Link copied!
Sign in / Sign up
4
Shares

৯ টি জিনিস যা নতুন মাতা পিতারা চিন্তা করেন


সন্তান থাকা একটি বিশাল চুক্তি। সারা জীবন এটা বইতে হয় এবং একসাথে সমস্ত দায়িত্ব তুলতে হয়। আপনি এবং আপনার সঙ্গী নিজের একটি সন্তান জন্ম দেয়ার সিদ্ধান্ত নিলে, হাজার প্রশ্ন আপনার মনে আসবে; এটা কি সঠিক সময়? আমরা কি খুব বেশী গ্রহণ করছি? আমরা কি আর্থিকভাবে স্থিতিশীল? এবং আরও অনেক কিছু । এমন সময় আছে যেখানে আপনারা উভয়ই অনিশ্চিত কিন্তু একটি নতুন জীবন তৈরির অলৌকিকতা নিয়ে আপনাকে ভয় দেখান না। আপনার সমস্ত ভয় বৈধ।  এখানে এই নিবন্ধে দেওয়া হল কোন চিন্তা হওয়া স্বাভাবিক ও কোনটা অযুক্তিক?

১. মা-শিশুজন্ম!

প্রসব বেদনার সাথে সামঞ্জস্য রাখতে সক্ষম না হওয়া বেশিরভাগ মায়ের জন্য একটি প্রধান ভয়।এত চিন্তা করবেন কারণ আপনি কিছু করতে পারবেন না। অগণিত অনেকেই একই অভিজ্ঞতার মধ্য দিয়ে চলে গেছে এবং এখনও আমরা বিলুপ্ত নই, তাই এটা কি খারাপ অধিকার হতে পারে? আপনার শরীর ৯ মাসের মধ্যেই নিজেকে প্রস্তুত করছে যা আপনার মধ্যে ছোটোখাটো মানুষ বেড়ে উঠতে সাহায্য করে। একটি জন্মদানকারী হওয়া পার্কে হাঁটতে যাবার মতো না কিন্তু এর মানে আপনি এটি পরিচালনা করতে পারবেন না। কখনও কখনও, জীবনের সেরা জিনিস পেতে সবচেয়ে বড় প্রচেষ্টা দরকার। 

প্রসবের পণ্য সম্পূর্ণভাবে সাহসী অভিজ্ঞতা হয়।

২. সংখ্যার খেলা

সন্তানের ওজন বাড়লো না কোমল, সেই সংখ্যা নিয়ে ভয় পাবেন না। কারণ সংখ্যা গড়ের সাথে মেলে না। এমন কিছু বোঝা যায় না এর থেকে। ডাক্তারের সাথে পরামর্শ করুন এবং আপনার কাজটি করুন। অধিকাংশ সময়, এটি উদ্বেগের কোনো কারণ হয় না এবং সংখ্যা শীঘ্রই যথেষ্ট স্থির হবে।

৩. দুর্ঘটনা

 

আমি জানি আমরা সকলেই এই ভয় পাই কারণ বাচ্চাকে যদি ফেলে দিই বা বাচ্চার মাথাটি কোথাও ঢুকে যায়। কল্পনা শেষ হয় না, আমি কি ঠিক? আমরা ভাবতে থাকি যা যা ঘটতে পারে বা সম্ভাব্য শিশু সম্পর্কিত দুর্ঘটনা ।  নিজের উপর বিশ্বাস রাখুন এবং বিশ্রামের জন্য শিশুকে ছেড়ে দিন! আপনার সন্তানের বারকোড থেকে পড়ে যাওয়া সম্পর্কে ভুলে যান, আপনি সম্ভবত  কিছুদিনের জন্য সেখানে পদক্ষেপ নিতে সক্ষম হবেন না।

৪. খাওয়ানোর সময়!

মায়েরা এতো শোনেন এবং এতো পড়েন যে বুকের দুধ খাওয়ানো সম্পর্কে আপনাকে বিরক্তিকর করে তোলে, এবং আপনি ব্যথা অনুসরণ করেন। আপনার শরীরের যত্ন নিশ্চিত করুন। বাজারে অসংখ্য ক্রিম এবং প্যাক রয়েছে যা শুষ্কতা এবং ব্যথা নিয়ে লড়াইয়ের জন্য সাহায্য করে। আপনার বাচ্চার যত্ন নেওয়ার একটি গুরুত্বপূর্ণ অংশ আপনার যত্ন নেওয়া। 

৫. এখন কি?

এই প্রশ্নটি আপনার মনকে খুব বেশি বার শুনতে হচ্ছে তাই না? পিতাশক্তি সহজ নয়, কিন্তু এটি রকেট বিজ্ঞান নয়।  কিছুটা সময় লাগে এবং আপনার মাতৃ ও পৈতৃক প্রবৃত্তি চালাতে সময় লাগতে পারে, কিন্তু তারপরে, আপনার পিতা-মাতা, আত্মীয়স্বজন এবং বন্ধুদের কাছ থেকে পাওয়া সমস্ত পরামর্শ শোষণ করুন। যাদের আগে বাচ্চা হয়েছে তারা এটি জানে এবং তাদের সাহায্য অমূল্য হতে পারে।

৬. স্নানের সময়

বাচ্চারা কোমল; নরম মাথা, সামান্য আঙ্গুল এবং পায়ের আঙ্গুল সংবেদনশীল থাকে।  তাদের নিয়ে বাথরুমে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসাবে আপনি সম্মুখীন হতে যাচ্ছেন। কিন্তু প্রথম কয়েক বারের পরে ভয় চলে যায়। নিশ্চিত করুন আপনি যে পণ্যটি ব্যবহার করেন যা আপনার বাচ্চার ত্বকে খুব কঠোর হবে না (যেমন কম রাসায়নিক)। আগের অভিজ্ঞতা আছে এমন কারুর থেকে সাহায্য চাইতে অস্বস্তি বোধ করবেন না। একবার আপনি এটি পেলে স্নানের সময় মজাদার সময় হতে পারে! আপনার অংশীদারকেও এর সাথে যুক্ত করুন এবং একটি পারিবারিক ফেনা পার্টি হয়ে যাক!

৭. শিশুর বন্ধন 

 

সন্তানের মানসিক বিকাশের পাশাপাশি পিতা বা মাতা এবং সন্তানের মধ্যে ভবিষ্যতের সম্পর্কের জন্য শিশু ও তার পিতা-মাতার মধ্যে গঠিত বন্ধন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কখনও কখনও, আপনি ভয় পান যে আপনার সন্তানের সঙ্গে একটি তাত্ক্ষণিক সংযোগ নাও হতে পারে। ঠিক আছে। দিনের শেষে, প্রেম সেখানে আছে, এমনকি যদি তা নিজে নিজে প্রদর্শন না করেও আপনার সামনে ক্ষুদ্র মানব আপনার সেটি ঠিক আপনার মধ্যে এনিয়ে দেবে।

৮. ক্রয়ক্ষমতা

ভয় পাবেন যে আপনার তালিকায় আপনার সন্তানের চাহিদাগুলি তৈরি করা খুব বেশি ব্যয়বহুল হতে যাচ্ছে। সহায়ক টিপ: বাজেট একটি দীর্ঘ পথ! আপনার সন্তানের জন্য অভিনব খেলনা বা জামাকাপড় কেনার প্রয়োজন এটি ভাববেন না। প্রকৃতপক্ষে, এই ছোট্ট শিশুটি জানেন না বা তার কোনও ব্র্যান্ডের কাপড় তার শরীরকে উষ্ণ রাখতে বা তার সাথে খেলছে কিনা তা খেয়াল করে না।

৯. সম্পর্কের সমস্যা - মানুষের অস্তিত্বের বেদনা

একটি নতুন বাবা-মা এর একটি নিম্নতর উদ্বেগের কারণ হল তাদের সন্তানদের সম্পর্কের উপর প্রভাব রয়েছে। শিশুদের যত্ন নেওয়া অনেক প্রয়োজন। এই শিশুর উপর আপনার সব ফোকাস সরানো, কান্নাকাটি (এবং আমি শুধু এখানে শিশুর সম্পর্কে কথা বলছি না) এবং ঘুমের অভাব দিন দিন আপনার জীবনের ক্ষয় রোধ করতে পারে না। উত্তেজনায় একে অপরের সাথে উত্তপ্ত কথাবার্তা হতে পারে এবং আপনার এবং আপনার সঙ্গীর মধ্যে উত্তেজনা কমে যেতে পারে।  এইটি প্রত্যাশিত হওয়া উচিত কিন্তু এটি দীর্ঘকাল স্থায়ী হয় না। আপনাকে সাহায্য করার জন্য আপনার কি কি প্রয়োজন তাদের সম্পর্কে আপনার সঙ্গীর সাথে কথা বলতে ভুলবেন না। একটি পরিকল্পনা তৈরি করুন যা উভয়কেই পাশাপাশি বাচ্চাকে উপযুক্ত করে তোলে এবং এখন থেকে মসৃণ হওয়া উচিত!

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon