Link copied!
Sign in / Sign up
2
Shares

৯ টি জিনিস যা শুধু বাঙালি মায়েরা করে থাকেন


বাঙালি মায়েরা সত্যিই খুব মিষ্টি। বলতে গেলে এক নাটুকে দল- আহ্লাদের চটে আপনাকে লজ্জায়ও ফেলে দিতে পারে। তাঁদের জায়গা কেউ নিতে পারবে না। হোস্টেলএ গেলেই মনে হয় মায়ের রান্না কতই না ভালো ছিল, তাই নয় কি! আসুন এখানে দেখা যাক এমন কি কি জিনিস মায়েরা করে থাকেন বা বলে থাকেন যা একদম ছোটবেলা থেকে বড় বয়স অবধিও আমরা মিস করিনা।

১. বাদাম খা

পরীক্ষা এলেই মায়ের চিত্কার-“ বাদাম না খেলে কিছু মনে পড়বে না! ”ঘরে আর কিছু থাক না থাক, বাদাম থাকবেই! বাদাম না খেলে মা ছাড়বেন না, অতএব বাদাম খেয়ে নেওয়াই ভালো।

২. তেল দিয়ে দি?

যাই সমস্যা হোক, মা নারকেল তেল বা সর্ষের তেল নিয়ে বসেই পরবেন! হাঁটু ব্যথা, পেটে ব্যথা, বুকে ব্যথা সব সেরে যায়! কিন্তু মায়ের আঙ্গুলের এমন জাদু যে আমরা অন্য জগতেই চলে যাই!

৩. ২৭ টি মিস্ড কল

ট্রাফিক হলো বা অটো পেলেন না, মা হাজার বার ফোন করেও পাননি। ব্যাস, বাড়ি গিয়ে দেখবেন মা বাইরে দাঁড়িয়ে আছেন ও চোখ দিয়ে গঙ্গা যমুনা বইছে। আপনি যাই বলুন মার একই প্রশ্ন-“ কোন ছেলের সাথে ছিলি?”

৪. কুসংস্কার

সারা পৃথিবী তার শিশুর পিছনে- এটাই বাঙালি মায়েদেড় বিশ্বাস। কালো বেড়াল রাস কেটেছে তা নিয়ে তো শুনেইছেন। ছোটবেলার ছবিতে দেখবেন প্রতিটাতে কাজল লাগানো যাতে বড় হয়ে আপনার চোখ দুর্দান্ত থাকে, তা ছাড়া কাজল তো লোকের নজর থেকেও রক্ষা করে, তাই না?

৫. এখন না খেলে সকালে খেতে হবে

মাকে না বলে বাইরে খেলেই সর্বনাশ। না জানালে আপনার দোষ এবং যাই খেয়ে থাকুন, মায়ের রাধা খাবারও খেতেই হবে। না খেলে দেখবেন প্রাতরাশে একই খাবার মুখের সামনে এসে গেছে।

৬. টিফিন ডাব্বা কি?

বাড়ি আসার পর প্রথম প্রশ্ন, “টিফিন বক্স কি?” যদি ফেলে আসেন তো মা স্কুলে নিয়ে গিয়ে খোজাবেন। যদি তাতে খাবার থাকে তো আপনি শেষ! আপনার জন্যই মাত্র টিফিন হয়, মায়ের জন্য নয়!

৭. ওই মেয়েটি চার ঘন্টা পড়ে, তুই কেন পড়িস না?

সবার সাথে তুলনা করবেন আপনার। আপনি যাই ভালো করুন আপনি ৮৯% ও বন্ধু ৯১% পেলে তার আর কোনো মানে রইবে না। পাড়ার মধ্যে ফার্স্ট আসতেই হবে!

৮.ফোন সাইলেন্ট এ কেন?

এটি মায়ের চোখে বেআইনি! ফোন থাকার তো একটাই কারণ, মা বাবার সাথে কথা বলা, তাই না হলে আর রেখে কি লাভ? মুদিখানার লিস্ট মা ধরবেন কি করে?

৯. তোর ঘর তো মাছের বাজার

মা যাই বলতে ঘরে ঢুকুন, শেষে এই বলেই বেরোবেন যে এত নোংরা ঘর হলে কেউ বিয়ে করবে না। শেষ মেষ রেগে মেগে বলবেন যে আপনি তাকে বাড়ির ঝি মনে করেন!

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon