Link copied!
Sign in / Sign up
0
Shares

এপিদুরালl সম্পর্কে আপনাকে জানতে হবে


সবাই জানেন যে জন্ম দেওয়ার ফলে অত্যন্ত বেদনাদায়ক হতে পারে। একই সময়ে, বেশ কয়েকটি ভাগ্যবান নারী রয়েছে যারা ব্যথা অনুভব করে না যারা অসহ্য হয় - তারা শুধু মাসিকের পেপার মত ব্যথা অনুভব করে। ব্যথা হ্যান্ডেল করার জন্য অনেক বেশী পায়, ডাক্তারের ব্যথা কিছু প্রতিকার দিতে পারেন।

সাধারণ এনেস্থেশিয়াসহ যেকোন অবস্থায়ই গুরুতর এ্যান্টেসেসিয়া পরিচালিত হবে না কারণ সাধারণ অবেদনও শিশুকে ঘুমিয়ে দিতে পারে। এই শ্রম সময় উপভোগ্য নয়। পরিবর্তে, তারা এপিদুরাল বা মেরুদন্ড নিঃশেষিত জন্য বাছাই করা হবে।

মানুষ প্রায়ই এপিদুরাল এবং মেরুদন্ড স্বতন্ত্রভাবে শব্দ ব্যবহার করে কিন্তু তারা একই নয়। মেরুদন্ডী মেরুদন্ডী এবং মেরুদন্ডের তরল মধ্যে এপিদুরাল এনেস্থেশিয়া ইনজেকশনের হয়। ডেলিভারির সময় এটি ব্যাথা ত্রাণ জন্য মার্কিন যুক্তরাষ্ট্র সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এটি কার্যকর করার জন্য আরো সময় লাগে। প্রথমত, যেখানে এলাকাটি সুচ ঢোকানো হয় সেটি সংখ্যাগরিষ্ঠ। তারপর তারা সুচ মাধ্যমে ক্যাথারের সন্নিবেশ এবং ক্যাথিটার মাধ্যমে অ্যানেশথিক ইনজেকশন। অতিরিক্ত ঔষধের প্রয়োজন হলে এটি পেছনে নিরাপদ অবস্থায় রাখে।

স্প্যানিয়াল এনেস্থেশিয়া, অন্যদিকে, মেরুদন্ডের তরলতে সরাসরি ইনজেকশনের হয়। এটা এপিডারারাল অ্যানেশেসিয়া অসদৃশ, অবিলম্বে প্রভাব লাগে। এটি শরীরের ভিতরে ঢোকানো একটি ক্যাথারের প্রয়োজন হয় না। আবার, ইনজেকশনের এলাকাটি প্রথমে স্থানীয় এনেস্থেশিয়া দিয়ে সংশ্লেষিত হয়। যাইহোক, মেরুদন্ডী এনেস্থেশিয়া এপিদুরাল নিঃশেষিতার চেয়ে শক্তিশালী হতে থাকে যার মানে আপনি কিছু বোধ করতে সক্ষম হবে না।

মেরুদন্ডী এনেস্থেশিয়া ক্ষেত্রে অ্যানেশথিক বন্ধ পরার পর্যন্ত একটি মা তার পা অনুভব করতে সক্ষম হতে পারে না। এপিদুরাল এর সঙ্গে, আপনি কিছু মনে করতে পারেন - এটি একটি আঞ্চলিক অবেদন - কিন্তু আপনি সবচেয়ে স্পষ্টভাবে ব্যথা অনুভব করবে না।

এই দিন, একটি যৌথ সিএসই (যৌথ মেরুদন্ডী-এপিড্রালাল) ব্যবহার করার অভ্যাস জনপ্রিয় হচ্ছে এটা দ্রুত প্রভাব গ্রহণ করে এবং অতিরিক্ত মেরুদন্ডে অ্যানেশথিক্স হিসাবে ব্যবহার করা প্রয়োজন হবে না। এই সমস্ত অ্যানেশথিক্স শুধুমাত্র মা এর ডেলিভারি সহজ করার জন্য বোঝানো হয়।

সিএসই একটি সি-সেকেন্ডের প্রসবের আগে ব্যবহার করা হয় যাতে মায়ের ব্যথা অনুভব হয় না। ব্যথা কমাতে একটি উপসর্গ জন্মের জন্য ইপিডররাল ব্যবহার করা যেতে পারে। মা এখনও জন্ম সম্পর্কে সচেতন হবে এবং পাশাপাশি চারপাশে সরানো সক্ষম হবে। এপিদুরাল এবং মেরুদন্ড অন্যথায় একটি সি-সেকেন্ড ডেলিভারি জন্য ব্যবহৃত হয়।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon