Link copied!
Sign in / Sign up
0
Shares

পরিবর্তীকালে চিকেন পক্স কেন কম ঝুকি পূর্ণ?

চিকেনপক্স, যা হারিকেলার নামেও পরিচিত, এটি ভ্যারিসেলা-জস্টার ভাইরাস দ্বারা সৃষ্ট একটি অত্যন্ত সংক্রামক সংক্রমণ।এটি এমন রোগীদের জন্য অত্যন্ত সংক্রামক বা এটি বিরুদ্ধে টিকা দেওয়া আছে এমন দের জন্যও।

 

সর্বাধিক চরিত্রগত উপসর্গটি তীব্রতা, ফোস্কার মত ত্বকের উপর। চিকেনপক্স একটি টিকা দিয়ে প্রতিরোধ করা যেতে পারে। চিকিত্সা সাধারণত উপশম উপসর্গ জড়িত, যদিও উচ্চ ঝুঁকি অ্যান্টিভাইরাস ঔষধ পেতে পারে।

 

আপনার সন্তানের স্বাভাবিক মান দ্বারা, মাপসই এবং সুস্থ হয়, তাহলে আপনার ভয়ের কিছু নেই। সংক্রমণের জন্য ইনকিউবেশন সময় সাধারণত দুই থেকে তিন সপ্তাহ হয় এবং সংক্রামিত ব্যক্তির সাথে একই রুমে থাকা অবস্থায় ধরা যায়। স্বাভাবিক চিকিত্সা হল ক্যালামাইন লোশন বা এন্টি-ত্বক ঔষধ (এন্টিহিস্টামাইন) প্রয়োগ করে দমন এবং চুলকানি হ্রাস করা।

 

আপনার সন্তানের জন্য পরবর্তী সময়ের চেয়ে এখন চিকেনপক্স এটি কেন কম ঝুঁকিপূর্ণ তা বিবেচনায় রাখলে বয়স্কদের তুলনায় চিকেনপক্স শিশুদের খুব হালকা হয়। এছাড়াও, প্রাপ্তবয়স্কদের মধ্যে, গুরুতর জটিলতা হতে পারে অতএব, আপনার বাচ্চাদেরকে অল্প বয়সে বয়সের সাথে তুলনা করা উচিৎ বলে বিবেচনা করা হয়।

 

প্রাপ্তবয়স্কদের চিকেনপক্স পাওয়া গেলে, এটি কোনও আলাদা নয়, তবে জটিলতার ক্ষেত্রে এটি পাঁচ গুণ বেশি খারাপ। প্রাপ্তবয়স্করাও একই স্পট পান এবং সাধারণত এন্টি-ভাইরাল ঔষধের সুপারিশ করা হয়। এক বারের চেয়ে বেশি চিকেনপক্স পাওয়া যায় না। ব্যতিক্রমী ক্ষেত্রে, একজন ব্যক্তির যার শরীরটি সম্পূর্ণরূপে রোগটি রক্ষণাবেক্ষণ করে না তবে এটি সংক্রমণের কারণ হতে পারে, কিন্তু এই ঘটনার সম্ভাবনা অপেক্ষাকৃত কম।

 

এমন সময় ছিল যখন বাবা-মায়েরা তাদের সন্তানদের চিকেনপক্সের জন্য তৈরি করে দেবে, কিন্তু এই মানসিকতাটি ১৯৯৫ সালের আগে থেকেই আসে, যখন চিকেনপক্সের টিকা আবিষ্কৃত হয়নি এবং বাবা-মা তাদের ভবিষ্যতের জটিলতা দূর করতে আরও ভালভাবে চিন্তা করে যখন তাদের সন্তানরা বয়সটি কুড়ি পেরোয়।

 

চিকেন পক্স অন্যান্য নিউমোনিয়া, রক্তস্রাব সমস্যা, এনসেফালাইটিস (মস্তিষ্ক স্ফুলিঙ্গ), ব্যাকটেরিয়াল ত্বক সংক্রমণ, বিষাক্ত শক সিন্ড্রোম, হাড় এবং যৌথ সংক্রমণ এবং এমনকি মৃত্যুর মতো অন্যান্য রোগ দ্বারা আক্রান্ত হওয়ার ঝুঁকি নিয়ে আসে। এমনকি যদি আপনার সন্তানের এই জটিলতাগুলির মধ্যে কোনটিই শেষ না হয়, তবে সংক্রমণের মধ্য দিয়ে বাস করা সহজ কাজ নয় এবং এটি অত্যন্ত অস্বস্তিকর হতে পারে। এটি একটি অসুবিধাজনক কারণ এটি একটি সপ্তাহের বেশি সময়ের জন্য শিশুদের স্কুলের বাইরে রাখে।

 

যদি আপনি শুধুমাত্র সহজ উপায় এটি করতে পারেন একটি টিকা দিয়ে, তাহলে কেন আপনি একটি অভিভাবক হিসাবে আপনার বাচ্চাদের মধ্যে চিকেন পক্স প্রণয়ন করতে চান? সেই প্রশ্নটিও রয়ে গেছে।

 

একটি নিখুঁত বিবৃতি হিসাবে, সবই, পক্স পেতে অল্প বয়সে এটি একটি ভাল জিনিস, কিন্তু আপনার সন্তানের টিকা দ্বারা সম্পূর্ণরূপে এড়ানো একেবারে একটি ভাল বিকল্প এবং অন্যথায় ঘটতে পারে যে জটিলতা যে কোনও ঝুঁকি হ্রাস করা হয়।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon