Link copied!
Sign in / Sign up
0
Shares

সি-সেকশন থেকে উদ্ধার পাওয়ার কিছু টিপস!


সর্বাধিক মায়েরা একটি সিসারিয়ান বা সি-সেকশন ডেলিভারির বিষয়ে উদ্বিগ্ন, কারণ এটি খুবই সাধারণ, এটি এখনও একটি গুরুতর অস্ত্রোপচারহিসেবে মনে করা হয়ে থাকে। আপনার পেট এবং আপনার গর্ভাবস্থা কাটা থেকে পুনরুদ্ধার করতে হবে এবং এটি কখনও কখনও একটু কঠিন হতে পারে। কিন্তু এখানে কিছু টিপস যা স্বাভাবিকভাবেই আপনাকে সাহায্য করবে এবং নিরাপদে সি-সেকশন থেকে দ্রুততর মুক্তি দেবে!

১. চলন্ত রাখুন!

যদিও এটি অদ্ভুত বলে মনে হতে পারে, চারপাশে চলতে থাকুন। নিজেকে মৃদু করা, কিন্তু নিশ্চিত করুন যে আপনি আপনার শরীরের পেশী সরানো এবং একটি খুব দীর্ঘ সময়ের জন্য এক জায়গায় না থাকাই ভালো। আপনার রক্ত ​​সঞ্চালন উন্নত এবং আপনার শরীরের দ্রুত পুনরুদ্ধার সাহায্য করবে।

২. নিয়মিত স্তনপানের অবস্থান পরিবর্তন করুন

আপনার স্তনগুলি আপনার বুকের দুধ খাওয়ানোর মধ্যে একটি অংশ এবং একক স্তন থেকে খাওয়ানোর ফলে পুনরুদ্ধারের পথে আসতে পারে। আমরা আপনাকে স্তনপানের পরিবর্তন করার পরামর্শ দিই যাতে আপনার সেলাই আপনার বাচ্চা খাওয়ানোর পথে না আসে।

৩. আপনার কুচকি পরিষ্কার রাখা

এটা সত্যিই গুরুত্বপূর্ণ! ড্রেসিং করার সময় ডাক্তারের কাছে নিয়ে যাওয়া হলে আপনার জখম ভালো করে ধুয়ে পরিষ্কার করা উচিত, যেহেতু আপনি এলাকাটি পরিষ্কার রাখতে চান। সাবান ব্যবহার করুন শুধুমাত্র যদি আপনি নিশ্চিত হন যে আপনি এটি বন্ধ ভাল ভাবে পরিষ্কার করতে পারেন। এই ধরনের ক্ষত অত্যন্ত সংবেদনশীল এবং সহজেই সংক্রমণের প্রবণতা বাড়িয়ে তোলে। আপনি যদি কোনও রেশ, সুগন্ধযুক্ত স্রাব বা ভারী রক্তপাত দেখতে পান তবে আপনার ডাক্তারের সাথে অবিলম্বে পরামর্শ করুন।

৪. আপনি পেইনকিলার ব্যবহার করতে পারেন

আপনার প্রসবের পর দুই সপ্তাহ পর্যন্ত, আপনার তীব্র ব্যথা হালকা হতে থাকবে। ব্যথা মোকাবেলা করার জন্য, আপনার ডাক্তারের সাথে পরামর্শের পর আপনি ব্যথাচালক নিতে পারেন।

৫. সঠিক জিনিস খান

অবশ্যই আপনি সঠিক পুনরুদ্ধার খাওয়া দাওয়া করে থাকেন। আপনার শরীরের পুষ্টি অভাব হলে এবং আপনি সঠিক পরিমাণ আছে তা নিশ্চিত করার প্রয়োজন। ভিটামিন সি এর সঙ্গে খাবারের উপর ফোকাস করুন এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খান। লাল মাংস সীমিত খাবেন এবং পরিবর্তে চিকেন এর উপর ফোকাস করতে পারেন।

৬. কিছু ভারী জিনিস তুলবেন না

অস্ত্রোপচারের পর প্রথম কয়েক সপ্তাহের জন্য, ভারী কিছু উত্তোলন করবেন না। সব সময়ে যদি সম্ভব হয়, তাহলে আপনার বাচ্চাটি কাউকে আনতে বলুন এবং আপনার বুকের দুধ খাওয়াতে সহায়তা করতে বলুন।

৭. সেক্স সম্পর্কে সতর্ক থাকুন

নারীরা যাদের সি-সেকশন আছে তাদের যৌনসম্পর্কের সময় আরও ব্যথা থাকার অভিযোগ থাকে থাকে। আপনার সার্জারি থেকে আপনার স্নায়ু পেশী আরো চাপ অধীনে হবে এবং পেশীর ব্যাথার অন্যতম কারণ হতে পারে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon