Link copied!
Sign in / Sign up
3
Shares

৮ থেকে ১২ মাসের মধ্যে শিশুদের কথোপকথন কেমন হয়?


এক বছর পূর্ণ হওয়ার কাছাকাছি সময়ে শিশু অঙ্গভঙ্গি করে যোগাযোগ স্থাপন করার চেষ্টা শুরু করে অথবা কোনো কিছু দেখায় ,হামা গুড়ি দেয়। তাদের আশেপাশে যে বড় মানুষরা থাকে তাদের ও তারা অনুকরণ করার চেষ্টা করে। এটি একটি ইঙ্গিত হতে পারে যে শিশু বার্তাগুলি কোন প্রক্রিয়াএ এবং কীভাবে মৌখিকভাবে যোগাযোগ করতে হয়।

উল্লেখযোগ্যভাবে, বাচ্চার "গা-গুও-গ্র্র" শব্দ গুলি "বি-দ-প-পে" এর মতো বোধগম্য শব্দ তে পরিণত হয় । একবার "মা" এবং "বাবা" মত শব্দগুলিতে শিশু বলতে শুরু করলে আপনি প্রতিক্রিয়া শুরু করবেন তাতে শিশু বুঝতে পারবে যে সে কিছু অর্থপূর্ণ কথা বলেছে এবং শীঘ্রই আপনার মনোযোগ আকর্ষণ করতে একই শব্দ ব্যবহার শুরু করবে। ধীরে ধীরে, শিশুর শব্দভাণ্ডারটি তৈরি হবে এবং সেই শব্দগুলির সাথে তারা বস্তুকে সংযুক্ত করতে শুরু করবে ।

এরপর আপনি আপনার শিশু র সাথে আরো অর্থপূর্ণ শব্দ দ্বারা কথা বলা শুরু করবেন কারণ যেকোন থেকে শিশু বুঝতে চেষ্টা করবে যে আপনি কি ভাবে তার সাথে কথপোকথন করছেন এবং উল্টোটাও।

আপনার বাচ্চার বক্তব্যের উন্নয়নে কী কীভাবে উন্নতি করা যায় এখানে কয়েকটি পরামর্শ দেওয়া হলো :

১. মানুষ এবং তার চারপাশের সব জিনিসের নাম

পরিবারের বিভিন্ন মানুষ ও তার চার পাশের জিনিসের নাম দিয়া প্রথমে শুরু করুন যেমন মা বাবা দাদা, নানা এবং কুকুর,বিড়াল,চেয়ার ,বিছানা। যদি আপনি আপনার বাচ্চা র সাথে একাধিক ভাষা এ কথা বলেন তাহলে তার স্মৃতির উন্নতি তে সেটা সাহায্য করবে।

২. শরীরের বিভিন্ন অঙ্গ প্রতঙ্গ র নাম

যখন আপনি আপনার শিশুর চারপাশে থাকবেন তখন তার শরীরের বিভিন্ন অঙ্গ প্রতঙ্গ র নাম বলতে শুরু করুন,এবং তাকে কিছু শব্দের সাথে পরিচয় করান যেমন “হাত ,পা,কান”এটি আপনার বাচ্চার সাথে কথোপকথন করতে সাহায্য করবে যখন আপনি প্রশ্ন করছেন, "তোমার পেট কোথায়?"


৩. শিশুর সাথে কথোপকথন

কথা বলার মধ্যে শিশু ক ব্যাস্ত রাখুন। এমনকি যদি সে আবোলতাবোল কথা বলে তাও মন দিয়া সোনার চেষ্টা করুন এবং তার কথায় উত্তর দিন এটি তার কাছে অনেক বড়। এটি তাকে আরো বেশি কথা বলতে উৎসাহ দেবে যার ফলে বলতে বলতে একদিন সে সঠিক কথা বলতে পারবে।

৪. শিশুর জন্য বিশেষ চিহ্ন

বাচ্চারা সঙ্গীত এবং গানগুলির প্রতি সাড়া দেয়। আসলে, তারা প্রতিবার গানটি উপভোগ করে, এবং যদি আপনি ভাগ্যবান হন, তবে সঙ্গীত চলতে থাকলেও আপনার জন্য একটু নাচ করতে পারেন।


৫. কিছু ছবি ব্যবহার করুন

শিশুদের শব্দের সাথে পরিচয় করানোর জন্য ছবি হলো শ্রেষ্ঠ পথ.ম্যাগাজিন, বই এবং আপনার ডিভাইসে ছবি এবং দৃশ্যগুলি দেখান এবং আপনার বাচ্চার কাছে তার বর্ণনা করুন। ইশারা করে আপনার প্রশ্নের উত্তর দিতে তাকে উত্সাহিত করুন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon