Link copied!
Sign in / Sign up
4
Shares

আপনি কি আপনার শিশুর উদ্ভট খাদ্যাভাসের কারনে চিন্তিত, কিভাবে এই সমস্যা সমাধান করবেন জেনে নিন -

আপনি কি কোন শিশুর মা ? আপনার বাচ্চার কি আপনার রান্না করা খাবার খেতে চায় না ? তাহলে একজন মা হিসেবে আপনার চিন্তিত হওয়ার যথেষ্ট কারন রয়েছে । আপনি যে খাবারটি আপনার শিশুকে খাওয়াতে চাইছেন, সেটা হয়ত আপনার শিশুর কাছে মোটেও সুস্বাদু নয় । তাই কিভাবে এই সমস্যা থেকে রেহাই পাবেন, তা জানতে এই প্রতিবেদনটি পড়ে নিন –

আপনার শিশুকে নিজের খাবার বাছাই করার সুযোগ দিন –

সাধারণত ছোট শিশুরা বিভিন্ন ধরনের খাবারের ব্যাপারে জানতে উৎসুক থাকে, এবং তারা নিজেদের পছন্দমতো খাদ্য খেতে ভালবাসে । তারা স্বাধীনভাবে নিজেদের খাবার বেছে নিতে পছন্দ করে, এব্যাপারে তারা অন্যদের আধিপত্য মোটেও পছন্দ করে না । তাই, তাদের উপর বলপ্রয়োগ না করে, তাদের নিজেদের পছন্দমতো স্বাস্থ্যকর খাবার বেছে নিতে সাহায্য করুন । কিভাবে করবেন তা এখানে আলোচনা করা হল –

• জলখাবারের সময় মূলত স্বাস্থ্যকর খাবার গুলিকেই যথাসম্ভব হাতের কাছে রাখুন । এরফলে, আপনার শিশুকে সেইগুলোর মধ্যে থেকেই নিজের খাবার বেছে নিতে হবে । এরফলে, আপনার শিশুর খাদ্য এবং খাদ্যের গুনগত মানের ব্যাপারে আপনার আর কোন চিন্তা থাকবে না ।

• শিশুর খাবার তৈরি করার সময়, কিছু ছোট ছোট কাজ শিশুটিকে করতে বলুন । সাধারনত শিশুরা কোন কিছু মেশাতে খুবই পছন্দ করে, এর ফলে, বিভিন্ন শাকসবজির, তাদের গুনাগুন এবং স্বাস্থ্যকর খাদ্যের ব্যাপারে তাদের জ্ঞান বাড়বে । 

আপনার শিশুর চাহিদাটি বোঝার চেষ্টা করুন –

আমরা প্রাপ্তবয়স্করা সহজেই বুঝতে পারি না যে, প্রতিনিয়ত একই রকম খাবার খেতে খেতে আমরা সেইসব খাবারের প্রতি অভ্যস্ত হয়ে পরেছি । কিন্তু, একটি শিশুর কাছে খাবারের এই স্বাদগুলো একেবারেই নতুন । সেই কারনেই তারা তেঁতো এবং মশলাদার খাবার পছন্দ করে না, তার বদলে মিষ্টি এবং সুস্বাদু খাদ্যের প্রতি তাদের ঝোঁক লক্ষ্য করা যায় । তাই, আপনার শিশুর খাদ্যটিকে শিশুর পছন্দসই বানাতে আজ থেকেই আপনার রান্নার ধরণ কিছুটা পাল্টে ফেলুন ।

•  ছোট শিশুদের কখনোই খুব মশলাদার খাবার খাওয়াবেন না । তার বড় হওয়ার সাথে সাথে, ধীরে ধীরে তার খাদ্যে মশলার পরিমাণ বৃদ্ধি করুন ।

• শিশুদেরকে খাওয়ারের ব্যাপারে আকৃষ্ট করতে, খাবারের সাথে সুস্বাদু Topping বা Dips ব্যবহার করতে পারেন ।

• তাদের খাবারে Topping হিসেবে ফল, বাদাম ইত্যাদি ব্যবহার করতে পারেন ।

• আপনার শিশুকে দিন Nestle Ceregrow , এটি বিভিন্ন খাদ্যশস্য, দুধ, এবং ফল দ্বারা বিশেষ ভাবে তৈরি এবং বিভিন্ন গুনাগুনে ভরপুর একটি শিশুখাদ্য, যা আপনার শিশুর উদ্ভট খাদ্যের সমস্যা দূর করতে সাহায্য করবে । শুধু খাদ্যের সমস্যাই নয়, এর মধ্যে থাকা বিভিন্ন ভিটামিন এবং খনিজ আপনার শিশুর শরীরের পক্ষে খুবই উপকারি । মাত্র এক বাটি নেস্টলে কেয়ারগ্রো তে আপনার শিশু পেয়ে যাবে, সারাদিনের প্রয়োজনের 30 শতাংশ আয়রন এবং 44 শতাংশ ক্যালসিয়াম ও বিভিন্ন ভিটামিন । এটি আপনার শিশুর বেড়ে ওঠার জন্য খুবই অপরিহার্য । 

পরিবারের সকলে একসাথে খান, ভালো খান –

আপনি কি সাধারণত আপনার শিশুর জন্য আলাদা খাবার রান্না করে থাকেন ? অনেকসময় হয়তো এতে সুবিধে হয়, কিন্তু আপনি হয়তো জানেন না যে, এতে আপনার শিশু ধীরে ধীরে খুঁতখুঁতে হয়ে উঠছে । এর বদলে, পরিবারের সকল সদস্যের জন্য একই খাবার রান্না করুন । গবেষণায় দেখা গেছে, এতে শিশুদের মধ্যে শাকসবজির এবং ফলের প্রতি ঝোঁক বৃদ্ধি পায় । সাধারণত শিশুরা বড়োদের দেখাদেখি কাজ করতে ভালবাসে, তাই আপনার শিশুকেও আপনার মতো খাদ্য খেতে অনুপ্রেরিত করুন, তার সামনে ভালো স্বাস্থ্যকর খাদ্য খাওয়ার দৃষ্টান্ত তুলে ধরুন । 

আপনার শিশুটির কি আরো বেশি কিছু প্রয়োজন ?

আপনার শিশুর সুস্বাস্থের জন্য পরিমাণ মতো ভিটামিন, খনিজ, প্রোটিন খুবই প্রয়োজন । আপনি যদি আপনার শিশুর খাদ্যাভ্যাস নিয়ে খুবই চিন্তিত থাকেন তবে আপনার শিশুর খাদ্য তালিকায় এখনই Nestle Ceregrow যোগ করুন । এটি আপনার শিশুর দৈনিক ভিটামিন, প্রোটিন, খনিজের চাহিদা মেটাতে সাহায্য করবে । শুধু তাই নয়, এটি আপনার শিশুর উদ্ভট খাদ্যের প্রতি ঝোঁক কমাতে সাহায্য করবে, কারন এটি অত্যন্ত সুস্বাদু যা তৈরি হয়েছে দুধ এবং বিভিন্ন ফল দ্বারা ।

শুধু স্বাস্থ্যকর খাবার খাওয়ানোই নয়, আপনার শিশুর মধ্যে ধীরে ধীরে স্বাস্থ্যকর খাদ্যের প্রতি আকর্ষণ গড়ে তুলুন। কারন, সুস্বাদু এবং স্বাস্থ্যকর খাদ্যই আপনার শিশুকে স্বাস্থ্যবান করে তুলবে ।

আরও জানতে, এখানে ক্লিক করুন - www.ceregrow.in

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon