাবকত্ব নিয়ে ১১ টি সত্য যা প্রত্যেক নতুন মায়েদের জানা আবশ্যক
Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
100%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon