Link copied!
Sign in / Sign up
3
Shares

৮টি আয়ুর্বেদিক দ্রব্য যা আধুনিক মায়েরা পছন্দ করেন


আয়ুর্বেদিক দ্রব্যাদির ব্যবহার এখন খুবই জনপ্রিয়তা পেয়েছে,তাই এটা স্বাভাবিক যে আপনিও এই পছন্দের সঙ্গে সহমত হবেন। নীচে প্রদত্ত দ্রব্যগুলি হাজার হাজার মায়েরা ব্যবহার করেছেন এবং পরীক্ষা করে শুধু এই কথাটি বলেছেন, “আমরা এটি ভালবাসি”। এই মায়েদের এবং শিশুদের ব্যবহার্য দ্রব্যগুলি সম্পূর্ণ ভাবে জৈব এবং ১০০ % প্রাকৃতিক। এই দ্রব্যগুলি প্রয়োজন মত সন্তান-সম্ভবা মা, সদ্য মা হয়েছেন এমন নারী এবং শিশুদের ত্বকের যত্ন করে।

আরও বিশদ জানার জন্য পড়ে দেখুন। আমরা আমরা জানি যে আপনি এই দ্রব্যগুলি কিনতে চলেছেন, তাই আমরা এর লিঙ্কগুলিও সংযুক্ত করলাম।

 

১। এক্সট্রা ভার্জিন জৈব নারকেল তেল

নারকেল তেলের উপকারিতা অনেক, কিন্তু শুদ্ধ নারকেল তেল জোগাড় করা বেশ কঠিন কাজ। যদি কেউ এমন তেল চান যা আপনার চুল এবং ত্বককে সবচেয়ে বেশি আর্দ্রতা দেবে, তবে এক্সট্রা ভার্জিন জৈব নারকেল তেল অত্যন্ত উপযোগী। এই তেল আপনার ত্বককে এক আসাধারন সৌন্দর্য ও উজ্জলতা দান করবে। এই জৈব নারকেল তেল আপনার শিশুর সংবেদনশীল ত্বকেও ব্যবহার করা যাবে, সুতরাং এটি শিশু এবং মা, দুজনেরই প্রয়োজনীয় সামগ্রীর তালিকায় থাকতে পারে। অর্থাৎ এক ঢিলে দুই পাখি মারা। শুকনো ত্বকের সমস্যাকে জানান বিদায়।

দ্রব্যটি এখানে কিনুন

 

২। নিম্বা পিউরিফায়িং সোপ

বাজারে যত রকম সাবান পাওয়া যায় তাদের মধ্যে এই সাবানটি সংবেদনশীল ত্বকের জন্য সব থেকে ভাল, এবং এটি গর্ভকালীন অবস্থায় ব্যবহারযোগ্য নিরাপদ সামগ্রীর মধ্যে একটি। এই সাবানটি ত্বকের উপর খুবই কোমল প্রভাব ফেলবে এবং আপনাকে একটি পরিচ্ছন্ন পরিশুদ্ধ অনুভূতি এনে দেবে। নীম, ক্যাস্টর অয়েল, নারিকেল তেল এবং হলুদ ত্বককে ঠান্ডা করে, সিক্ত রাখে এবং তাকে আরও উজ্জ্বল করে তোলে। তদুপরি নীম ব্রণ-এর চিকিৎসার জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। এই সাবান আপনার ত্বক এবং রোমকূপগুলিতে জমা দূষণ ও ধুলো পরিষ্কার করে।

দ্রব্যটি এখানে কিনুন

 

৩। কোকুম এবং অ্যামন্ড বডি বাটার

এই প্রসাধনীটি গর্ভকালীন অবস্থায় ব্যবহারের জন্য নিরাপদ এবং বিলাসের নিদর্শন। এই মোলায়েম, মহার্ঘ ও ঘন ক্রিম নিশ্চিতভাবে আপনাকে মুগ্ধ করবে। নারকেল, মিষ্টি অ্যামন্ড এবং অলিভ অয়েলে তৈরি ক্রীমটি একটি প্রাকৃতিক সামগ্রী। এর মধ্যে এ ছাড়াও থাকে সিয়া, কোকো এবং কোকুম থেকে তৈরী মাখন। সুতরাং এটি ব্যবহারের ফলে সব থেকে বেশী উপকার পাওয়া যাবে - এ বিষয়ে কোন সংশয় নেই। এটি আপনার ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা ফিরিয়ে এনে ত্বকের টানটান ভাবের উন্নতি ঘটায়, এবং একটা মৃদু গন্ধ রেখে যায় যা সারাদিন সঙ্গে থেকে যায়।

দ্রব্যটি এখানে কিনুন

 

৪। পেশী-শক্তি দৃঢ় করার জন্য তেল

নতুন মায়েদের জন্য এটি একটি উপযোগী রাসায়নিক-মুক্ত দ্রব্য। গর্ভকালীন অবস্থা শেষ হওয়ার পরে নিশ্চিতভাবে ত্বক কিছুটা শিথিল হয় এবং স্ট্রেচ চিহ্ন দেখা দেয়। এই ত্বককে টান টান করে তুলুন পেশী-শক্তি দৃঢ় করার এই চিকিৎসা তেল ব্যবহার করে। টান টান, উজ্জ্বল এবং সুন্দর ত্বকের জন্য এই তেলটি নানা ভেষজ দ্রব্যের মিশ্রণে তৈরী এবং এটি গর্ভকালীন অবস্থায় ব্যবহার করা নিরাপদ। মা হওয়ার অনুভূতি হল একটি মহান উপভোগ্য বিষয়। আপনি নিশ্চয় চাইবেন যে আপনি যখন বাচ্চার সঙ্গে আনন্দে সময় কাটাচ্ছেন তখন আপনাকে খুব সুন্দর দেখাক।

দ্রব্যটি এখানে কিনুন

 

৫। জৈব পদ্ধতিতে ফলান মিষ্টি অ্যামন্ডের তেল

এই সুন্দর গন্ধযুক্ত তেল আপনাকে শিশুর মত কোমল ত্বক দেবে, এবং এটি চটচটেও নয়। এই তেল আপনাকে পা থেকে মাথা পর্যন্ত স্নিগ্ধতা এবং পুষ্টি দেয়। গভীর রাত পর্যন্ত শিশুর পরিচর্যা করার ফলে আপনার চোখে মুখে ক্লান্তির রেখা দেখা দেওয়া এবং আপনার মুখের স্নিগ্ধতা নষ্ট হওয়া স্বাভাবিক। এই তেলটি এই সমস্যাগুলি দূর করবে এবং আপনাকে আরও অনেক উপকার দেবে। এটি আপনি চুলেও ব্যবহার করতে পারবেন।

দ্রব্যটি এখানে কিনুন

 

৬। শিশুস্নানের প্রাকৃতিক সাবান নিরাভ

স্নানের সময় হল আপনার জন্য শিশুর সঙ্গে একাত্ম হওয়ার সুযোগ। যখনই আপনি শিশুর জন্য কোন ধরণের দ্রব্য কেনার কথা ভাবছেন, মনে রাখবেন, সব থেকে ভাল হল জৈবভাবে প্রস্তুত শিশু সামগ্রী ব্যবহার করা। আমরা সুপারিশ করি কামা আয়ুর্বেদের রাসায়নিক-মুক্ত শিশুদের জন্য তৈরি দ্রব্যগুলিকে ব্যবহার করতে। এইসব দ্রব্য তৈরী হয় জৈব এবং প্রাকৃতিক উপকরণ দিয়ে এবং এগুলি ব্যবহার করলে নিশ্চিতভাবে ত্বকে কোন জ্বালা হওয়ার বা লাল গুটি বেরোবার সমস্যা হবে না। এটি আপনার শিশুর নরম এবং মোলায়েম ত্বকের রক্ষণাবেক্ষণ করবে, কারণ এতে আছে নারকেল তেল, ক্যাস্টর অয়েল এবং সানফ্লাওয়ার অয়েল। এটি আপনার শিশুর ত্বকে পুষ্টি প্রদান করে আর একটি মৃদু সুগন্ধ রেখে যায় যা আপনি এবং আপনার শিশু খুবই পছন্দ করবেন।

দ্রব্যটি এখানে কিনুন

 

৭। শিশুদের জন্য আয়ুর্বেদিক ম্যাসাজ তেল

নিজের শিশুর জন্য কিছু কেনার কথা ভাবলে আপনি সবসময় সেরা জিনিসটা পছন্দ করতে চান। এই তেলটি আপনার ছোট্ট বাচ্চার জন্য খুবই উপযোগী এবং শিশুদের ব্যবহারের জন্য জৈব পদ্ধতিতে তৈরি জিনিসগুলির মধ্যে এটি নিঃসন্দেহে অন্যতম। এই ম্যাসাজ তেলটির মূল উপাদাম হল তিলের তেল, হলুদ, অশ্বগন্ধা এবং মূলাইতি, যেগুলির প্রত্যেকটির শীতলতা, সিক্ততা এবং উজ্জ্বলতা প্রদান করার গুণ আছে। আপনাকে শুধু তেলটি একটু গরম করে বাচ্চার মুখে, হাতে, পায়ে এবং চুলে ম্যাসাজ করে দিতে হবে। এরপর ১০ মিনিট অপেক্ষা করে একটু উষ্ণ জলে তোয়ালে ভিজিয়ে পরিষ্কার করে মুছিয়ে দেবেন।

দ্রব্যটি এখানে কিনুন

 

৮। ধন্বন্তরম থালিয়াম-এর গর্ভবতী মায়েদের জন্য চিকিৎসার তেল

গর্ভধারণ করা এক সুন্দর অনুভূতি, কিন্ত এই পথে কিছু কষ্টও আছে। নিজেকে এই মানসিক চাপ থেকে মুক্ত করুন, ব্যবহার করুন কামা আয়ুর্বেদের তৈরি ধন্বন্তরম থালিয়াম - এটি গর্ভকালীন অবস্থায় ব্যবহার করা নিরাপদ। মা হতে চলেছেন এমন মহিলাদের জন্য এটি একটি সুন্দর তেল, কেননা এটি আপনার স্ট্রেচ মার্ক কমিয়ে দেয়, আপনাকে ব্যথা ও ক্লান্তি থেকে মুক্তি দেয়, এবং আপনার এনার্জি বাড়িয়ে দেয়। এই আয়ুর্বেদিক দ্রব্যটি তৈরি হয় - তিলতেল, গুজবেরী, ভেটিভার এবং রুবিয়া কর্ডিফোলিয়া - এই উপাদানগুলি দিয়ে, যা আপনার পেশীশক্তির বৃদ্ধি ঘটাবে এবং আপনার ত্বককে একটা স্থিতিস্থাপকতা প্রদান করবে। শরীরে এই তেল ম্যাসাজ করুন এবং ৩০ মিনিট অপেক্ষা করুন, তেলটিকে আপনার ত্বকের গভীরে পৌঁছবার সময় দিন। এরপর হালকা তোয়ালে দিয়ে মুছে নিন।

দ্রব্যটি এখানে কিনুন

 

আমাদের সন্দেহ নেই যে আমরা যেসব জিনিসের বিবরণ দিলাম সেগুলি আপনাদের পছন্দ হবে, কারণ মা এবং শিশুদের ব্যবহার করার জন্য এই দ্রব্যগুলি সবচেয়ে উপযোগী। বাজারে যে সমস্ত জৈব এবং রাসায়নিক পদার্থ-মুক্ত এই জাতীয় দ্রব্য পাওয়া যায়, তার মধ্যে এগুলি উৎকৃষ্ট মানের।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon