Link copied!
Sign in / Sign up
1
Shares

কোলেস্টেরল সহজে নিয়ন্ত্রণে রাখুন


ডায়েট বা সুষম আহার অত্যন্ত প্রয়োজনীয় আপনার জীবন সুস্থ রাখার জন্য। সুষম আহার শরীরকে রোগ মুক্ত রাখে। কিন্তু সেই খাদ্যাভ্যাস যখন অনিয়মিত হয়, তখনই দেহে নানান সমস্যা দেখা দেয়। এর অন্যতম হল রক্তে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যাওয়া, যা হার্ট অ্যাটাকসহ হৃদরোগের কারণ হয়ে যায়। জেনে নিন কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে কী কী খাওয়া উচিত

রসুন

রক্তজালিকার গায়ে কোলেস্টেরল জমতে দেয় না রসুন।

বাদাম

আমন্ড, কাঠবাদাম একদিকে যেমন সুস্বাদু, তেমনই স্বাস্থ্যকরও। রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। হৃদরোগের ঝুঁকি কমায়। তবে বাদাম যেন লবণ বা চিনি মাখানো না হয়।

অ্যাভাকাডো

এতে প্রচুর পরিমাণে বিটা-সিস্টোসেরল থাকে, যা রক্তে এইচডিএল বা ভালো কোলেস্টেরলের মাত্রা নির্ধারণ করে।

মাছ

মাছে প্রচুর পরিমাণে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে, যা রক্তচাপ নিয়ন্ত্রণ করে। রক্ত জমাট বেঁধে যাওয়ার ঝুঁকি কমায়।

ওটমিল

ওটমিলে থাকে দ্রবণীয় ফাইবার, যা রক্তে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমায়। একইসঙ্গে রক্তে কোলেস্টেরলের শোষণ কমায়।

অলিভ অয়েল

অলিভ অয়েলে থাকে অ্যান্টি-অক্সিডেন্ট, যা কোলেস্টেরল নিয়ন্ত্রণে রেখে হার্ট সুস্থ রাখে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon