Link copied!
Sign in / Sign up
0
Shares

পাঁচটি দৈনিক পণ্য যা আমাদের জীবনের জন্য অনুপযুক্ত


মানুষ সর্বদাই অতিরিক্ত নিরাপদ পণ্য পছন্দ করে থাকে। দুর্ভাগ্যবশত এবং অজ্ঞাতসারে, আমাদের প্রচেষ্টা সেরা করতে আমরা প্রায়ই স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর জিনিসগুলির ব্যবহার করে থাকি। প্রকৃতপক্ষে, আমাদের দৈনন্দিন ব্যবহূত পণ্য সামগ্রী দিন দিন (খাদ্য সামগ্রী, প্রসাধনী, প্রসাধন সামগ্রী এবং পরিস্কার পণ্য) অত্যন্ত বিষাক্ত হতে পারে যা দ্রুততম সময়ে দূর করা উচিত। সতর্কতা অবলম্বন করা যেতে পারে এসব জিনিস ব্যবহার করা থেকে। পরে অনুতাপ এর চেয়ে এখন সতর্কতা অবলম্বন করা ভাল।

ছদ্মবেশি একটি অভ্যাস যা সাধারণ পরিবারের পণ্যগুলির মধ্যে অন্তর্ভুক্ত:
১. টুথপেস্ট

একটি পণ্য যা আপনার দাঁত, মজবুত ও স্বাস্থ্যসম্মত হতে পারে, অতিরিক্ত টুথপেস্ট খাওয়া হলে বিপজ্জনক হতে পারে। অনেক মানুষ বিশেষত শিশুদের জন্য টুথপেষ্টের স্বাদ ক্ষতিকারকহতে পারে। অতিরিক্ত পরিমাণে বা ব্যবহার করা হলে, টুথপেষ্টের ফলে চরম অস্বস্তি এবং পেট সমস্যা হতে পারে, অন্ত্রের ব্যাপ্তি এবং পেট ব্যাথা (যা মাঝে মাঝে অস্বস্তিকর হয়) সহ। ফ্লোরাইড ধারণ করে যে টুথপেষ্টের ইনজেকশনের ফলে শ্বাসকষ্ট, আক্রমন এবং চরম ক্ষেত্রে যেমন হৃৎপিণ্ড, এমনকি হার্ট অ্যাটাকের মতো জিনিসও হতে পারে। নিশ্চিত করুন যে শিশুদের, পাশাপাশি প্রাপ্তবয়স্কদের, পরামর্শদাতাদের পরিমাণে টুথপেষ্ট ব্যবহার করুন। এছাড়াও, তাদের দাঁত ব্রাশ করার পরে তাদের মুখ ভালভাবে ধুয়ে ফেলুন।

২. ম্যাট্রেস

একটি দীর্ঘ এবং ক্লান্তিকর দিন এর পরে বাড়িতে এসে সবাই একটু শান্তির ঘুম দিতে চায়। একটি নরম গদি তো সবাই ভালবেসে থাকবেন। দুঃখিত, কিছু ম্যাট্রেস ভাল না করে আপনার শরীরের আরো ক্ষতি করতে পারে। পলিবিমিনিট ডিপনিইল ইথার্স (পিবিইডিই) সঙ্গে গদি, বোরিক অ্যাসিড এবং স্বতন্ত্র এড়ানো উচিত। পিবিইডিই এর দীর্ঘস্থায়ী এক্সপোজারের ফলে গুরুতর স্বাস্থ্য জটিলতা দেখা দিতে পারে যেমন শুক্রাণু গণনা হ্রাস, থাইরয়েড হরমোন, স্মৃতিশক্তি এবং শ্রবণশক্তি, ভ্রূণের বিকৃতি, এবং চরম ক্ষেত্রে এমনকি ক্যান্সারের প্রাদুর্ভাব। অন্যদিকে অ্যানিমনির ক্রমাগত এক্সপোজার ডায়রিয়া, হৃদরোগ, ফুসফুসের সমস্যা হতে পারে। লাভজনক এবং প্রলুব্ধকর অফারগুলির গ্রহণ না করাই ভালো। কোন গদি কিনতে আগে নিরাপত্তা লেবেল পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়।

৩. আলংকারিক পরিবারিক গাছপালা

প্রায়ই আমরা গাছপালা সম্পর্কে উত্সাহী যারা লোকেদের জুড়ে থাকে এবং তারা বিভিন্ন ধরনের হয়ে থাকে যা ঘর সজ্জিত করে, যার মধ্যে রয়েছে ফিলোডেন্ড্রন, ডেরফেনবাখিয়া, ওলাইন্ডার, লিলি-অফ-দ্য-ওয়েলি, ড্যাফোডিল বা আইভি। যদিও এটি বাড়ির সজ্জা আরও যোগ করে, এই বাড়িতে উদ্ভিদ আছে সেটা নিরাপদ নাও হতে পারে, বিশেষত যদি আপনার চারপাশে বাচ্চাদের অবস্থান থাকে। বেশীরভাগ গাছপালাই পোকামাকড় এবং অন্যান্য শিকারীদের উপসাগরে রাখার জন্য বিষাক্ত রাসায়নিক দ্রব্য উৎপন্ন করে। ইনজেশিনের রাসায়নিকগুলি, ত্বকে জ্বালা (প্রদাহ, প্রদাহ এবং এলার্জি), বমি, আক্রমন, ডায়রিয়া, শ্বাস কষ্টের সমস্যা বা কার্ডিয়াক সমস্যার কারণ হতে পারে। সুতরাং, বাড়ির বাইরে গাছপালা লাগানো ভাল, বাগানের মধ্যে বিশেষত।

৪. বোতল খাওয়ানো

বাজারে পাওয়া যায় খাদ্যের বোতলগুলি একটি পরিসীমা পলিকার্বনেট প্লাস্টিক ব্যবহার করে নির্মিত হয়। এই প্লাস্টিক তৈরীর মধ্যে রাসায়নিক বিসফনোল-এ (বিপিএ) নামে পরিচিত হয়। এন্ড্রয়েড-ডিসপ্যাচুং কেমিক্যাল নামেও পরিচিত, বিপিএটি একটি গুরুত্বপূর্ণ হরমোন, ইস্ট্রজেনের অনুকরণে পাওয়া গেছে, যার ফলে স্থূলতা, হার্টের রোগ, বন্ধ্যাত্ব (পুরুষ ও নারী উভয়) এবং স্তন ক্যান্সারের মত গুরুতর স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। আপনার শিশুটির জন্য এই ধরনের খাওয়ানো বোতল ব্যবহার করবেন না। অবশেষে, অনেক নিরাপদ এবং স্বাস্থ্যকর বিকল্প (১০০% বিপিএমুক্ত পণ্য) পাওয়া যায়।

৫. নন স্টিক বাসন

নন-স্টিক বাসনে রান্না করা অনেক সহজ এবং একটি বাস্তব চাপ সমূহ। একটি নন-স্টিক প্যান তৈরিতে যে আবরণ লেগেছে তা পলিটেটফ্লুরোথাইলিন (পিটিইএফ) নামে পরিচিত। রান্নার সময়, পিটিইএফ (গরম করাতে) বিষাক্ত গ্যাসগুলি প্রকাশ করে। যা একটি ব্যক্তির গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, অঙ্গ ব্যর্থতা, ক্যান্সার, প্রজনন সমস্যা এবং অন্যান্য স্বাস্থ্য জটিলতা সৃষ্টি করে। নন-স্টিক প্যানগুলি যতটা সম্ভব ব্যবহার করা এড়িয়ে চলুন। যদি আপনি প্যান ব্যবহার করেন, নিশ্চিত করুন যে আপনি একটি উচ্চ শিখা (উচ্চ শিখতে সর্বাধিক তাপ কারণ, এবং এইভাবে সর্বোচ্চ ক্ষতি) ব্যবহার করবেন না।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon